iPhone এর ব্যাপক চাহিদা, ভারতে ব্যবসা দ্বিগুণ করল Apple

Apple এর প্রিমিয়াম ডিভাইস, iPhone এর চাহিদা মার্কেটে বরাবরই তুঙ্গে থাকে। তবে চলতি বছরে ভারতীয় ক্রেতাদের দৌলতে সংস্থাটির মার্কেট শেয়ারে ব্যাপক পরিবর্তন এসেছে। সাম্প্রতিক রিপোর্ট…

Apple এর প্রিমিয়াম ডিভাইস, iPhone এর চাহিদা মার্কেটে বরাবরই তুঙ্গে থাকে। তবে চলতি বছরে ভারতীয় ক্রেতাদের দৌলতে সংস্থাটির মার্কেট শেয়ারে ব্যাপক পরিবর্তন এসেছে। সাম্প্রতিক রিপোর্ট অনুসারে, প্রিমিয়াম ব্র্যান্ডটি চলতি বছরের চতুর্থ কোয়ার্টারে বিশ্বের দ্বিতীয় জনবহুল দেশ ভারতে তাদের ব্যবসা দ্বিগুণ করেছে। ফলে উর্দ্ধমুখী গ্রাফ স্পষ্ট ইঙ্গিত দিচ্ছে যে, আগের চেয়ে অনেক বেশি ভারতীয় এখন iPhone কিনছেন। পাশাপাশি, উদীয়মান (Emerging) বাজার থেকেও এই টেক জায়ান্টটি তাদের আয়ের প্রায় এক-তৃতীয়াংশ অর্জন করেছে বলেও জানা গেছে।

২০২১ অর্থবছরে ভারত ও ভিয়েতনামে Apple এর ব্যবসা দ্বিগুণ হয়েছে

অ্যাপলের সিইও টিম কুক (Tim Cook), চতুর্থ কোয়ার্টার আর্নিংস কল (Q4 earnings call) চলাকালীন বিশ্লেষকদের সংস্থার ‘ফিসক্যাল ২০২১’ এর চতুর্থ ত্রৈমাসিকের ফলাফল সম্পর্কে জানিয়েছেন। টিমের বিবৃতিতে, “আমরা প্রতিটি জিওগ্রাফিক সেগমেন্টে পুরো বোর্ড জুড়ে ডাবল-ডিজিট গ্রোথের সাথে ত্রৈমাসিক রেকর্ড স্থাপন করেছি।” আর্থিক বছর ২০২১ বা সংস্থার ভাষায় ‘fiscal 2021’ চলাকালীন “ভারত ও ভিয়েতনামে আমাদের ব্যবসা দ্বিগুণ হয়েছে এবং উদীয়মান বাজার থেকে আমরা আয়ের প্রায় এক-তৃতীয়াংশ অর্জন করেছি”, বলেও দাবি করেছেন অ্যাপলের প্রধান নির্বাহী কর্মকর্তা।

অ্যাপল যদিও ভারতের জন্য পৃথক কোনো ব্রেকআউট হাইলাইট করেনি, তবে এটা স্পষ্ট যে গত ত্রৈমাসিকে সংস্থার বিক্রি তুলনামূলক ভাবে বৃদ্ধি পেয়েছে। মার্কেট রিসার্চার সংস্থা কাউন্টারপয়েন্টের মতে, অ্যাপল, ভারতে জুলাই থেকে সেপ্টেম্বর মাসের মধ্যে দুই মিলিয়ন আইফোন ইউনিট চালান করার মাধ্যমে নতুন রেকর্ড করেছে। ইয়ার-অন-ইয়ার বা YoY গণনার ভিত্তিতে ২১২% গ্রোথের সাথে ২০২১ সালের তৃতীয় ত্রৈমাসিকে অ্যাপল সবচেয়ে দ্রুত বর্ধনশীল স্মার্টফোন ব্র্যান্ডে পরিণত হয়েছিল এবং ৪৪% মার্কেট শেয়ারের সাথে প্রিমিয়াম স্মার্টফোন সেগমেন্টের (৩০,০০০ টাকা বা তার অধিক) শীর্ষে অবস্থান করেছিল। একই সাথে, আল্ট্রা-প্রিমিয়াম সেগমেন্টেও (৪৫,০০০ টাকা বা তার অধিক) সংস্থাটি প্রথম স্থান ধরে রাখতে সফল হয়েছিল।

Apple iPhone 12 এবং iPhone 11 এর বিক্রিতে বৃদ্ধি দেখা দিয়েছে

মনে করা হচ্ছে, আইফোন ১২ এবং আইফোন ১১ সিরিজের ফোন ব্যাপক ভাবে বিক্রীত হওয়ার দরুন গত ত্রৈমাসিকে ভারতে এরূপ মুনাফা অর্জন করতে পেরেছে অ্যাপেল। এই বিষয়ে কাউন্টারপয়েন্ট রিসার্চের রিসার্চ ডিরেক্টর তরুণ পাঠক বলেছেন, “তৃতীয় ত্রৈমাসিক অ্যাপলের জন্য অত্যন্ত সাফল্যমন্ডিত ছিল। কারণ প্রথমবারের মতো অ্যাপল একক কোয়ার্টারে ২ মিলিয়ন আইফোন ইউনিট শিপমেন্ট করার রেকর্ড গড়েছে। যার মধ্যে প্রায় ৬২% ইউনিট ছিল আইফোন ১১ এবং আইফোন ১২ এর।”

Apple এর এই মার্কেটিং স্ট্র্যাটেজি মুনাফা বৃদ্ধিতে সহায়তা করছে

উল্লেখ্য, গত কয়েক বছরের মধ্যে ভারতীয় বাজার অ্যাপলের জন্য বিশেষ গুরুত্বপূর্ণ হয়ে উঠছে। সেক্ষেত্রে, জনবহুল এই দেশের জন্য সংস্থাটির মার্কেটিং স্ট্র্যাটেজি, অন্যান্য ব্র্যান্ডের থেকে কিছুটা আলাদা। অ্যাপল, ভারতে তাদের আইফোনের দাম বেশি রাখে। কিন্তু, খরিদ্দারীর ক্ষেত্রে দেওয়া ক্যাশব্যাক অফার এবং ইএমআই স্কিম ক্রেতাদের বিশেষ আকর্ষিত করে থাকে, যা বিক্রয়কার্যেও যথেষ্ট প্রভাব ফেলছে।