Xiaomi 12 launch: ডিসেম্বরের ১৬ তারিখ আসছে Snapdragon 898 প্রসেসরের প্রথম ফোন

কোয়ালকম (Qualcomm) নাকি মিডিয়াটেক (MediaTek), প্রথম 4nm (nm-nanometer) চিপসেট আনার দৌড়ে কে বাজিমাত করে, সেই দিকে অধীর আগ্রহে তাকিয়েছিল বিশ্বের টেকমহল। সে লড়াইয়ে শেষপর্যন্ত বাজিমাত…

কোয়ালকম (Qualcomm) নাকি মিডিয়াটেক (MediaTek), প্রথম 4nm (nm-nanometer) চিপসেট আনার দৌড়ে কে বাজিমাত করে, সেই দিকে অধীর আগ্রহে তাকিয়েছিল বিশ্বের টেকমহল। সে লড়াইয়ে শেষপর্যন্ত বাজিমাত করল মিডিয়াটেক। গতকাল বিশ্বের প্রথম 4nm ফ্যাব্রিকেশনে তৈরি প্রসেসর, Dimensity 9000 সামনে এনে শেষ হাসি হাসল তারাই৷ পারফরম্যান্স ও পাওয়ার এফিসিয়েন্সির দিক থেকে এই প্রসেসর এক নতুন কীর্তি গড়বে বলেই দাবি সংস্থার।

এদিকে সেই 4nm প্রসেসিং নোডেই উৎপাদিত কোয়ালকমের পরবর্তী প্রজন্মের ফ্ল্যাগশিপ প্রসেসর Snapdragon 898 (অফিসিয়াল নাম নয়) খুব সম্ভবত ৩০ নভেম্বর আত্মপ্রকাশ করবে বলেই খবর। গত বছরের মতো এ বছরেও এই প্রসেসর দিয়ে সবার প্রথমে একটি ফ্ল্যাগশিপ ফোন বাজারে আনবে শাওমি, যার নাম Xiaomi 12। যদিও এতদিন ফোনটির আত্মপ্রকাশের তারিখ জানা যায়নি। তবে সংস্থা কিছু না জানালেও আজ চীনের স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে Xiaomi 12-এর লঞ্চের দিন সামনে এসেছে।

শাওমি ১২ লঞ্চের সময় (Xiaomi 12 Launch Time)

প্রতীক্ষার অবসান ঘটিয়ে শাওমি ১২ আগামী ১৬ ডিসেম্বর অফিসিয়ালি রিলিজ হবে। চীনের স্থানীয় সময় সন্ধ্যা ৭.৩০ থেকে লঞ্চের অনুষ্ঠান শুরু হবে৷ চলবে চার ঘন্টা ধরে। অর্থাৎ শাওমি ১২-এর পাশাপাশি বিভিন্ন বৈদ্যুতিন পণ্য সামনে আনা হবে। যদিও তার মধ্যে আকর্ষণের কেন্দ্রে থাকবে ফ্ল্যাগশিপ ফোন শাওমি ১২।

শাওমি ১২: স্পেসিফিকেশনস (সম্ভাব্য) (Xiaomi 12 Expected Specifications)

শাওমি ১২ ফোনে অ্যাডাপ্টিভ রিফ্রেশ রেটযুক্ত এলটিপিও ডিসপ্লে দেওয়া হতে পারে, যা 2K রেজোলিউশন সাপোর্ট করবে। ফোনে ১২ জিবি পর্যন্ত র‌্যাম থাকতে পারে। এছাড়া ফোনটি ২৫৬ জিবি পর্যন্ত স্টোরেজ সহ আসতে পারে।

Xiaomi 12-এর ব্যাক প্যানেলে ৫০ মেগাপিক্সেলের প্রাইমারি সেন্সর + ৫০ মেগাপিক্সেলের আল্ট্রা ওয়াইড অ্যাঙ্গেল লেন্স + ৫০ মেগাপিক্সেলের পেরিস্কোপিক টেলিফটো লেন্স দেওয়া হতে পারে।

Xiaomi 12-এর ব্যাটারি ক্যাপাসিটি ৫,০০০ এমএএইচ হবে বলে মনে করা হচ্ছে। এর সঙ্গে ১২০ ওয়াট ওয়্যারড এবং ৫০ ওয়াট ওয়্যারলেস চার্জিং সাপোর্ট থাকবে।

WhatsApp Follow Button

লেটেস্ট খবর পড়তে হোয়াটসঅ্যাপে

WhatsApp Logo যুক্ত হোন