Android ইউজার? আপনার জন্য আসছে এই নতুন অ্যাপ রেটিং সিস্টেম

Google তার Play Store-এ অ্যান্ড্রয়েড অ্যাপস রেটিং সিস্টেম পরিবর্তন করছে। সম্প্রতি সংস্থাটি একটি ব্লগ পোস্টে এই কথা ঘোষণা করেছে। কোম্পানির মতে, নতুন Android অ্যাপ্লিকেশন রেটিং…

Google তার Play Store-এ অ্যান্ড্রয়েড অ্যাপস রেটিং সিস্টেম পরিবর্তন করছে। সম্প্রতি সংস্থাটি একটি ব্লগ পোস্টে এই কথা ঘোষণা করেছে। কোম্পানির মতে, নতুন Android অ্যাপ্লিকেশন রেটিং সিস্টেমের মূল লক্ষ্য হল বিভিন্ন দেশ এবং ডিভাইসের ফর্ম ফ্যাক্টরের ওপর ভিত্তি করে রেটিংগুলিকে আরও পার্সোনালাইজ করা। আসুন গুগলের ‌নতুন অ্যপস রেটিং সিস্টেম সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

Google ইউনিভার্সাল অ্যাপ রেটিং সিস্টেমের সমাপ্তি ঘটতে চলেছে

নতুন অ্যান্ড্রয়েড অ্যাপ রেটিং সিস্টেমের অর্থ হল গুগল বর্তমানে যে ইউনিভার্সাল অ্যাপ রেটিং সিস্টেম ফলো করে তার সমাপ্তি ঘটা। বিদ্যমান ইউনিভার্সাল অ্যাপ রেটিং সিস্টেমটি ব্যবহারকারী এবং ডেভেলপারদের একটি নির্দিষ্ট অ্যাপ সম্পর্কে আরও অন্তর্দৃষ্টিপূর্ণ তথ্য পেতে সহায়তা করার লক্ষ্যে আরও কাস্টমাইজড রেটিং সিস্টেম দ্বারা প্রতিস্থাপিত হবে।

নির্দিষ্ট দেশের উপর ভিত্তি করে অ্যাপ রেটিং লোকালাইজ করা হবে

অ্যান্ড্রয়েড ডিভাইসটি যে দেশ বা অঞ্চলে রেজিস্টার্ড, তার ওপর নতুন অ্যাপ রেটিং সিস্টেমের অন্যতম মূল প্যারামিটারটি নির্ভর করবে। এর অর্থ হল ভারতের লোকেরা ভারতীয় ব্যবহারকারীদের পোস্ট করা রিভিউর ফলে উৎপন্ন অ্যাপ রেটিংগুলি দেখতে পাবেন। নতুন এই সিস্টেমটির মাধ্যমে ব্যবহারকারীরা একটি নির্দিষ্ট অ্যাপ সম্পর্কে আরও ভালোভাবে জানতে পারবেন এবং সেটি কোনো নির্দিষ্ট অঞ্চলে কতটা ভালো করে কাজ করে সে সম্পর্কেও যথাযথ তথ্য পেতে সক্ষম হবেন।

ডিভাইস ফর্ম ফ্যাক্টরের ওপর ভিত্তি করে অ্যাপ রেটিংগুলি গঠিত হবে

Google Play Store-এর Android অ্যাপগুলি ক্রোমবুক ল্যাপটপ, ফোল্ডেবল স্মার্টফোন, ট্যাবলেট ইত্যাদির মতো বিভিন্ন ধরনের ডিভাইসে ব্যবহৃত হয়। ইউজার কোন ডিভাইসে অ্যাপটি ব্যবহার করছে তার সঙ্গে বিদ্যমান রেটিং সিস্টেমের কোনো সম্পর্ক নেই। কিন্তু Google এই নিয়মের পরিবর্তন করছে। ব্যবহারকারীরা এখন তাদের ডিভাইসের ধরনের উপর ভিত্তি করে রেটিংগুলি দেখতে পাবেন। উদাহরণস্বরূপ, একজন ট্যাবলেট ব্যবহারকারী শুধুমাত্র ট্যাবলেট ব্যবহারকারীদের দ্বারা পোস্ট করা অ্যাপ্লিকেশনটির রেটিং দেখতে সক্ষম হবেন। এটি ব্যবহারকারীদের সিদ্ধান্ত নিতে সহায়তা করবে যে, অ্যাপটি তারা যে ডিভাইসে ব্যবহার করছে তার ওপর কীভাবে এবং কতটা সাবলীলভাবে কাজ করে।

এই নতুন ফিচারটির দ্বারা ডেভেলপাররাও উপকৃত হবে। কোনো একটি অ্যাপের রেটিং দেখেই (অঞ্চল-ভিত্তিক বা ডিভাইস-ভিত্তিক) ডেভলপাররা অ্যাপটির সাথে সম্পর্কিত গুরুত্বপূর্ণ সমস্যা এবং বাগের সন্ধান পেতে এবং সেগুলির সমাধান করতেও সক্ষম হবেন। এই নতুন সিস্টেমটির মারফত Google-ও ব্যাপকভাবে উপকৃত হবে, কারণ Play Store-এ এই সিস্টেমটি অ্যাপগুলির গুণমান যথাযথভাবে পর্যালোচনা ও বিকাশে সহায়তা করবে।

এই পরিবর্তনগুলি কবে থেকে কার্যকর হবে?

নতুন এই অ্যাপ রেটিং সিস্টেমটি নভেম্বর ২০২১ থেকে কার্যকর হবে। তারপর থেকে Play Store ব্যবহারকারীদের অঞ্চল-ভিত্তিক (region-wise) অ্যান্ড্রয়েড অ্যাপ রেটিং দেখানো শুরু করবে।

Google কেন এই পরিবর্তনগুলি আনছে?

খুব সহজ ভাষায় বললে, ব্যবহারকারীদের সামগ্রিক অভিজ্ঞতা এবং অ্যাপগুলির গুণমান উন্নত করাই হল এই পরিবর্তনের মূল লক্ষ্য। Google তার ব্লগ পোস্টে উল্লেখ করেছে যে, দেশ এবং ডিভাইসের ধরনের উপর ভিত্তি করে লোকালাইজিং অ্যাপ রেটিং ব্যবহারকারীদের পাশাপাশি ডেভেলপারদেরও আরও নিবিড়, অন্তর্দৃষ্টিপূর্ণ, এবং কার্যকর তথ্য প্রদানে সহায়তা করবে।

উদাহরণস্বরূপ, কোনো একটি নির্দিষ্ট দেশকে প্রভাবিত করে এমন একটি নির্দিষ্ট বাগ বিশ্বজুড়ে সংশ্লিষ্ট অ্যাপের রেটিংকে প্রভাবিত করে। কিন্তু নতুন এই সিস্টেমের সহায়তায় শুধুমাত্র যে দেশে বাগের সমস্যাটি রয়েছে, শুধুমাত্র সেখানকার অ্যাপটির রেটিং এটির দ্বারা প্রভাবিত হবে এবং যেখানে বাগ সংক্রান্ত কোনো সমস্যা নেই সেখানকার লোকেরা খুব সহজে এবং সাবলীলভাবে সেই অ্যাপটি ব্যবহার করতে পারবেন। এর পাশাপাশি এখন বিশ্বজুড়ে অধিকাংশ অ্যাপই স্মার্টফোনে‌ ব্যবহার করা হয়। সেজন্য অন্য কোনো ডিভাইসে যদি অ্যাপটি ওপেন করার ক্ষেত্রে কোনো সমস্যা থেকে থাকে, এতদিন পর্যন্ত সেটাকে উপেক্ষা করা হত। কিন্তু নতুন এই সিস্টেমটি এই জাতীয় ক্ষেত্রে ডেভেলপারদের নজর দিতে সহায়তা করবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন