এই ফোন ব্যবহার করলে WhatsApp-এর মায়া ত্যাগ করতে হবে, জানাল সংস্থা

বিশ্বের সবচেয়ে বেশি ব্যবহৃত ইনস্ট্যান্ট মেসেজিং পরিষেবা WhatsApp (হোয়াটসঅ্যাপ)-এর এই মুহূর্তে ২ বিলিয়নেরও বেশি মাসিক অ্যাক্টিভ ইউজার রয়েছে। কিন্তু আগামী এক-দেড় মাসের মধ্যে এই পরিসংখ্যান…

বিশ্বের সবচেয়ে বেশি ব্যবহৃত ইনস্ট্যান্ট মেসেজিং পরিষেবা WhatsApp (হোয়াটসঅ্যাপ)-এর এই মুহূর্তে ২ বিলিয়নেরও বেশি মাসিক অ্যাক্টিভ ইউজার রয়েছে। কিন্তু আগামী এক-দেড় মাসের মধ্যে এই পরিসংখ্যান কিছুটা হলেও কমতে চলেছে বলে মনে হচ্ছে। আসলে চলতি মাসের শুরুতে Facebook (ফেসবুক)-এর মালিকানাধীন অ্যাপটি ঘোষণা করেছে যে, ১লা নভেম্বর থেকে অ্যান্ড্রয়েডের খুব পুরোনো ফোনগুলিতে WhatsApp কাজ করবে না। এমনকি মোট ৪৩ স্মার্টফোন হ্যান্ডসেটের ওপর এই সীমাবদ্ধতা প্রযোজ্য হবে বলে ওই সময় জানায় মেসেজিং মাধ্যমটি। এখন তারা এই বিষয়টি ফের ইউজারদের মনে করিয়ে দিতে নিজেদের সাপোর্ট পেজ আপডেট করেছে।

ঠিক কী বলেছে WhatsApp?

নিজের পরিষেবা নির্বিঘ্নে পরিচালনা করতে হোয়াটসঅ্যাপ মাঝে মাঝেই, তাদের অ্যাপ্লিকেশন এবং ওএস ভার্সন সাপোর্টের ক্ষেত্রে পরিবর্তন আনে। সেক্ষেত্রে এখন কোম্পানিটি জানিয়েছে, হোয়াটসঅ্যাপ অ্যান্ড্রয়েড ৪.০.৪ (কোডনাম স্যান্ডউইচ) বা তারও পুরোনো অপারেটিং সিস্টেম চালিত হ্যান্ডসেটগুলিতে নভেম্বর থেকে কাজ করবে না।

ফলত, নিদেনপক্ষে অ্যান্ড্রয়েড ৪.১ অপারেটিং সিস্টেমে চলা ডিভাইসগুলির ইউজাররাই হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে পারবেন। অর্থাৎ তার নীচের ওএস চালিত মোবাইল ইউজারদের হোয়াটসঅ্যাপের সুবিধা পেতে হয় নতুন ফোন কিনতে হবে, অথবা তাদের ফোনের ওএস আপডেট করতে হবে।

কোন কোন পুরনো অ্যান্ড্রয়েড ফোনে WhatsApp চলবে না?

আপনারা যারা বিগত দু-তিন বছরের মধ্যে নতুন স্মার্টফোন কিনেছেন তাদের হোয়াটসঅ্যাপের পরিষেবা বন্ধ হওয়ার বিষয়ে চিন্তার কারণ নেই। তবে, যদি কারো কাছে LG-এর Lucid 2, Optimus F7, Optimus F5, Optimus L3 II Dual, Optimus F5, Optimus L5, Optimus L5 II, Optimus L5 Dual ইত্যাদি মডেল, Huawei Ascend G740, Ascend Mate, Ascend D Quad XL, Ascend D1 Quad XL, Ascend P1 S এবং Ascend D2 মডেল, Samsung Galaxy Trend Lite, Galaxy Trend II, Galaxy SII, Galaxy S3 mini, Galaxy Xcover 2, Galaxy Core এবং Galaxy Ace 2 মডেল, ZTE Grand S Flex ও Huawei Ascend G740 ফোন থেকে থাকে – তাহলে তাদের হোয়াটসঅ্যাপ পরিষেবা বাধাপ্রাপ্ত হবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন