বেড়ে যাবে ফোনের র‌্যাম, Samsung-এর বিভিন্ন স্মার্টফোনে আসছে RAM PLUS ফিচার

ইদানীং ভার্চুয়াল র‌্যাম (Virtual RAM) প্রযুক্তি বিভিন্ন স্মার্টফোনে যুক্ত হতে দেখা যাচ্ছে। র‌্যামের পরিমাণ কমে গেলে ডিভাইস স্লো হয়ে যাওয়ার মতো যে সমস্যা তৈরি হয়,…

ইদানীং ভার্চুয়াল র‌্যাম (Virtual RAM) প্রযুক্তি বিভিন্ন স্মার্টফোনে যুক্ত হতে দেখা যাচ্ছে। র‌্যামের পরিমাণ কমে গেলে ডিভাইস স্লো হয়ে যাওয়ার মতো যে সমস্যা তৈরি হয়, ভার্চুয়াল র‌্যাম তার অনেকটাই নিষ্পত্তি করতে সক্ষম হয়েছে। গত আগস্টে Samsung তাদের Galaxy A52s স্মার্টফোনটি লঞ্চ করেছিল। এটি কোম্পানির RAM PLUS (র‌্যাম প্লাস) ফিচারের প্রথম স্মার্টফোন হিসেবে আত্মপ্রকাশ করে, যা ভার্চুয়াল বা এক্সটেন্ডেড র‌্যামের স্যামসাংয়ের নিজস্ব ভার্সন। লেটেস্ট রিপোর্ট বলছে, ফিচারটি শুধুমাত্র Galaxy A52s-এ সীমাবদ্ধ থাকবে না। স্যামসাংয়ের অন্যান্য ফোনেও র‌্যাম প্লাস ফিচারটি যুক্ত হতে চলেছে।

Samsung Galaxy A52 ও Galaxy Z Fold 3 ফোনে এল RAM Plus ফিচার

র‌্যাম প্লাস ইন্টারনাল স্টোরেজের অব্যবহৃত অংশ নিয়ে ভার্চুয়াল র‌্যাম হিসেবে ব্যবহার করতে দেয়। স্যামমোবাইলের রিপোর্ট থেকে জানা গিয়েছে, এটি সম্প্রতি একটি সফটওয়্যার আপডেটের মাধ্যমে Galaxy A52 স্মার্টফোনে যুক্ত করা হয়েছে। আবার Galaxy Z Fold 3 ফোল্ডিং ফোনের জন্যেও এক্সটেন্ডেড র‌্যাম ফিচার এসেছে। সাম্প্রতিক এক সফটওয়্যার আপডেটের মাধ্যমে এটি যুক্ত করা হয়েছে।

উল্লেখ্য, র‌্যাম প্লাস ফ্লিচারটি স্যামসাংয়ের ডিভাইসে ৪ জিবি ভার্চুয়াল র‌্যাম যোগ করছে। যদিও বর্তমানে ব্যবহারকারীরা ফিচারটি অফ করে রাখার সুবিধা পাচ্ছেন না। একই সঙ্গে র‌্যাম ইচ্ছামতো কমানো বা বাড়ানোর বিকল্প ইউজারদের দেওয়া হচ্ছে না। কিন্তু রিয়েলমি ব্যবহারকারীরা ভার্চুয়াল র‌্যাম কাস্টমাইজেশনের সুবিধা পান। ফলে ভবিষ্যতে একই সুবিধা স্যামসাংয়ের ফোনেও পাওয়া যাবে বলে আশা করা যায়।

র‌্যাম প্লাস ফিচারটি আর কোন কোন স্মার্টফোনে রোলআউট করা হবে, তা স্যামসাং এখনও জানায়নি। ফলে সেটিংসে গিয়ে ইউজারদের ম্যানুয়ালি চেক করতে হবে৷ এর জন্য ব্যাটারি এন্ড ডিভাইস কেয়ারে গিয়ে মেমরি অপশনের উপর ট্যাপ করতে হবে। তারপরই বোঝা যাবে, র‌্যাম প্লাস আপডেটটি এসেছে কিনা।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন