স্বল্প আলোতে দুর্দান্ত ফটোগ্রাফি, ২০০ মেগাপিক্সেল ক্যামেরা সেন্সরের বৈশিষ্ট্য জানালো Samsung

চলতি মাসেই জনসমক্ষে এসেছে স্যামসাংয়ের (Samsung) প্রথম ২০০ মেগাপিক্সেল (MP) ক্যামেরা সেন্সর। আইসোসেল এইচপি১ (ISOCELL-HP1) নামের সঙ্গে আগত এই ক্যামেরা সেন্সর প্রস্তুতির ক্ষেত্রে অত্যন্ত আধুনিক…

চলতি মাসেই জনসমক্ষে এসেছে স্যামসাংয়ের (Samsung) প্রথম ২০০ মেগাপিক্সেল (MP) ক্যামেরা সেন্সর। আইসোসেল এইচপি১ (ISOCELL-HP1) নামের সঙ্গে আগত এই ক্যামেরা সেন্সর প্রস্তুতির ক্ষেত্রে অত্যন্ত আধুনিক প্রযুক্তির শরণাপন্ন হয়েছে দক্ষিণ কোরিয়ান কোম্পানিটি। এর আগে সেন্সরটি সম্পর্কে তেমন কিছু জানা না গেলেও সম্প্রতি প্রস্তুতকারক সংস্থা একটি ভিডিও প্রকাশ করেছে। যেখান থেকে উক্ত সেন্সরের প্রধান ফিচারগুলির ব্যাপারে গুরুত্বপূর্ণ ইঙ্গিত পাওয়া গেছে।

Samsung এর 200MP ISOCELL HP1 sensor সম্পর্কে কী জানা গেল

স্যামসাংয়ের বক্তব্য অনুযায়ী, তাদের নয়া ISOCELL-HP1 সেন্সর স্বল্প আলোকে ফটোগ্রাফির জন্য আদর্শ বিকল্প হতে চলেছে। এজন্য এতে ক্যামেলিয়ন সেল প্রযুক্তি (ChameleonCell Technology) ব্যবহার করা হয়েছে। অন্যভাবে বলতে গেলে এটি এক ধরনের পিক্সেল বিনিং (Pixel Binning) প্রযুক্তি যা পরিবেশ অনুযায়ী ২-বাই-২, ৪-বাই-৪ বা সম্পূর্ণ পিক্সেল লে-আউট ব্যবহার করে।

এছাড়া ভিডিও থেকে জানা গেছে, ISOCELL-HP1 সেন্সর ২x২ পিক্সেল বিনিং করতে সক্ষম। এর ফলে সক্রিয় অবস্থায় এটি ৮কে (8k) ভিডিও রেকর্ড করতে পারবে। এছাড়া স্বল্প আলোক পরিস্থিতিতে Samsung HP1 ১২.৫ মেগাপিক্সেল ইমেজ সেন্সরে পরিবর্তিত হয়। তখন মোট ১৬টি পিক্সেল জুড়ে গিয়ে এতে ২.৫৬আইএম (2.56im) বৃহৎ পিক্সেল তৈরী হয়। এজন্য এটি মাল্টিস্যাম্পলিংয়ের (Multisampling) কাজে দক্ষ।

উল্লেখ্য, ISOCELL GN5 বাজারে আগত প্রথম ১.০আইএম (1.0im) ইমেজ সেন্সর যেখানে অল-ডিরেকশনাল অটোফোকাসের প্রযুক্তি দেখা গিয়েছিল। এটি সেন্সরের অটোফোকাস ক্ষমতাকে বাড়িয়ে তোলে। নতুন HP1 সেন্সরে অবশ্য দ্রুত এবং নিখুঁত অটোফোকাসের জন্য ডাবল সুপার পিডি (Double Super PD) প্রযুক্তি ব্যবহৃত হয়েছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন