Rolls-Royce Spectre: রোলস রয়েস তাদের প্রথম বৈদ্যুতিক গাড়ির ঝলক দেখাল

বিলাসবহুল গাড়ি তৈরির জন্য প্রসিদ্ধ রোলস রয়েস (Rolls-Royce)। সমগ্র বিশ্বের তাবড় তাবড় সেলিব্রিটিদের পছন্দের তালিকায় রয়েছে রোলস রয়েসের গাড়ি৷ যে গাড়ি নিজের গ্যারাজে রাখতে বা…

বিলাসবহুল গাড়ি তৈরির জন্য প্রসিদ্ধ রোলস রয়েস (Rolls-Royce)। সমগ্র বিশ্বের তাবড় তাবড় সেলিব্রিটিদের পছন্দের তালিকায় রয়েছে রোলস রয়েসের গাড়ি৷ যে গাড়ি নিজের গ্যারাজে রাখতে বা সওয়ারি করতে মন চায় সবার৷ স্বপ্নের এই গাড়িটির আকাশছোঁয়া দামের জন্যই বেশিরভাগ মানুষের নাগালের বাইরেই রয়ে যায়। রোলস রয়েসের গাড়ির মডেলগুলি এতদিন পর্যন্ত প্রধানত পেট্রোল ইঞ্জিনের সাথেই আসত। তবে বর্তমানে বিশ্ব পরিবেশের কথা ভেবে প্রায় সকল নামজাদা অটোমোবাইল কোম্পানিগুলি ইতিমধ্যেই বৈদ্যুতিক গাড়ি তৈরিতে জোর দিয়েছে। এবার সেই পথেই হাঁটার কথা জানালো সংস্থাটি। এমনকি আগামী ২০৩০ সালের মধ্যে সম্পূর্ণ বৈদ্যুতিক পণ্য তৈরির পরিকল্পনার কথাও জানানো হয়েছে। সম্প্রতি সংস্থার সিইও টস্টেন মুলার ওটভস (Tosten Muller-Otvos) একটি বৈদ্যুতিক গাড়ির টিজার ছবি প্রকাশ করেছেন লিঙ্কডইন (LinkedIn) -এ। মডেলটির নামকরণ করা হয়েছে স্পেক্টর (Spectre)। একইসাথে ইগনিশন ইঞ্জিনের গাড়িগুলির মত এতেও গুণগতমানের দিক দিয়ে কোনোরকম আপস করা হয়নি বলেই দাবি সংস্থার।

Spectre ইলেকট্রিক গাড়ি আনছে Rolls-Royce

বৈদ্যুতিক গাড়ি নিয়ে আসার মধ্য দিয়ে ১১৫ বছরের পুরনো এই অটোমোটিভ জায়ান্ট সংস্থাটি গাড়ির দুনিয়ায় যে নতুন আলোড়ন সৃষ্টি করতে চলেছে তা বোঝাই যাচ্ছে। নিজেদের ইলেকট্রিক ফোর হুইলারের বিষয়ে মুলার বলেছেন, “আগামী দিনে বিশাল সুযোগ সুবিধার কথা ভেবে আমরা এটি প্রস্তুত করেছি। অন্যান্য মোটর কোম্পানির তুলনায় আমাদের এই গাড়িটি অদ্বিতীয় এবং উপযোগীতায় অনেকটাই এগিয়ে।” তার কথায়, “এই গাড়িটি শব্দহীন, অসাধারণ শক্তিশালী যা এক মুহুর্তে গতি এনে দেয়।” একটি বিলাসবহুল সম্পূর্ণ বৈদ্যুতিক বিকল্পের গাড়ির থেকে ব্যবহারকারী যা যা প্রত্যাশা করেন তার সমস্ত কিছুই মিলবে এই ‘স্পেক্টর’ গাড়িটিতে বলেও দাবি করেন তিনি। এছাড়াও তিনি গাড়িটির নামকরণের বিষয়ে বলেছেন, “স্পেক্টর : এটি এমন একটি নাম যা বিশ্বের সর্বাধিক প্রগতিশীল এবং প্রভাবশালী মহিলা ও পুরুষদের একটি উজ্জ্বল বিদ্যুতায়িত ভবিষ্যতের দিকে নিয়ে যাবে।”

যদিও গাড়িটির টেকনিক্যাল খুঁটিনাটি সম্পর্কে এখনো কিছু জানা যায়নি। তবে বিলাসবহুল গাড়ি মেকার হিসেবে পরিচিত এই সংস্থাটি তাদের এই মডেলেও নিজেদের সুখ্যাতি বজায় রাখতে যে সব সবরকম চেষ্টা করবে তা বলার অপেক্ষা রাখে না। বৈদ্যুতিক গাড়ি প্রস্তুতির বিষয়ে অধিক উৎসাহিত সংস্থাটি আগামী ২০৩০ সালের পর ইন্টার্নাল কম্বাশন ইঞ্জিন কার আর প্রস্তুত করা হবে না বলেও জানিয়েছেন সংস্থার সিইও।

আগামী ২০২৩ সালে Rolls-Royce Spectre গাড়িটি লঞ্চ করা হবে বলে অনুমান করা হচ্ছে। গত ২০১১ সালে সংস্থার বিখ্যাত গাড়ি ফ্যান্টম (Phantom) মডেলটিতে প্রথম বৈদ্যুতিক কনসেপ্ট দেখানো হয়েছিল। এমনকি ২০১৬ সালেও ভিশন নেক্সট ১০০ (Vision Next 100) নামক একটি গাড়ির ছবি দেখিয়ে তা সম্পূর্ণ বৈদ্যুতিক এবং অটোনমাস ফিচার সম্বলিত বলে দাবি করেছিল সংস্থাটি।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন