করোনার বিরুদ্ধে লড়তে স্বাস্থ্যকর্মীদের হাতে ‘বাইক অ্যাম্বুলেন্স’ তুলে দিচ্ছে হিরো

করোনা সংকটে ভারতের বৃহত্তম বাইক প্রস্তুতকারী সংস্থা Hero MotoCrop স্বাস্থ্যসেবক কর্মচারীদের পাশে দাঁড়ালো। রাজস্থানের নিমরানা ও মুন্দেভারের স্বাস্থ্যকেন্দ্রকে হিরো MotoCrop দুটি Hero Xtreme 200R ফার্স্ট…

করোনা সংকটে ভারতের বৃহত্তম বাইক প্রস্তুতকারী সংস্থা Hero MotoCrop স্বাস্থ্যসেবক কর্মচারীদের পাশে দাঁড়ালো। রাজস্থানের নিমরানা ও মুন্দেভারের স্বাস্থ্যকেন্দ্রকে হিরো MotoCrop দুটি Hero Xtreme 200R ফার্স্ট রেসপন্ডার বা অ্যাম্বুলেন্স বাইক দিল। কোম্পানি কর্পোরেট সোশ্যাল রেসপনসিবিলিটি (CSR) প্রোগ্রাম অনুযায়ী বিশেষভাবে এই বাইক স্বাস্থ্যকর্মীদের জন্য প্রস্তুত করেছে।

হিরো MotoCrop এর বিশেষ তৈরি হিরো এক্সট্রিম ২০০আর ফার্স্ট রেসপন্ডার বাইকগুলি জয়পুরের হিরো মডেল অফ ইনোভেশন এন্ড টেকনোলজি (CIT) ও গুরগাওয়ের নিউ মডেল সেন্টার(NMC) এর ইঞ্জিনিয়ারদের যৌথ উদ্যোগে বানানো হয়েছে।

রেসপন্ডার বাইক গুলিতে পূর্ণ আকারের স্ট্রেচার এবং তার ওপর ফোল্ডেবল হুড আছে। বিভিন্ন মেডিকেল ইকুইপমেন্ট যেমন অক্সিজেন সিলিন্ডার, ফার্স্ট এইড কিট ইত্যাদি থাকবে। এছাড়াও এই বিশেষ বাইকে এলইডি ফ্ল্যাশার আলো, বেকন লাইট, আপৎকালীন ওয়ারলেস সিস্টেম এবং সাইরেনও থাকবে। এই বিশেষ বাইকটি প্রত্যন্ত অঞ্চলে খুব সহজে যেতে পারবে এবং সেখান থেকে অসুস্থ রোগীকে নিকটবর্তী হসপিটাল বা স্বাস্থ্যকেন্দ্রে পৌঁছাতে সাহায্য করবে। কোম্পানির পক্ষ থেকে জানানো হয়েছে এরকম বিশেষ বাইক আরো বানানো হবে এবং দেশের বিভিন্ন স্বাস্থ্যকেন্দ্রের হাতে তুলে দেওয়া হবে।

Hero Xtreme 200R স্পেসিফিকেশন:

হিরো এক্সট্রিম ২০০ আর বাইকটি লম্বায় ২০৬২ মিলিমিটার, প্রস্তে ৭৭৮ মিলিমিটার। বাইকটিতে ১৬৫ মিলিমিটার গ্রাউন্ড ক্লিয়ারেন্স আছে। বাইকটির সামনে ৩৭ মিলিমিটারের টেলিস্কোপিক সাসপেনশন এবং আন্টিফ্রিকশন বুশ আছে। বাইকের পেছনে ৭ স্টেপ রাইডার অ্যাডজাস্টেবল মনোশক সাসপেনশন পাবেন। এরপর আসা যাক বাইকের ইঞ্জিন সম্বন্ধে। বাইকটিতে ৪ স্ট্রোক, ২ ভালভ সিঙ্গেল সিলিন্ডার, এয়ারকুলড ১৯৯.৬ সিসি এর ইঞ্জিন আছে।

বাইকটির ইঞ্জিন ৮০০০ আরপিএম এ সর্বোচ্চ ১৮.৪ পিএস পাওয়ার ও ৬৫০০ আরপিএম এ সর্বোচ্চ ১৭.২ এনএম টর্ক উৎপন্ন করে। বাইকটিতে ৫ স্পিড ম্যানুয়াল ট্রান্সমিশন গিয়ার বক্স আছে। নিরাপত্তার জন্য বাইকে সিঙ্গেল চ্যানেল ABS ফিচার আছে। ব্রেকিং এর জন্য বাইকটির সামনে ২৭৬ মিমি ও পিছনে ২২০ মিমির ডিস্ক ব্রেক দেখা যাবে। বাইকটিতে ১২.৫ লিটারের ট্যাঙ্ক আছে।