বিশ্বের সবচেয়ে ছোট ইলেকট্রিক গাড়ি Nano EV বাজারে আসছে, দাম Maruti Suzuki Alto-র থেকে কম

সবচেয়ে ছোট চার গাড়ি বলতে আমাদের মাথায় আসে টাটা ন্যানো (Tata Nano)-র কথা। ভারতে গাড়িটির বিষয়ে ক্রেতাদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া পাওয়া গেছিল। গাড়িটির দাম ১…

সবচেয়ে ছোট চার গাড়ি বলতে আমাদের মাথায় আসে টাটা ন্যানো (Tata Nano)-র কথা। ভারতে গাড়িটির বিষয়ে ক্রেতাদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া পাওয়া গেছিল। গাড়িটির দাম ১ লক্ষ টাকার কিছু বেশি রাখা হয়েছিল। চার চাকার দুনিয়ায় এই গাড়িটি কাঙ্খিত সাড়া না মেলায় এর উৎপাদন বন্ধ করে দেয় টাটা। তবে এবার সেই ন্যানোর বৈদ্যুতিক ভার্সনের গাড়ি বিশ্ববাজারে পা রাখতে চলেছে। না টাটা নয়! খুব শীঘ্রই চিনা মোটর প্রস্তুতকারী সংস্থা Wuling Hong Guang, Nano EV নামে একটি গাড়ি বাজারে আনার কথা জানিয়েছে। চিনে Tianjin আন্তর্জাতিক অটো শো ২০২১ অনুষ্ঠানে পর্দা সরানো হয়েছে গাড়িটির উপর থেকে। এটি না কেবল সবচেয়ে ছোট ইলেকট্রিক গাড়ি হবে, বিশ্বের সবচেয়ে কম দামি ইলেকট্রিক গাড়ি রুপেও বাজারে আসতে পারে।

Wuling Nano EV এর বৈশিষ্ট্য

জানা গেছে আসন্ন বৈদ্যুতিক ন্যানো গাড়িটি সংস্থার পূর্ববর্তী বৈদ্যুতিক গাড়ি Baojun E200 এর বিকল্প হবে। চালক সহ আর একজন বসতে পারবেন গাড়িটিতে, অর্থাৎ ই-কারটি টু-সিটার হবে। এর টার্নিং রেডিয়াস ৪ মিটার এর থেকেও কম হতে পারে। এমনকি গাড়িটি আকারে টাটা ন্যানোর থেকেও ছোট বলে দাবি করা হয়েছে। এটি লম্বায় ২,৪৯৭ এমএম, চওড়ায় ১,৫২৬ এমএম এবং উচ্চতায় ১,৬১৬ এমএম হতে পারে। সাথে ১,৬০০ এমএম এর হুইলবেস থাকতে পারে।

Wuling Nano EV এর ইঞ্জিন

ন্যানো ইভি গাড়িটিতে থাকতে পারে ৩৩ পিএস ক্ষমতাসম্পন্ন ইলেকট্রিক মোটর, যা সর্বোচ্চ ৮৫ এনএম টর্ক উৎপন্ন করবে। এর সর্বোচ্চ গতিবেগ হতে পারে ঘন্টায় ১০০ কিমি।

Wuling Nano EV এর ব্যাটারি

IP67 শংসাপত্র পাওয়া ২৮ কিলোওয়াট আওয়ার এর একটি লিথিয়াম-আয়ন ব্যাটারি থাকতে পারে ইভি ন্যানো-তে। যা সাধারণ ডোমেস্টিক ২২০ ভোল্ট সকেটে সম্পূর্ণ চার্জ হতে সময় নেবে ১৩.৫ ঘন্টা। তবে গাড়িটি একটি ৬.৬ কিলোওয়াট এসি চার্জার বিকল্পের সাথে পাওয়া যেতে পারে, যার দ্বারা ৪.৫ ঘণ্টাতেই সম্পূর্ণ চার্জ করা যাবে। এছাড়াও একবার চার্জে ইলেকট্রিক কারটি ৩০৫ কিমি পথ চলতে পারবে বলে দাবি সংস্থার।

Wuling Nano EV এর ফিচার

আকারে ছোট হলেও গাড়িটির সুরক্ষার ফিচারগুলির সাথে কোনরকম আপোষ করা হয়নি বলে জানিয়েছে চিনা সংস্থাটি। ইলেকট্রনিক স্টেবিলিটি কন্ট্রোল সিস্টেম বা ESC প্রযুক্তি থাকতে পারে এতে। ব্রেকিং এর ক্ষেত্রে এবিএস ফেসিলিটির সাথে আসতে পারে গাড়িটি। এছাড়া ইলেকট্রনিক পার্কিং ব্রেক, আইসোফিক্স চাইল্ড সিট মাউন্ট, স্পিড পেডেস্ট্রিয়ান ওয়ার্নিং, রিভার্সিং ক্যামেরা, টায়ার প্রেসার মনিটরিং সিস্টেম, এয়ার কন্ডিশনিং, কিলেস এন্ট্রি সিস্টেম, টেলিমেটিক্স সিস্টেম, এলইডি হেডলাইট এবং ৭ ইঞ্চির ডিজিটাল স্ক্রিনের মত ফিচারগুলি থাকতে পারে গাড়িটিতে।

Wuling Nano EV এর দাম

CarNewsChina-র রিপোর্ট অনুযায়ী গাড়িটির দাম ধার্য করা হতে পারে ২০,০০০ ইউয়ান (আনুমানিক ২.৩০ লাখ টাকা)। এর মানে ভারতে অতি জনপ্রিয় গাড়ি মারুতি অল্টোর থেকেও কম হতে পারে এর দাম।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন