বিরাট উদ্যোগ! বিনামূল্যে ছাত্র-ছাত্রীদের ইন্টারনেট ডেটা দিচ্ছে Asianet Broadband

অতিমারির ত্রাসে শিকেয় উঠেছে প্রথামাফিক পড়াশোনা। বাড়িতে বসেই চলছে শিক্ষা দান ও গ্রহণের কাজ। ওয়েব মাধ্যমে এই কাজ করতে গিয়ে দরকার পড়ছে রাশি রাশি ইন্টারনেট…

অতিমারির ত্রাসে শিকেয় উঠেছে প্রথামাফিক পড়াশোনা। বাড়িতে বসেই চলছে শিক্ষা দান ও গ্রহণের কাজ। ওয়েব মাধ্যমে এই কাজ করতে গিয়ে দরকার পড়ছে রাশি রাশি ইন্টারনেট ডেটা, যা গ্যাঁটের কড়ি খরচ করে কিনতে হয়। অথচ অর্থনৈতিকভাবে পিছিয়ে পড়া বহু পরিবারের পক্ষে সংসারের অন্যান্য খরচ সামাল দিয়ে ছেলেমেয়ের পড়াশোনার জন্য ইন্টারনেট ডেটা ক্রয় বেশ কষ্টসাধ্য। এক্ষেত্রে পরিবারগুলির কষ্টের ভার লাঘব করতে এবার উদ্যোগী হলো কেরালার জনপ্রিয় ইন্টারনেট পরিষেবা প্রদানকারী সংস্থা এশিয়ানেট ব্রডব্যান্ড (Asianet Broadband)। সম্প্রতি তারা কাইট ভিক্টার্স (KITE Victers) নামক অপর একটি উদ্যোগের সাথে মিলিতভাবে ছাত্রছাত্রীদের বিনামূল্যে শিক্ষামূলক কনটেন্ট অ্যাক্সেসের সুযোগ দিচ্ছে। অর্থাৎ অনলাইনে কনটেন্ট দেখার সময় ডেটা খরচের প্রয়োজন হলেও Asianet Broadband সেজন্য কোন মাশুল দাবী করবে না!

Asianet Broadband স্টুডেন্টদের বিনামূল্যে ডেটা দিচ্ছে

আজ্ঞে হ্যাঁ, ঠিকই পড়ছেন। আসলে কাইট ভিক্টার্স (KITE Victers) কেরালা রাজ্য সরকারের একটি নিজস্ব উদ্যোগ যা ছাত্রছাত্রীদের অ্যাকাডেমিক শিক্ষামূলক কনটেন্ট সরবরাহের জন্য গড়ে তোলা হয়েছে। টেলিভিশন এবং স্ট্রিমিং প্ল্যাটফর্মের মাধ্যমে তারা কনটেন্টগুলি ছাত্রছাত্রীদের কাছে পৌঁছে দিচ্ছেন। এর ফলে প্রি-প্রাইমারি থেকে উচ্চমাধ্যমিক স্তরের হাজার হাজার স্কুলপড়ুয়া উপকৃত হচ্ছে। এশিয়ানেট ব্রডব্যান্ডের গ্রাহক হলে উপরোক্ত ধরনের কনটেন্ট দেখার জন্য উপভোক্তাকে আলাদা করে কোন ডেটা মাশুল দিতে হবেনা।

কিভাবে মিলবে বিনামূল্যে শিক্ষামূলক কনটেন্ট অ্যাক্সেসের সুযোগ?

কাইট ভিক্টার্সের সঙ্গে মিলিত উদ্যোগের ফলে Asianet Broadband ব্যবহারকারীরা বর্তমানে https://firstbell.asianet.co.in ইউআরএল (URL) থেকে শিক্ষামূলক কনটেন্ট দেখতে পাবেন। এক্ষেত্রে তাদের কোন ডেটা খরচ করতে হবে না। তাছাড়া এশিয়ানেট ডেটা সেন্টার কনটেন্ট হোস্ট করার ফলে গ্রাহকদের জন্য স্ট্রিমিংয়ের গতি হবে অনেক দ্রুত। এজন্য ইন্টারনেট পরিষেবা প্রদানকারী সংস্থাটি উচ্চ গতির সার্ভার ব্যবহারে বিনিয়োগ করেছে। আর এই পুরো ব্যাপারটাই হচ্ছে স্কুল-পড়ুয়া সাধারণ ছাত্রছাত্রীদের কথা ভেবে।

অতিমারি পরিস্থিতিতে স্কুলে পাঠরতদের জন্য ডেটা খরচহীন শিক্ষামূলক কনটেন্ট পৌঁছে দিতে পারায় এশিয়ানেট স্যাটেলাইট কমিউনিকেশন প্রাইভেট লিমিটেডের এমডি (MD) ও সিইও (CEO) জি শঙ্করনারায়ণ (G Sankarnarayana) অত্যন্ত আনন্দিত। এমন উদ্যোগের জন্য তিনি কেরালা রাজ্য সরকার ও কাইট ভিক্টার্সের (KITE Victers) প্রশংসা করেছেন। অন্যদিকে কেরালা ইনফ্রাস্ট্রাকচার অ্যান্ড টেকনোলজি ফর এডুকেশন বা কাইটের (KITE) তরফ থেকেও এশিয়ানেট কর্তৃপক্ষের ভূমিকার সপ্রশংস উল্লেখ শোনা গেছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন