বিল গেটস সহ একাধিক ব্যক্তির টুইটার অ্যাকাউন্ট হ্যাক করে লক্ষ লক্ষ টাকা হাতালো জালিয়াতরা

প্রায় প্রতিদিনই খবরে হ্যাকিং বা সাইবার জালিয়াতির কথা সামনে আসে। কিন্তু সম্প্রতি ঘটা “বিটকয়েন” কেলেঙ্কারী সারা বিশ্বকে চমকে দিয়েছে। সূত্রের খবর, এবার বিভিন্ন হাই-প্রোফাইল মানুষের…

প্রায় প্রতিদিনই খবরে হ্যাকিং বা সাইবার জালিয়াতির কথা সামনে আসে। কিন্তু সম্প্রতি ঘটা “বিটকয়েন” কেলেঙ্কারী সারা বিশ্বকে চমকে দিয়েছে। সূত্রের খবর, এবার বিভিন্ন হাই-প্রোফাইল মানুষের টুইটার অ্যাকাউন্ট হ্যাক করা হয়েছে, যার মধ্যে রয়েছেন প্রাক্তন মার্কিন রাষ্ট্রপতি বারাক ওবামা, ডেমোক্র্যাটিক প্রেসিডেন্টের মনোনীত প্রার্থী জো বিডেন, অ্যামাজনের CEO জেফ বেজোস, কিম কারদাশিয়ান, এবং বিল গেটসের মতো বিশিষ্ট ব্যক্তিরা। হ্যাকাররা এই অ্যাকাউন্টগুলি হ্যাক করে কিছু ভুয়ো টুইট করে বলে, একটি নির্দিষ্ট ওয়েব অ্যাড্রেসে টাকা পাঠালে তার দ্বিগুণ অঙ্ক ফেরত দেওয়া হবে।

জানা গেছে, হ্যাকাররা কোনোভাবে টুইটারের “অ্যাডমিন” অ্যাক্সেস পেয়েছিল, এর ফলে তারা হাই-প্রোফাইল টুইটার অ্যাকাউন্টগুলি ব্যবহার করে দুই দফায় একটি ক্রিপ্টোকারেন্সি কেলেঙ্কারী সৃষ্টি করে। এই ঘটনা থেকে কয়েক লক্ষ টাকা হাতিয়েছে জালিয়াতরা।

গতকাল এই ঘটনায় মুখ খুলেছে টুইটার। সংস্থাটি বলছে তারা সবসময় ইউজারের অ্যাকাউন্ট সুরক্ষিত রাখতে সচেষ্ট, ওই ঘটনার তদন্ত চলছে, শীঘ্রই কোনো পদক্ষেপ নেওয়া হবে। সংস্থার তরফে আরো জানানো হয়েছে ইউজাররা টুইটারে এই ঘটনাটি আলোচনা করার সময় টুইট বা পাসওয়ার্ড রিসেট করতে পারবেন না।

মনে করা হচ্ছিল, হ্যাকাররা ভিক্টিমদের অ্যাকাউন্ট পুরোপুরি দখল করেছে এবং টুইটার অ্যাকাউন্টের সাথে সংযুক্ত ইউজারের ইমেলটি পরিবর্তন করেছে। যাইহোক টুইটারের কয়েকজন ইউজার সময়মতো তাদের অ্যাকাউন্ট অ্যাক্সেস ফিরিয়ে আনতে এবং ওই ভুয়ো টুইটগুলি দ্রুত মুছে ফেলতে সক্ষম হন। আপাতত স্ক্যামারদের ব্যবহৃত ডোমেইনটি ব্লক করা হয়েছে।

WhatsApp Follow Button

লেটেস্ট খবর পড়তে হোয়াটসঅ্যাপে

WhatsApp Logo যুক্ত হোন