ফোনে থাকলেও আর কাজ করছেনা টিকটক, উধাও ওয়েবসাইটও

গতকাল কেন্দ্র সরকার যে ৫৯টি চীনা অ্যাপকে ব্যান করেছিল, তার মধ্যে শর্ট ভিডিও প্ল্যাটফর্ম Tiktok ও অন্তর্ভুক্ত ছিল। যদিও মাঝরাত থেকেই গুগল প্লে স্টোর ও…

গতকাল কেন্দ্র সরকার যে ৫৯টি চীনা অ্যাপকে ব্যান করেছিল, তার মধ্যে শর্ট ভিডিও প্ল্যাটফর্ম Tiktok ও অন্তর্ভুক্ত ছিল। যদিও মাঝরাত থেকেই গুগল প্লে স্টোর ও অ্যাপল অ্যাপ স্টোরে আর এই অ্যাপকে খুঁজে পাওয়া যায়নি। এবার যাদের ফোনে টিকটক ডাউনলোড করা ছিল, তারাও অ্যাপটি ব্যবহার করতে পারছেনা। অর্থাৎ ভারতে পুরোপুরি ভাবে টিকটক বন্ধ হয়ে গেল। ব্যবহারকারীরা আমাদেরকে জানিয়েছেন তারা বিকাল থেকেই টিকটক ব্যবহার করতে পারছেন না।

টিকটক অ্যাপটি খুললে এখন আপনি সরকার দ্বারা যে ৫৯টি অ্যাপ ব্যান করা হয়েছে তার মেসেজ দেখতে পাবেন। শুধু তাই নয়, ভারতে টিকটকের ওয়েবসাইট খুললে নটফাউন্ড পেজ (tiktok.com/notfound) উপস্থিত হচ্ছে। আমরা সকালেই জানিয়েছিলাম যে, সরকার ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারদের এই অ্যাপগুলির সাপোর্ট বন্ধ করার নির্দেশ দিতে পারে।

কেবল টেলিকম কোম্পানি নয়, এয়ারটেল, Spectra এবং Exitel এর মত বড় বড় ব্রডব্যান্ড কোম্পানিকেও ওই অ্যাপগুলিকে ইন্টারনেট পরিষেবা না দিতে আদেশ দেওয়া হয়েছে।

প্রসঙ্গত এই অ্যাপ্লিকেশনগুলি শুধু তাদের চীনা উৎসের জন্য নিষিদ্ধ হয়নি, দেশের সুরক্ষা ও ঐক্য বজায় রাখার জন্য এই গুরুত্বপূর্ণ পদক্ষেপ নেওয়া হয়েছে বলে সরকারের তরফে জানানো হয়েছে। টিকটক ছাড়াও অ্যাপ্লিকেশনগুলির তালিকায় রয়েছে ShareIt, Helo, Shein, Likee, WeChat, UC Browser, CamScanner ইত্যাদি জনপ্রিয় অ্যাপ ও শাওমির কিছু অ্যাপ্লিকেশনের নাম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *