অবিশ্বাস্য মাইলেজ ও স্পিডের বৈদ্যুতিক বাইক আনছে Prevail Electric, চাপে পড়বে Ola, Ather

ওলা (Ola), অ্যাথার (Ather), এবং সিম্পল এনার্জি (Simple Energy) – নিঃসন্দেহে প্রযুক্তি এবং পারফরম্যান্সের ক্ষেত্রে ভারতে ইলেকট্রিক টু-হুইলার প্রস্তুতকারীদের মধ্যে আলাদা জায়গা করে নিয়েছে এই তিন…

ওলা (Ola), অ্যাথার (Ather), এবং সিম্পল এনার্জি (Simple Energy) – নিঃসন্দেহে প্রযুক্তি এবং পারফরম্যান্সের ক্ষেত্রে ভারতে ইলেকট্রিক টু-হুইলার প্রস্তুতকারীদের মধ্যে আলাদা জায়গা করে নিয়েছে এই তিন সংস্থা। তবে এবার এই ত্রয়ীকে চাপে ফেলতে প্রস্তুত প্রিভেইল ইলেকট্রিক (Prevail Electric)। গুরুগ্রামের এই স্টার্টআপ সংস্থাটির আরেকটি পরিচয় রয়েছে৷ ফ্রান্সের নামী লুব্রিক্যান্ট প্রস্তুতকারী সংস্থা, FRVelion-এর সাবসিডিয়ারি ব্র্যান্ড এটি। প্রিভেইল ইলেকট্রিকের সিইও হেমান্ত ভাটের দাবি, ইলেকট্রিক টু-হুইলার সেগমেন্টে নতুন বেঞ্চমার্ক সৃষ্টি করবে তারা।একটি উচ্চগতির বৈদ্যুতিক মোটরসাইকেলের উপর কাছ করছে তার সংস্থা, যা দু’টো ভ্যারিয়েন্টে আত্মপ্রকাশ করবে।

Prevail Electric বাইকের রেঞ্জ ও টপ স্পিড

কার এন্ড বাইককে দেওয়া সাক্ষাৎকারে আসন্ন এই ইলেকট্রিক মোটরসাইকেল সম্পর্কে খোলসা করেছেন হেমান্ত ভাট (Hemant Bhatt)। তিনি বলেন, স্পোর্টস ক্যাটেগরির বাইক হবে এই মডেলটি। আইডিসি (ইন্ডিয়ান ড্রাইভ কন্ডিশান) রেঞ্জ হবে ৩৫০ কিমি। অর্থাৎ একচার্জে সর্বোচ্চ এত পথ পাড়ি দিতে সক্ষম হবে এই বিদ্যুতচালিত বাইকটি৷ এর দু’টো ভার্সন থাকবে; একটি সর্বাধিক ১২০ কিমি প্রতি ঘন্টা গতিযুক্ত মডেল। এবং অন্যটি প্রতি ঘন্টায় ১৮০ কিমির গতিসীমাযুক্ত টপ-স্পেকস মডেল।

Prevail Electric বাইকের ব্যাটারি

প্রিভেইল ইলেকট্রিক বাইকের ১২০ কিমি টপ স্পিডযুক্ত ভ্যারিয়েন্টে ৭২ ভোল্ট, ৩২ অ্যাম্পিয়ার ব্যাটারি দেওয়া হবে। অন্য দিকে, আরও শক্তিশালী টপ-স্পেকস ভ্যারিয়েন্টে থাকবে ৭২ ভোল্ট, ৪০ অ্যাম্পিয়ার ব্যাটারি। প্রায় প্রত্যেকটি বৈদ্যুতিক যানবাহন চলে লিথিয়াম আয়ন ব্যাটারিতে। তবে নিজেদের প্রথম ইলেকট্রিক মোটরসাইলকে শক্তিমান করতে তুলতে ভিন্ন পথে হেঁটেছে প্রিভেইল। লিথিয়ন আয়ন ফসফেট ব্যাটারির ব্যবহার করতে চলেছে সংস্থাটি। প্রথাগত লিথিয়াম আয়ন ব্যাটারির চেয়ে এই ধরনের ব্যাটারি বেশি সময় ধরে চার্জ ধরে রাখে। সেইসঙ্গে চার্জ হয় আরও দ্রুত গতিতে।

ভারতে তৈরি হবে Prevail Electric বাইক

প্রিভেলের ইলেকট্রিক বাইকের কেবলমাত্র ব্যাটারি সেলগুলি তাইওয়ান থেকে আমদানি করা হবে। এছাড়া বিদ্যুতচালিত বাইকটির ৯০ শতাংশ যন্ত্রাংশ তৈরি হবে ভারতে। জানিয়েছেন হেমান্ত ভাট।

উল্লেখ্য, ভারতে এখনও পর্যন্ত তিনটি মডেলের ইলেকট্রিক স্কুটার লঞ্চ করেছে প্রিভেইল। যেগুলি সামনের মাস থেকে ডেলিভারি করা হবে। নতুন ইলেকট্রিক মোটরবাইকের সঙ্গে ইলেকট্রিক সিডান গাড়ি নিয়েও কাজ চলছে প্রিভেল-এ। ২০২৩ সাল নাগাদ গাড়িটি লঞ্চ হতে পারে। ভারত ছাড়াও নেপাল, ভুটান, শ্রীলঙ্কার বাজারে পাওয়া যাবে গাড়িটি।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন