বেশি দামে প্রোডাক্ট বিক্রির অভিযোগ, প্রায় ৩৫০ কোটি টাকা জরিমানা Samsung কে

টেক জায়েন্ট Samsung -কে ৪৬ মিলিয়ন ডলার বা প্রায় ৩৫০ কোটি টাকা জরিমানা করল ডাচ কনজিউমার ওয়াচডগ (Dutch consumer watchdog)। দক্ষিণ কোরিয়ান কোম্পানিটির বিরুদ্ধে অভিযোগ,…

টেক জায়েন্ট Samsung -কে ৪৬ মিলিয়ন ডলার বা প্রায় ৩৫০ কোটি টাকা জরিমানা করল ডাচ কনজিউমার ওয়াচডগ (Dutch consumer watchdog)। দক্ষিণ কোরিয়ান কোম্পানিটির বিরুদ্ধে অভিযোগ, তারা নেদারল্যান্ডের অনলাইন রিটেলারদের বেশি দামে টেলিভিশন সেট বিক্রি করার জন্য ‘অত্যধিক’ চাপ সৃষ্টি করেছিল। জানা গেছে ২০১৩ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত নেদারল্যান্ডের রিটেলাররা নিজেদের মর্জি মতো দামে টেলিভিশন বিক্রি করতে চাইছিল। তবে, Samsung ওইসময় সমস্ত রিটেলারদের চাপ দিয়ে বেশি দামে প্রোডাক্ট বিক্রি করতে বাধ্য করে, যা মার্কেট কম্পিটিশন নিয়মের বিরুদ্ধে। যদিও Samsung উক্ত অভিযোগকে সাফ অস্বীকার করে ডাচ কনজিউমার ফোরামের এই রায়ের বিরুদ্ধে আপিল করবে বলে স্পষ্ট জানিয়ে দিয়েছে।

বুধবার ইলেকট্রনিক্স জায়ান্ট Samsung এর বিরুদ্ধে নিয়ম লঙ্ঘন করার অভিযোগ আনলো Dutch consumer watchdog

জানিয়ে রাখি, ‘নেদারল্যান্ডস অথরিটি ফর কনজিউমার্স অ্যান্ড মার্কেটস’ (ACM) এর নিয়ম অনুযায়ী দেশীয় খুচরা বিক্রেতারা তাদের মনমাফিক টেলিভিশনের মূল্য নির্ধারণ করতে পারবেন। তবে, স্যামসাং বা অন্য কোনো সংস্থার ক্ষেত্রে এই নিয়মটি প্রযোজ্য নয়। ACM বোর্ডের চেয়ারম্যান মার্টিজন স্নোপ (Martijn Snoep) বলেছেন, “উল্লেখিত সময়ে, স্যামসাং নিজেদের মুনাফা বাড়ানোর লক্ষ্যে, রিটেলারদের নিজেদের মন মতো দামে প্রোডাক্ট বিক্রি করতে দেয়নি, যা রিটেল স্তরের প্রতিযোগিতায় ব্যাঘাত ঘটিয়েছে। এর ফলে ক্রেতাদেরও বেশি দামে টিভি কিনতে হয়েছে।”

ACM-এর তরফে আরও অভিযোগ করা হয়েছে, দাম বেঁধে দিয়ে স্যামসাং ওই সময় পুরানো মডেলগুলিও বেশি দামে বিক্রি করেছে। জনপ্রিয় কোম্পানি হওয়ায়, রিটেলাররা বাধ্য হয়েছে তাদের টিভি বিক্রি করতে।

ACM -এর সিদ্ধান্তের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করেছে Samsung

ডাচ কনজিউমার ওয়াচডগ জানিয়েছে যে, তদন্ত চলাকালীন তারা স্যামসাং কর্তৃক খুচরা বিক্রেতাদের কাছে করা ই-মেইল এবং হোয়াটসঅ্যাপ চ্যাটকে প্রমাণ হিসেবে বাজেয়াপ্ত করেছে। এক্ষেত্রে, এসিএমের এই সিদ্ধান্তে বিরক্তি প্রকাশ করে স্যামসাং জানিয়েছে, এই রায়ের বিরুদ্ধে শীঘ্রই আপিল করা হবে এবং তারা কখনই মার্কেট কম্পিটিশন নিয়ম লঙ্ঘন করেনি।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

WhatsApp Follow Button

লেটেস্ট খবর পড়তে হোয়াটসঅ্যাপে

WhatsApp Logo যুক্ত হোন