ইন্টারনেট ছাড়াই UPI ব্যবহারের পদ্ধতি জেনে নিন, টাকা পাঠানো যাবে নিমেষেই

টেকগাপের (www.m.sportsgup.in) পক্ষ থেকে আমরা সব সময় আপনাদের কাছে প্রযুক্তি-বিষয়ক নানান গুরুত্বপূর্ণ তথ্য নিয়ে হাজির হই। এই প্রতিবেদনেও তার অন্যথা হবে না। ইউপিআই (UPI) ব্যবহার…

টেকগাপের (www.m.sportsgup.in) পক্ষ থেকে আমরা সব সময় আপনাদের কাছে প্রযুক্তি-বিষয়ক নানান গুরুত্বপূর্ণ তথ্য নিয়ে হাজির হই। এই প্রতিবেদনেও তার অন্যথা হবে না। ইউপিআই (UPI) ব্যবহার করে অন্যকে টাকা পাঠাতে এখন প্রায় সকলেই সড়গড়। কিন্তু নেটওয়ার্ক না থাকলে অথবা 2G পরিষেবার কারণে যদি ইউপিআই পেমেন্ট আটকে যায়, তাহলে কি করতে হবে সেটা অনেকের জানা নেই। তাছাড়া সবার কাছে তো স্মার্টফোন থাকে না। স্মার্টফোনে আমরা সহজেই ইউপিআই অ্যাপ্লিকেশনগুলি ব্যবহার করতে পারি। কিন্তু ফিচার ফোনের ক্ষেত্রে ইউপিআই মারফত টাকা পাঠাতে গেলে কি করতে হবে সেটা কি জানা আছে? যদি না জানা থাকে তাহলে আমাদের এই প্রতিবেদনটি আপনার জন্য।

*99# ডায়াল করে ইন্টারনেট বা স্মার্টফোন ছাড়াই UPI -এর মাধ্যমে পেমেন্ট করুন

ইন্টারনেট ছাড়া কিংবা সাধারন ফিচার ফোন ব্যবহার করে ইউপিআইয়ের মাধ্যমে টাকা পাঠাতে হলে ফোনের ডায়ালপ্যাডে *99# টাইপ করে কল করতে হবে। এক্ষেত্রে ব্যাঙ্ক অ্যাকাউন্টের সাথে মোবাইল নম্বর যুক্ত থাকলে ইন্টারনেট বা স্মার্টফোন ছাড়াই ইউপিআই পেমেন্ট পদ্ধতির লাভ ওঠানো যাবে।

আমরা জানি যে উপরোক্ত সুবিধার বিষয়টি তেমন জনপ্রিয় নয়। তাই অনেকেই এ সম্পর্কে সঠিকভাবে কিছু জানেনা। আর সে কারণেই এই প্রতিবেদনে আমরা *99# ডায়াল করে ইউপিআই (UPI) পেমেন্ট ব্যবস্থা ব্যবহারের পদ্ধতি ধাপে ধাপে আলোচনা করবো।

ইন্টারনেট বা স্মার্টফোন ছাড়া পেমেন্ট করুন এইভাবে

১. ফোনের ডায়ালারে গিয়ে *99# ডায়াল করুন।

২. এরপর আপনার সামনে একটি মেনু ভেসে উঠবে। সেখানে থাকবে একাধিক বিকল্প। টাকা পাঠানোর জন্য এর মধ্যে থেকে Send Money অপশন বেছে নেওয়ার জন্য 1 এন্টার করতে হবে।

৩. এবার যে পদ্ধতিতে পেমেন্ট সম্পন্ন করবেন সেটা নিশ্চিত করুন। এক্ষেত্রে অর্থ প্রাপকের প্রয়োজনীয় তথ্য দরকার পড়বে। অর্থাৎ ধরুন আপনার কাছে অর্থ প্রাপকের মোবাইল নম্বর আছে। এখন অর্থ পাঠাতে হলে আপনাকে ‘Mobile No.’ বিকল্পের জন্য 1 টাইপ করে সেন্ড (Send) করতে হবে।

৪. এরপর ইউপিআই অ্যাকাউন্টের সঙ্গে যুক্ত অর্থ প্রাপকের মোবাইল নম্বর এন্টার ও সেন্ড করুন।

৫. এবার যে পরিমাণ অর্থ পাঠাবেন তা এন্টার করে সেন্ড করতে হবে।

৬. পেমেন্ট রিমার্ক রাখুন বা স্কিপ করুন।

৭. ট্রানজ্যাকশন সম্পন্ন করার জন্য নিজের ইউপিআই (UPI) পিন প্রদান করে সেন্ড (Send)-এ ট্যাপ করুন।

৮. এভাবে ইন্টারনেট ব্যবহার ছাড়া খুব সহজেই একজন ইউপিআই পেমেন্ট সম্পন্ন করতে পারবেন।

ইউপিআই নিষ্ক্রিয় করতে যা করবেন

১. ডায়ালার ওপেন করে *99# ডায়াল করুন।

২. ‘My Profile’ বিকল্প সিলেক্টের জন্য 4 টাইপ করে সেন্ড করতে হবে।

৩. ইউপিআই নিষ্ক্রিয় করতে ‘De Register’ বিকল্প বেছে নিতে 7 এন্টার করুন। এবার সেন্ড (Send)-এ ট্যাপ করবেন।

৪. নিশ্চিত করার জন্য 1 এন্টার করে ইউপিআই নিষ্ক্রিয়করণ সম্পন্ন করুন।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন