PhonePe দিয়ে রিচার্জ করলে গুনতে হবে বেশি টাকা? কি জানাল সংস্থা

Walmart গোষ্ঠীর ডিজিটাল পেমেন্ট ফার্ম PhonePe পরীক্ষামূলক ভাবে তাদের পরিষেবায় শুল্ক আরোপের সিদ্ধান্ত নিলো। এর ফলে PhonePe মারফত মোবাইল রিচার্জ করলে অ্যাকাউন্ট থেকে বাড়তি টাকা…

Walmart গোষ্ঠীর ডিজিটাল পেমেন্ট ফার্ম PhonePe পরীক্ষামূলক ভাবে তাদের পরিষেবায় শুল্ক আরোপের সিদ্ধান্ত নিলো। এর ফলে PhonePe মারফত মোবাইল রিচার্জ করলে অ্যাকাউন্ট থেকে বাড়তি টাকা কাটা যাবে। যদিও ৫০ টাকার কম মূল্যের রিচার্জের ক্ষেত্রে কোনো মাশুল দিতে হবে না। তবে ৫০ টাকা থেকে ১০০ টাকা এবং ১০০ টাকার উপরের সমস্ত রিচার্জ প্ল্যানে যথাক্রমে ১ টাকা ও ২ টাকা অতিরিক্ত খরচ করতে হবে। উল্লেখ্য, ইউপিআই (UPI) মাধ্যমে রিচার্জ করলেও বাড়তি টাকা দেওয়ার থেকে অব্যাহতি মিলবে না। অর্থাৎ যেভাবেই হোক না কেন PhonePe ইউজারের কাছ থেকে পরিষেবার মাশুল (convenience fee) আদায় করবে। যদিও এখন কিছু সংখ্যক ইউজারদের নিয়েই এই পরীক্ষা চালাচ্ছে পেমেন্ট ফার্মটি, তাই সবাইকে এখন অতিরিক্ত মাশুল গুনতে হবে না।

বলে রাখা ভালো, PhonePe বাদে অন্য কোনো পেমেন্ট অ্যাপ মোবাইল রিচার্জের উপরে চার্জ বা মাশুল আরোপের কথা ঘোষণা করেনি। আপাতত পরীক্ষামূলক ভঙ্গিতে রিচার্জকারীদের কাছে টাকা আদায়ের এই সিদ্ধান্ত ফোনপে’র সামগ্রিক ব্যবসায় কতটা প্রভাব ফেলবে সেটা সময় বলবে। তবে সংস্থার দাবী এর ফলে রিচার্জকারীদের খুব একটা অসুবিধা হবে না। কারণ এর আগে থেকেই ক্রেডিট কার্ড মারফত পেমেন্টের সময় ফোনপে ব্যবহারকারীদের কাছ প্রসেসিং ফি আদায় করেছে। সেই ঘটনা সহজভাবে মেনে নেওয়ার ফলে, ইউপিআই ট্রানজাকশনের উপরে চার্জ বসানোর সিদ্ধান্তকেও মানুষ ভালোভাবে গ্রহণ করবে বলে সংস্থার বক্তব্য।

অন্যদিকে একইসাথে PhonePe আবার প্রিপেইড মোবাইল রিচার্জের উপরে নতুন করে ক্যাশব্যাক দেওয়ার কথা ঘোষণা করেছে! অর্থাৎ মোবাইল রিচার্জের ক্ষেত্রে একদিকে রইলো টাকা কাটা যাওয়ার দুশ্চিন্তা, আবার বিপরীতে নগদ ক্যাশব্যাক জেতার সুযোগ! তবে একটি নয়, বরং ক্যাশব্যাক জেতার জন্য এক্ষেত্রে ৫১ টাকা বা তার বেশি মূল্যের মোট তিনটি প্রিপেইড রিচার্জ করতে হবে। একমাত্র তবেই তিনি অ্যাপ কর্তৃপক্ষের তরফ থেকে ক্যাশব্যাক লাভের জন্য বিবেচিত হবেন।

PhonePe অ্যাপ্লিকেশনের একেবারে সাম্প্রতিক সংস্করণে ব্যবহারকারীরা প্রিপেইড রিচার্জের উপরে ক্যাশব্যাক জিততে পারবেন। এজন্য অ্যাপ ওপেন করে ‘Mobile Recharges’ বিকল্পে যেতে হবে। তারপর নিজের নম্বর প্রদান করে উপযুক্ত প্ল্যান বেছে নিতে হবে। এভাবে তিনটি রিচার্জ করলে নিশ্চিত ক্যাশব্যাক জেতার সুযোগ পাওয়া যাবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন