DD Free Dish: সুখবর, বিনামূল্যে নতুন এইচডি চ্যানেল দেখার সুযোগ করে দিল ডিডি ফ্রি ডিশ

জনপ্রিয় ফ্রি-টু-এয়ার (FTA) স্যাটেলাইট টেলিভিশন পরিষেবা সরবরাহকারী,DD Free Dish তাদের গ্রাহকদের জন্য নতুন হাই ডেফিনেশন (HD) চ্যানেল দেখার সুযোগ নিয়ে এল। অতি সম্প্রতি তারা ‘DD…

জনপ্রিয় ফ্রি-টু-এয়ার (FTA) স্যাটেলাইট টেলিভিশন পরিষেবা সরবরাহকারী,DD Free Dish তাদের গ্রাহকদের জন্য নতুন হাই ডেফিনেশন (HD) চ্যানেল দেখার সুযোগ নিয়ে এল। অতি সম্প্রতি তারা ‘DD India HD’ নামক একটি খবরের চ্যানেল নিজস্ব পরিষেবায় যুক্ত করেছে। নতুন চ্যানেলের অন্তর্ভুক্তির ফলে এবার থেকে দেশ জুড়ে ছড়িয়ে থাকা লক্ষ লক্ষ DD Free Dish গ্রাহক বিনামূল্যে এইচডি (HD) চ্যানেল পরিষেবা প্রাপ্তির লাভ ওঠাতে পারবেন।

উল্লেখ্য, ডিডি ফ্রি ডিশ কর্তৃপক্ষ তাদের MPEG 2 Slot -এ নয়া DD India HD চ্যানেলটিকে সংযোজন করেছে। এর ফলে এবার সর্বপ্রথম বারের জন্য আমার MPEG 2 ফ্রিক্যুয়েন্সিতে HD চ্যানেল দেখার সুযোগ পাবো। উক্ত স্লটে চ্যানেলটি সংযোজনের ফলে পুরোনো SD স্লট এবার HD স্লটে রূপান্তরিত হলো।

ডিডি ইন্ডিয়া এইচডি ছাড়াও কয়েকমাস আগে আজাদ টিভি (Azaad TV) নামের অপর একটি চ্যানেল ডিডি ফ্রি ডিশ পরিষেবার অন্তর্ভুক্ত হয়। প্রথমে চ্যানেলটি টেস্ট-২১৮ স্লটে (MPEG-2) যুক্ত হতে দেখা যায়। বর্তমানে এই চ্যানেল মূলত ডাবড্ ভিডিও সম্প্রচার করে থাকে। আবার চলতি বছরের মে মাসে গৃহীত আরেকটি পদক্ষেপে ডিডি ফ্রি ডিশ কর্তৃপক্ষ ‘জনতন্ত্র টিভি’ (JanTantra TV) নামের চ্যানেলটি তাদের পরিষেবা থেকে তুলে নেয়। সেই সময় চ্যানেলটি MPEG-4 স্লটে উপলব্ধ ছিল। এরপর সেপ্টেম্বর মাসেও ইশারা টিভি (Ishara TV) চ্যানেলটিকে ডিডি ফ্রি ডিশ পরিষেবা থেকে তুলে নিতে দেখা যায়।

তবে অক্টোবর মাসে DD Free Dish তাদের টেস্ট-৫০৮ স্লটে ‘India News’ নামের একটি নতুন চ্যানেল সংযোজন করে। এটি সেট-টপ বক্সের MPEG-2 ফ্রিক্যুয়েন্সিতে উপলব্ধ।

উপরে উল্লিখিত চ্যানেলগুলি সংযোজন ও অপসারণের ক্ষেত্রে DD Free Dish কর্তৃপক্ষের ঠিক কি উদ্দেশ্য রয়েছে সেটা অবশ্য বোঝা যায়নি। তবে এফটিএ (FTA) স্যাটেলাইট টিভি পরিষেবা সরবরাহকারীরা যে তাদের লক্ষ লক্ষ উপভোক্তাকে HD কনটেন্ট দর্শনের আস্বাদ দিতে তৎপর, সেকথা এখন আর চাপা নেই।

মনে করিয়ে দিই, DD Free Dish এফটিএ (FTA) স্যাটেলাইট টিভি পরিষেবা প্রসার ভারতীর (Prasar Bharati) নিয়ন্ত্রণাধীন। ২০০৪ সালের ডিসেম্বর মাসে এই পরিষেবা সর্বপ্রথম জনসমক্ষে আসে।