Volvo: গাড়ির সামনের কাঁচ AR ডিসপ্লেতে বদলে যাবে, নতুন প্রযুক্তি ড্রাইভিংয়ের অভিজ্ঞতায় বিপ্লব ঘটাবে

গাড়ি কতটা গতিতে ছোটাচ্ছেন, তা দেখার জন্য চোখ রাখলেন স্পিডোমিটারে। কিংবা গাড়ি হাই-টেক হলে রাস্তা ঠাওর করার জন্য একটি বার টাচস্ক্রিন ড্যাশবোর্ডে তাকালেন। তার জন্য…

গাড়ি কতটা গতিতে ছোটাচ্ছেন, তা দেখার জন্য চোখ রাখলেন স্পিডোমিটারে। কিংবা গাড়ি হাই-টেক হলে রাস্তা ঠাওর করার জন্য একটি বার টাচস্ক্রিন ড্যাশবোর্ডে তাকালেন। তার জন্য মাথা যেমন নাড়াতে হয়, তেমনই চোখও করতে হয় এদিক ওদিক। এটাতো গেল স্থলভাগে চলা গাড়ির কথা।

যে সব যান আকাশে ওড়ে, কমার্শিয়াল এয়ারক্রাফ্ট বা মিলিটারি জেট, তাদের পাইলটদের জন্য থাকে অতিরিক্ত সুবিধা। মাথা সোজা রেখেই সামনের দিকে দৃষ্টি নিক্ষেপ করেই যাতে দেখে নেওয়া যায়, তারা কতটা উচ্চতায় আছেন বা কীরকম গতিবেগে চালাচ্ছেন, তার জন্য দেওয়া থাকে একটি হেড আপ ডিসপ্লে (head-up display) বা হেডস আপ ডিসপ্লে (heads-up display)। এটি এক ধরণের ট্রান্সপ্যারেন্ট বা স্বচ্ছ ডিসপ্লে, যাতে ফুটে উঠে জেট বা এয়ারক্রাফ্টের বিভিন্ন প্রয়োজনীয় তথ্য।

এবার গাড়িতেও একই ধরণের প্রযুক্তি প্রয়োগ করার কথা ভাবছে ভলভো (Volvo)। গাড়িতে নিরাপত্তা ব্যবস্থার বাড়তি জোর দেওয়ার ক্ষেত্রে এমনিতেই সংস্থাটির সুনাম সর্বজনবিদিত। জানা গিয়েছে যে, প্রথাগত ‘হেডস-আপ’ ডিসপ্লে প্রযুক্তিকে এক নতুন উচ্চতায় নিয়ে যেতে ইজরায়েলি স্টার্টআপ স্পেকট্রালিকস (Spectralics)-এ বিনিয়োগ করেছে ভলভো।

স্পেকট্রালিকস একটি মাল্টি লেয়ার্ড থিন কম্বাইনার (multi layered thin combiner) বা এমএলসিটি (MLTC) বলে একটি নতুন ধরনের অপটিক ফিল্ম নিয়ে কাজ করছে, যা গাড়ির সামনের কাঁচ বা উইন্ডশিল্ডে এম্বেড করার পর তাকে বড় অগমেন্টেড রিয়েলিটি বা এআই (AI) ডিসপ্লেতে রূপান্তরিত করবে। কী হবে তাতে? সামনের গাড়ির সাথে আপনার দূরত্ব কত সেটি দেখতে পাবেন। ধাক্কা লাগার সম্ভাবনা তৈরি হলে সতর্ক হয়ে যেতে পারবেন। এছাড়া তাতে ফুটে উঠবে গাড়ির নানা প্রয়োজনীয় তথ্য।

ভলভোর মতে, এই প্রযুক্তি ইন-কেবিন সেন্সিং, ব্লাইড প্রুফ ফ্রন্ট লুকিং ক্যামেরা, এবং ডিজিটাল হলোগ্রাফিক প্রোজেকশনে ব্যবহার হতে পারে। যা সর্বোপরি গাড়িকে আরও সুরক্ষিত করবে এবং গাড়ি চড়ার অভিজ্ঞতাকে সমৃদ্ধ করবে। তবে শুনতে যুগান্তকারী মনে হলেও, এই প্রযুক্তির উন্নয়ন এখনও প্রাথমিক পর্যায়ে রয়েছে বলেই জানিয়েছে ভলভো।