Smartphone: ছবি তোলা ছাড়াও অনেক কাজে লাগে মোবাইল ক্যামেরা, ব্যবহার করছেন তো?

আজকাল হ্যান্ডসেটের ব্যবহার শুধু একে অপরের সাথে যোগাযোগের বিকল্প হিসেবেই সীমাবদ্ধ নেই। বরঞ্চ সময়ের গতির সাথে পাল্লা দিয়ে ফোনও হয়ে উঠেছে ‘স্মার্ট’, যাতে নানাবিধ ফিচার…

আজকাল হ্যান্ডসেটের ব্যবহার শুধু একে অপরের সাথে যোগাযোগের বিকল্প হিসেবেই সীমাবদ্ধ নেই। বরঞ্চ সময়ের গতির সাথে পাল্লা দিয়ে ফোনও হয়ে উঠেছে ‘স্মার্ট’, যাতে নানাবিধ ফিচার ঠাসা থাকছে। আর এখন তো ফোন কেনার সময় প্রায় সবারই নজরে থাকছে সেটির ক্যামেরার ওপরে, ঝোঁক বাড়ছে মোবাইল ফটোগ্রাফির; অন্যদিকে ক্রেতাদের চাহিদার কথা মাথায় রেখে ব্র্যান্ডগুলিও উন্নত ক্যামেরা সেন্সর বা প্রযুক্তি তাদের তৈরি ফোনে ব্যবহার করছে। তবে জানেন কি আপনার স্মার্টফোনের ক্যামেরাটি ছবি এবং ভিডিও তোলা ছাড়াও আরও অন্যান্য অনেক গুরুত্বপূর্ণ কাজে ব্যবহার করা যেতে পারে? আসলে আপনিও যদি মোবাইল ক্যামেরার নানাবিধ কার্যাবলি সম্পর্কে অনভিজ্ঞ হন বা এই প্রথম স্মার্টফোন ব্যবহার করতে শুরু করেন, তাহলে আপনার জন্যই রইল টেকগাপের আজকের এই প্রতিবেদনটি।

স্মার্টফোনের ক্যামেরা ব্যবহার করুন এইসব কাজে:

১. ডকুমেন্ট স্ক্যান: ফোন ক্যামেরার এই ফিচারটি আমাদের অনেকেরই রোজ প্রয়োজন হয়। আসলে ডিজিটালভাবে কোথাও জরুরী ডকুমেন্ট পাঠাতে হলে ফোনের ক্যামেরার সাহায্যে সেটির ছবি তুলে স্ক্যান করা যাবে। এক্ষেত্রে ক্যামেরা অ্যাপ্লিকেশন থেকে সরাসরি স্ক্যান করা না গেলে, বিভিন্ন থার্ড পার্টি অ্যাপকেও কাজে লাগানো যাবে যা আদতে ফোনের ক্যামেরা ব্যবহার করবে।

২. বারকোড বা কিউআর কোড স্ক্যান: বর্তমান সময়ে বারকোড বা কিউআর কোড মানুষের জীবনের সাথে বেশ জড়িয়ে গেছে। সেক্ষেত্রে খুব সহজেই মোবাইল ক্যামেরা ব্যবহার করে আপনিও কোনো প্রোডাক্টের কোড স্ক্যান করতে পারবেন। প্রয়োজনে প্লে স্টোরে উপলব্ধ অ্যাপগুলিও এই কাজে ব্যবহার করা যাবে।

৩. ভাষা অনুবাদ/ট্রান্সলেট: ফোনের ক্যামেরা এবং গুগল ট্রান্সলেটর অ্যাপের সাহায্যে খুব সহজেই যেকোনো জায়গায় বা যেকোনো কিছুতে লেখা ভাষা শনাক্ত করা যায়। এর জন্য আপনাকে এই গুগল অ্যাপটি খুলতে হবে এবং ফোনের ক্যামেরা দিয়ে নির্দিষ্ট ভাষার লেখার একটি ছবি তুলতে হবে। এতে, স্বয়ংক্রিয়ভাবে লেখাটি অনুবাদ হয়ে যাবে।

৪. কোনো কিছু চেনার ক্ষেত্রে: কোনো জিনিস চিনতে চাইলে, তার জন্যও ফোনের ক্যামেরা আপনাকে সাহায্য করতে পারে। তবে এর জন্য আপনাকে গুগল প্লে স্টোর থেকে গুগল গগলস অ্যাপ ডাউনলোড করতে হবে, যার মাধ্যমে আপনি ক্যামেরা দিয়ে স্ক্যান করে সহজেই সেই জিনিসটি শনাক্ত করতে সক্ষম হবেন।