ফের ভারত সেরা Xiaomi, 5G ফোনের চাহিদা তুঙ্গে Vivo-র

ভারতীয় স্মার্টফোন বাজারের বর্তমান হালহকিকত তুলে ধরতে প্রকাশ্যে এলো সমীক্ষাকারী সংস্থা Counterpoint -এর সাম্প্রতিক পরিসংখ্যান। চলতি বছরের সেপ্টেম্বর ত্রৈমাসিক থেকে প্রাপ্ত তথ্যের উপরে নির্ভর করে…

ভারতীয় স্মার্টফোন বাজারের বর্তমান হালহকিকত তুলে ধরতে প্রকাশ্যে এলো সমীক্ষাকারী সংস্থা Counterpoint -এর সাম্প্রতিক পরিসংখ্যান। চলতি বছরের সেপ্টেম্বর ত্রৈমাসিক থেকে প্রাপ্ত তথ্যের উপরে নির্ভর করে তারা এই পরিসংখ্যান তৈরী করেছে। Counterpoint -এর পেশ করা হিসেব বলছে, গত ১৪-১৫টি কোয়ার্টারের মতো এই কোয়ার্টারেও দেশের নম্বর ওয়ান স্মার্টফোন ব্র্যান্ডের শিরোপা ধরে রেখেছে শাওমি (Xiaomi)। সেপ্টেম্বর প্রান্তিকে ব্যাপক পরিমাণে স্মার্টফোন সরবরাহের ফলে বাজারের সবথেকে বেশি শেয়ার তাদের দখলে রয়েছে। আলোচ্য প্রান্তিকে দেশে প্রায় ৫২ মিলিয়ন ইউনিট স্মার্টফোন বিক্রি হয়েছে। এদের মধ্যে চীনা ব্র্যান্ড Xiaomi-র ডিভাইসের চাহিদা সবথেকে বেশি। তাদের পরেই রয়েছে দক্ষিণ কোরিয়ান টেক জায়ান্ট স্যামসাং (Samsung)। এছাড়া আলোচ্য সময়পর্বে Vivo, Realme, Oppo-র বেচাকেনা উল্লেখযোগ্য পরিমাণে বৃদ্ধি পেয়েছে বলে সমীক্ষাকারী সংস্থার পরিসংখ্যান জানাচ্ছে।

কাউন্টারপয়েন্টের হিসেব অনুযায়ী ২০২১ সালের তৃতীয় প্রান্তিকে ভারতের বাজারে সবথেকে ভালো ফলাফল তুলে ধরা পাঁচটি ব্র্যান্ড হলো যথাক্রমে শাওমি, স্যামসাং, ভিভো, রিয়েলমি এবং ওপ্পো। এদের মধ্যে এককভাবে ২২ শতাংশ বাজার দখল করে শাওমি এক নম্বরে রয়েছে। বাজারে তাদের Redmi 9A, Redmi 9 Power, Redmi Note 10 এবং Redmi 9 স্মার্টফোন চারটি সবথেকে বেশি পরিমাণে বিক্রি হয়েছে। এদের মধ্যে Redmi 9A ডিভাইসটি আবার চলতি বছরে সর্বাধিক বিক্রির মুখ দেখেছে।

শাওমির পরেই সর্বাধিক পরিমাণে স্মার্টফোন বিক্রি হয়েছে স্যামসাংয়ের। এই মুহূর্তে ১৯ শতাংশ বাজার শেয়ার তাদের দখলে রয়েছে। তবে মাঝারি থেকে অপেক্ষাকৃত বেশি দামের (১০,০০০-৩০,০০০ টাকা) স্মার্টফোন বিক্রির ক্ষেত্রে তাদের দখলে রয়েছে ২৫ শতাংশ বাজার শেয়ার। আবার 5G স্মার্টফোনের বাজার দখলের দিক থেকে তারা ২ নম্বরে অবস্থান করছে। এক্ষেত্রে Samsung Galaxy M42, Samsung Galaxy M52, Samsung Galaxy A22 এবং Samaung Galaxy A52s মডেলগুলি সবথেকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।

কাউন্টারপয়েন্টের পরিসংখ্যানের ভিত্তিতে তৈরী তালিকায় তৃতীয়, চতুর্থ ও পঞ্চম স্থানে থাকা Vivo, Realme এবং Oppo সংস্থা তিনটির দখলে রয়েছে যথাক্রমে ১৫, ১৪ এবং ১০ শতাংশ বাজার শেয়ার। তৃতীয় ত্রৈমাসিকে এদের সকলের বিক্রি বেড়েছে। অন্যদিকে এই সময়পর্বে Apple আবার ‘Fastest Growing Brand’ হিসেবে উঠে এসেছে। আগের বছরের তুলনায় এবার তাদের বৃদ্ধির হার ২১২ শতাংশ!

এছাড়া Nord সিরিজের স্মার্টফোনগুলির সৌজন্যে OnePlus ভারতীয় বাজারে বেশ ভালো বিক্রির ফলাফল তুলে ধরেছে বলে কাউন্টারপয়েন্ট জানিয়েছে। গত বছরের তুলনায় চলতি ত্রৈমাসিকে তাদের বৃদ্ধির হার ৫৫ শতাংশ! একইসাথে সমীক্ষা অনুযায়ী আলোচ্য সময়পর্বে ভারতে প্রায় ১০ মিলিয়ন 5G স্মার্টফোন সরবরাহ হয়েছে যা এযাবৎকালের মধ্যে সর্বপ্রথম। 5G স্মার্টফোন বিক্রির ক্ষেত্রে সবথেকে এগিয়ে রয়েছে স্মার্টফোন প্রস্তুতকারক Vivo।