ভারতে ৭৫০০ কোটি টাকা বিনিয়োগ করছে আইফোন প্রস্তুতকারক কোম্পানি ফক্সকন

গত জুনেই Foxconn টেকনোলজি গ্রুপ জানিয়েছিল ভারতে তারা আরো বিনিয়োগ করার পরিকল্পনা করছে। কোম্পানির চেয়ারম্যান লিউ ইয়ং-ওয়ে ফক্সকনের বার্ষিক সাধারণ সভায় এই ঘোষণা করেছিলেন। গতকাল…

গত জুনেই Foxconn টেকনোলজি গ্রুপ জানিয়েছিল ভারতে তারা আরো বিনিয়োগ করার পরিকল্পনা করছে। কোম্পানির চেয়ারম্যান লিউ ইয়ং-ওয়ে ফক্সকনের বার্ষিক সাধারণ সভায় এই ঘোষণা করেছিলেন। গতকাল ফক্সকনের তরফে জানানো হয়েছে, কথা মত ভারতে তারা ১ বিলিয়ন ডলার বা ৭,৫০০ কোটি টাকা বিনিয়োগ করতে চলেছে। যার পরে তারা আগের তুলনায় আরও বেশি স্মার্টফোন তৈরী করতে পারবে।

জানিয়ে রাখি, Foxconn অ্যাপলের আইফোন অ্যাসেম্বলের জন্য সবচেয়ে বেশি পরিচিত। সংস্থাটি ইতিমধ্যে অ্যাপল Inc. এবং শাওমি Corp-এর জন্য ভারতে স্মার্টফোন তৈরী করেছে। আগে থেকেই তামিলনাড়ু তে ফক্সকনের একটি প্ল্যান্ট ছিল। এই প্ল্যান্টকেই বড় করতে সংস্থাটি বিনিয়োগ করছে বলে জানিয়েছে। এরফলে ভারতে ৬,০০০ জনের কাজ জুটবে।

সূত্রের খবর, তাইওয়ানের কোম্পানি Foxconn টেকনোলজি গ্রুপ শীঘ্রই ভারতে iPhone SE 2020 এর অ্যাসেম্বল শুরু করবে। কোম্পানিটি তামিলনাড়ুর প্ল্যান্টে এখন iPhone XR অ্যাসেম্বল করছে। মনে করা হচ্ছে অ্যাপলও ফক্সকনের হাত ধরে ভারতে তাদের ব্যবসা বাড়াতে চাইছে। নতুন করে বিনিয়োগ করে ফক্সকন আরও বেশি অ্যাপল ডিভাইস বানানোর প্রস্তুতি নিচ্ছে।

প্রসঙ্গত দুই দশকের মধ্যে প্রথমবার ফক্সকনের জানুয়ারী-মার্চ প্রফিট সর্বনিম্নে নেমে আসে। চীনে করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের ফলে সংস্থাটি উৎপাদন স্থগিত করতে বাধ্য হয়েছিলো এবং অ্যাপল সহ অন্যান্য গ্রাহকদের চাহিদা মেটাতে সক্ষম হয়নি। তবে কোম্পানি দ্বিতীয় কোয়ার্টারে লাভের মুখ দেখতে উৎপাদন বাড়াতে উদ্যোগি হয়েছে। সেকারণেই তাদের প্ল্যান্টে অর্থ বিনিয়োগ করছে।