Smartphone Photography: এই জিনিসগুলি সাথে রাখুন, সাধারণ ফোন দিয়েও তোলা যাবে দুর্দান্ত ছবি

Published on:

ফটোগ্রাফির নেশা আমাদের সকলেই মধ্যে কম বেশি থাকলেও, DSLR ক্যামেরা কেনার সামর্থ কিন্তু সকলের নেই। ফলে শখ পূরণের জন্য, দামি ডিজিটাল ক্যামেরার বিকল্প রূপে বর্তমানে অনেকেই ভালো ক্যামেরা স্মার্টফোন কেনার দিকে বেশি ঝুঁকছে। তবে দুর্দান্ত ফটোগ্রাফির জন্য শুধু ফোনের ক্যামেরা সেন্সর ভালো হলেই চলবে না, সাথে ছবি তোলার কিছু বিশেষ কৌশলও জানতে হবে। নতুবা, মুহূর্তগুলি যতই সুন্দর হোক না কেন, ফ্রেমবন্দি করার সময়ে তা সঠিক ভাবে ফুটে উঠবে না। তাই আজ আমরা এমন কিছু গ্যাজেট সম্পর্কে আপনাদের জানাবো, যেগুলি ‘প্রফেশনাল’ স্তরে মোবাইল ফটোগ্রাফির জন্য যথেষ্ট সহায়ক প্রমাণিত হবে। সর্বোপরি, এই গ্যাজেটগুলির দাম খুবই সাশ্রয়ী হওয়ায়, বাজেট আপনার শখের পথে বাঁধা হয়ে দাঁড়াবে না। চলুন তবে জেনে নেওয়া যাক এই গ্যাজেটগুলির নাম ও বিশেষত্বে।

স্মার্টফোন দিয়ে ফটোগ্রাফির জন্য ব্যবহার করুন এই গ্যাজেটগুলি

স্মার্টফোন ক্যামেরা লেন্স (Smartphone lens) : কম দামি স্মার্টফোনের ক্যামেরা, প্রিমিয়াম বা ফ্ল্যাগশিপ রেঞ্জের ফোনের মতো হয়না। এমত পরিস্থিতিতে কম আলোতে ছবি তোলা বা ইনডোর ফটোগ্রাফি খুবই কঠিন হয়ে পড়ে। কিন্তু আপনারা কী জানেন যে বাজারে অ্যাটাচেবল ক্যামেরার লেন্স পাওয়া যায়? এই লেন্স স্মার্টফোনের ক্যামেরার ভিজ্যুয়াল ক্ষমতা বর্ধিত করে। বিশেষত ওয়াইড-অ্যাঙ্গেল বা ক্লোজ আপ ফটো শুটের জন্য এই ক্যামেরা লেন্সগুলি আদর্শ। ফলে এটি ব্যবহার করে যেকোনো স্মার্টফোন থেকে ডিএসএলআর এর মতই উন্নত মানের ছবি তোলা সম্ভব।

গরিলা ট্রাইপড (Gorilla tripod) : সাশ্রয়ী দামের গরিলা ট্রাইপড এখন প্রায় প্রত্যেক ফটোগ্রাফার ও কনটেন্ট ক্রিয়েটারদের হাতেই দেখা যাচ্ছে। ফটোগ্রাফি বা ভিডিওগ্রাফির সময়ে যদি স্মার্টফোনকে সঠিক ভাবে ধরা না হয়, তবে হাত কেঁপে গিয়ে বা ভিড়ভাট্টায় ধাক্কা লেগে ছবি ব্লার হয়ে যেতে পারে। তাই মূলত, স্মার্টফোনের ক্যামেরা লেন্সকে স্টেবল বা স্থিতিশীল রাখার জন্য এই ক্ষুদ্রাকৃতির পোর্টেবল প্রোডাক্টকে ব্যবহার করা হয়। আর ছবির ক্লিয়ারিটি ভালো হলে, তার গ্রহণযোগ্যতাও অনেকটা বেড়ে যায়।

গিম্বাল (Gimbal) : গিম্বালকে সহজ ভাষায় ক্যামেরা স্টেবিলাইজার বলা যেতে পারে। আপনারা যারা মুভিং ফটোগ্রাফি করতে চান, তাদের জন্য গিম্বাল আদর্শ। এই ডিভাইসে মোটর এবং সেন্সর আছে, যা ডিজিটাল বা মোবাইল ক্যামেরাকে একটি অক্ষ (axis) বরাবর মসৃণভাবে ঘোরাতে সাহায্য করে। ফলে স্মার্টফোনকে টিল্ট, প্যান এবং রোল করার সময়েও ক্যামেরা স্থিতিশীল থাকবে এবং আপনারা যখন চলমান অবস্থায় ছবি তুলবেন তখন এটি আপনাকে স্মুথ ফুটেজ তুলতে দেবে৷ যার দরুন ছবির মানও তুলনায় অনেকটা উন্নত হবে। পেশাদার ফটোগ্রাফারদের পাশাপাশি এখন অনেকেই ব্যক্তিগত ব্যবহারের জন্যও এই সাশ্রয়ী মূল্যের গ্যাজেটটি কিনছেন।

সেলফি স্টিক (Selfie Stick) : সেলফি স্টিকের সম্পর্কে আমরা প্রায় সকলেই জানি। এই ডিভাইসের স্টিক অংশে একটি বাটন থাকে, যা প্রেস করার মাধ্যমে স্মার্টফোনে ছবি তোলা যায়। ট্রাইপডের মতো এটিও স্মার্টফোনের ক্যামেরা লেন্সকে স্টেবল রাখে। সাথে ওয়াইড অ্যাঙ্গেল বা দূর থেকে ছবি ও সেলফি তোলার জন্য এই ব্লুটুথ এনাবল স্টিকটি বহুল ভাবে ব্যবহৃত হয়ে থাকে। এই ‘ফটো শুটার’ ডিভাইসকে আপনারা খুবই সাশ্রয়ী দামে পেয়ে যাবেন।

সঙ্গে থাকুন ➥