আপনাকে পাকাপোক্ত রাইডার বানাবে KTM Pro-XP প্রোগ্ৰাম

কেউ গাড়ি চালাতে জানলেই তিনি যে পাকাপোক্ত রাইডার হবেন এমনটা বলা মুশকিল। রাইডার হওয়ার ক্ষেত্রে খুঁটিনাটি অনেক বিষয়ে সম্যক অভিজ্ঞতা থাকা আবশ্যক। সাথে পাহাড়ি, অমসৃণ…

কেউ গাড়ি চালাতে জানলেই তিনি যে পাকাপোক্ত রাইডার হবেন এমনটা বলা মুশকিল। রাইডার হওয়ার ক্ষেত্রে খুঁটিনাটি অনেক বিষয়ে সম্যক অভিজ্ঞতা থাকা আবশ্যক। সাথে পাহাড়ি, অমসৃণ এবং ঢালু বা এক কথায় অতি দুর্গম রাস্তায় অন্তত একবার রাইডিং এর অভিজ্ঞতা না থাকলে তাকে রাইডারের তকমা দেওয়া যায় না। আমরা জানি রাইডিং এর জন্য প্রয়োজন একটি অ্যাডভেঞ্চার বাইকের। তাই অনেকেই হয়তো শখের বশবর্তী হয়ে দুম করে অ্যাডভেঞ্চার বাইক কিনে বসি। কিন্তু উপযুক্ত প্রশিক্ষণের অভাবে তার যথোপযোগী ব্যবহারের খুঁটিনাটিগুলো কিন্তু আমাদের অজানাই থেকে যায়। তবে আর চিন্তা নেই। ক্রেতাদেরকে পাকাপোক্ত রাইডারে পরিণত করার দায়িত্ব নিল এবার স্বয়ং ইউরোপিয়ান স্পোর্টস বাইক এবং কার প্রস্তুতকারী সংস্থা KTM। খুব শীঘ্রই আসতে চলেছে KTM Pro-XP প্রোগ্ৰাম, যার মাধ্যমে রাইডাররা আরও পরিণত হয়ে উঠবেন।

KTM Pro-XP প্রোগ্ৰাম কী

কেটিএম প্রো এক্সপি প্রোগ্রামে থাকছে একদিনের অফ-রোড ট্রেনিং প্রোগ্রাম, লং ডিস্টেন্স ট্রেনিং ট্যুর, অ্যাডভেঞ্চার, স্ট্রীট রাইডিং ট্যুর এবং ট্র্যাক ইভেন্টস অফারিং ট্রেনিং এবং ট্র্যাক রাইডিং সেশনের সুব্যবস্থা। সব ক্ষেত্রেই অভিজ্ঞ কেটিএম মাস্টার ট্রেনাররা থাকবেন যথাযথভাবে প্রশিক্ষণ দেওয়ার জন্য। এত কিছুর উদ্দেশ্য কিন্তু একটাই, তা হল উপযুক্ত রাইডিং প্র্যাক্টিস এবং বিভিন্ন টিপস এর মাধ্যমে কেটিএম ওনারদের পরিণত রাইডার বানানো।

উল্লেখিত প্রোগ্রামের মধ্যে অ্যাডভেঞ্চার প্রো এক্সপেরিয়েন্সে থাকবে ৭-১৪ দিনের লং-ডিস্টেন্স ট্যুর, দুর্গম রাস্তা যেমন লাদাখ, গোয়া, কোঙ্কন, কিন্নুয়ার, সিকিম, ওয়েস্ট কোস্ট প্রভৃতি জায়গায় রাইডিং। এছাড়াও একদিনের ক্লোজড সার্কিট অফ-রোড ট্রেনিং প্রোগ্রামে রয়েছে ১৫ টি শহরে রাইডিং এবং একদিনের অ্যাডভেঞ্চার রাইড অন স্পেশাল ট্রেইলে রয়েছে ৩০টি শহরে রাইডিং। উপরিউক্ত প্রতি ক্ষেত্রেই মিলবে কেটিএম এক্সপার্টদের তত্ত্বাবধানে রাইডিং এর সুবিধা।

KTM Pro-XP প্রোগ্ৰামটি কাদের ক্ষেত্রে প্রযোজ্য

প্রসঙ্গত, এই কেটিএম প্রো এক্সপি কেবলমাত্র KTM Duke এবং KTM RC ওনারদের জন্যই উপলব্ধ। বেশি দিনের ভ্রমণের প্যাকেজে রয়েছে গির, রনথম্বোর, দার্জিলিং, কোলি হিল, কন্যাকুমারী এবং কোনারক ছাড়া আরো অন্যান্য জায়গায় রাইডিং। এছাড়াও ২৫০ সিসি ও ৩৯০ সিসি বাইক মালিকদের জন্য একদিনের রাইড রয়েছে। এক্ষেত্রে বলে রাখি Duke এবং RC মালিকদের ক্ষেত্রে একদিনের মর্নিং রাইডও উপলব্ধ আছে। একই সাথে ‘ট্র্যাক প্রো এক্সপিরিয়েন্সে’ এরা একদিনের ‘লার্নিং অ্যাট দ্য ট্র্যাক’ এর সুবিধাও পাবেন।

বাজাজ অটো লিমিটেডের সভাপতি (প্রো-বাইকিং) সুমিত নারাঙ্গ এ বিষয়ে বলেছেন, “কেটিএম হল বাইকিং পিপাসুদের জন্য সর্বাধিক প্রিয় ইউরোপিয়ান মোটরসাইকেল ব্র্যান্ড। এই বাইক কেনার সাথে তারা যে কেবল অসামান্য ইঞ্জিন পাচ্ছেন তাই নয়, সাথে কেটিএম প্রো-এক্সপি এর মত সুবিধাও এতে উপলব্ধ থাকছে। যাতে তারা অফ-রোড অ্যাডভেঞ্চার, স্ট্রীট এবং ট্র্যাকে নিজেদের অভিজ্ঞ বাইকার তৈরি করার সুযোগ পাচ্ছেন। নিজেদের বাইক সম্পর্কে সম্যক ধারণা, বাইক সম্পর্কে অধিক জ্ঞান এবং বাইকার হিসেবে অধিকতর স্কিল বাড়ানোর জন্য কেটিএম মালিকরা মুখিয়ে থাকেন। এমনকি রাইডার সম্প্রদায়ে অন্তর্ভুক্ত হওয়ার জন্যও তারা ভীষণ আগ্রহী। কেটিএম প্রো-এক্সপি রাইডারদের জন্য এই সমস্ত সম্ভাবনার পথ উন্মুক্ত করবে এবং ‘ওয়ার্ল্ড অফ কেটিএম’ এর অভিজ্ঞতাও প্রদান করবে।”

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন