Jio, Vodafone Idea বা Airtel ইউজার? ৪০০ টাকার কমে রিচার্জ করুন এই প্ল্যানগুলি

সম্প্রতি, বর্তমান টেলিকম জগতের তিন প্রধান প্রতিদ্বন্দ্বীশীল কোম্পানি, রিলায়েন্স জিও (Reliance Jio), ভোডাফোন আইডিয়া (Vodafone Idea) ও ভারতী এয়ারটেল (Bharti Airtel), তাদের প্রিপেড ট্যারিফ মূল্যের…

সম্প্রতি, বর্তমান টেলিকম জগতের তিন প্রধান প্রতিদ্বন্দ্বীশীল কোম্পানি, রিলায়েন্স জিও (Reliance Jio), ভোডাফোন আইডিয়া (Vodafone Idea) ও ভারতী এয়ারটেল (Bharti Airtel), তাদের প্রিপেড ট্যারিফ মূল্যের হার ২০-২৫% বাড়িয়েছে। যদিও, দেশে টেলিকম শিল্পের অস্তিত্ব বজায় রাখতেই এধরনের পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন সংস্থার কর্ণধারেরা। তবু, সাধারণ খেটে খাওয়া আমজনতার পকেট সেসব যুক্তির ঊর্ধ্বে। তাই স্বভাবতই, নিত্য প্রয়োজনীয় মোবাইলের রিচার্জ প্ল্যানের দাম বৃদ্ধিতে চিন্তার ভাঁজ পড়েছে মধ্যবিত্তের কপালে। আজকের এই প্রতিবেদনে সেই কারণে আমরা ২০০ টাকা থেকে ৪০০ টাকার মধ্যে উপলব্ধ বিভিন্ন টেলিকম সংস্থা দ্বারা প্রদত্ত প্ল্যান ও তাদের সুবিধা অসুবিধাগুলি সম্পর্কে আসুন জেনে নেওয়া যাক।

Reliance Jio : সারা বিশ্বে সাশ্রয়ী মূল্যে সর্বোত্তম পরিষেবা প্রদানের জন্য রিলায়েন্স জিও নি:সন্দেহে গ্রাহকদের প্রথম পছন্দগুলির তালিকায় উঠে এসেছে। এছাড়াও, পরিষেবার পাশাপাশি, গ্রাহকদের নানা বিনোদনমূলক ও অন্যান্য সুযোগ সুবিধা প্রদানের ক্ষেত্রেও এর জুড়ি মেলা ভার। তবে, গত ১ ডিসেম্বর থেকে জিওর প্রিপেড প্ল্যানের মূল্যে এসেছে বড়সড় পরিবর্তন।

বর্তমানে, ২০০ টাকা থেকে ৪০০ টাকার মধ্যে উপলব্ধ জিওর প্ল্যানগুলি সম্পর্কে নীচে আলোচনা করা হল।

জিও ২৩৯ টাকা প্ল্যান (Jio Rs. 239 plan)

পূর্বে ১৯৯ টাকায় প্রাপ্ত দৈনিক ১.৫ জিবি ডেটা, ১০০টি এসএমএস ও আনলিমিটেড ভয়েস কলিং এর সুবিধাযুক্ত প্ল্যানটির বর্তমান মূল্য ২৩৯ টাকা ধার্য করা হয়েছে। এক্ষেত্রে প্ল্যানটির মেয়াদ থাকছে ২৮ দিন।

জিও ২৯৯ টাকা প্ল্যান (Jio Rs. 299 Plan)

দৈনিক ২ জিবি ডেটা, ১০০টি এসএমএস এবং আনলিমিটেড ভয়েস কলিং এর সুবিধাযুক্ত যে প্ল্যানটির মূল্য পূর্বে ২৪৯ টাকা ছিল, বর্তমানে সেটিরই মূল্য এসে দাঁড়িয়েছে ২৯৯ টাকায়। উক্ত প্ল্যানটি ২৮ দিন পর্যন্ত বৈধ থাকবে।

জিও ৩৯৫ টাকা প্ল্যান (Jio Rs. 395 Plan)

৮৪ দিনের মেয়াদযুক্ত এই প্ল্যানে মোট ৬ জিবি ডেটা, আনলিমিটেড কলিং ও ১,০০০ এসএমএস পাওয়া যায়। এই প্ল্যানের আগে মূল্য ছিল ৩২৯ টাকা।

Vodafone Idea : জিওর রিচার্জ প্ল্যানের মূল্য বৃদ্ধির ঘোষণার কিছু পূর্বেই, গত ২৫ শে নভেম্বর থেকে আর এক জনপ্রিয় টেলিকম সংস্থা, ভোডাফোন আইডিয়া বা ভি আই (Vi ) এর প্ল্যানগুলির মূল্য বৃদ্ধিও কার্যকর করা হয়েছে। এন্ট্রি লেভেল রিচার্জ প্ল্যানসহ একাধিক প্ল্যানের মূল্যে লক্ষণীয় বৃদ্ধি আনা হয়েছে কোম্পানির তরফে।

বর্তমানে, ২০০ থেকে ৪০০ টাকার মধ্যে উপলব্ধ Vi-এর প্ল্যানগুলি নিন্মে দেওয়া হল।

ভিআই ২৬৯ টাকা প্ল্যান (Vi 269 Rs. Plan)

পূর্ববর্তী ২১৯ টাকা থেকে ২৬৯ টাকায় আনা হয়েছে আলোচিত প্ল্যানটির রিচার্জ মূল্য। প্ল্যানটি রিচার্জ করলে গ্রাহকরা ২৮ দিনের জন্য দৈনিক ১ জিবি ডেটা ও ১০০ টি এসএমএস সহ পেয়ে যাবেন আনলিমিটেড ভয়েস কলিং এর সুবিধাও।

ভিআই ২৯৯ টাকা প্ল্যান (Vi 299 Rs. Plan)

দৈনিক ১.৫ জিবি ডেটা, ১০০ টি এসএমএস সহ আনলিমিটেড ভয়েস কলিং এর সুবিধাযুক্ত এই প্ল্যানটি বর্তমানে ২৪৯ টাকার বদলে ২৯৯ টাকায় পাওয়া যাবে। প্ল্যানের বৈধতা এক্ষত্রেও থাকছে ২৮ দিন।

ভিআই ৩৫৯ টাকা প্ল্যান (Vi 359 Rs. Plan)

২৮ দিনের মেয়াদবিশিষ্ট ও দৈনিক ২ জিবি ডেটা, ১০০ টি ফ্রি এস এম এস এর সাথে আনলিমিটেড ভয়েস কলিং এর পরিষেবাযুক্ত ২৯৯ টাকার এই প্ল্যানটির বর্তমান দাম ধার্য করা হয়ছে ৩৫৯ টাকা।

Bharti Airtel : টেলিকম সংস্থাগুলির মধ্যে সর্বপ্রথম ভারতী এয়ারটেলই রিচার্জ প্ল্যানের মূল্য বৃদ্ধির পদক্ষেপটি গ্রহণ করে। কোম্পানিটি মোট ১৩টি কলিং প্ল্যান ও ৩টি ডেটা টপআপ প্ল্যানের দাম বাড়িয়েছে।

এই মুহূর্তে, ২০০ থেকে ৪০০ টাকার মধ্যে উপলব্ধ এয়ারটেলের প্ল্যানগুলি নীচে উল্লেখ করা হল।

এয়ারটেল ২৬৫ টাকা প্ল্যান (Airtel 265 Rs. Plan)

পূর্বে ২১৯ টাকার বিনিময়ে প্রাপ্ত এই প্ল্যানটির অধীনে ১ জিবি দৈনিক ডেটা, ১০০ টি এস এম এস সহ আনলিমিটেড কলিং এর সুবিধা পাওয়া যাবে। বর্তমানে এটির মূল্য ২৬৫ টাকা ধার্য করা হয়ছে। প্ল্যানটির মেয়াদ রাখা হয়েছে ২৮ দিন।

এয়ারটেল ২৯৯ টাকা প্ল্যান (Airtel 299 Rs. Plan)

দৈনিক ১.৫ জিবি ডেটা, ১০০ টি ফ্রি এস এম এস ও আনলিমিটেড ভয়েস কলিং এর পরিষেবাযুক্ত, এই প্ল্যানটির অতীতে দাম ছিল ২৪৯ টাকা। এক্ষেত্রেও প্ল্যানটির মেয়াদ মোট ২৮ দিন বহাল থাকছে। এই প্ল্যানের বাড়তি সুবিধাগুলির মধ্যে রয়েছে, ফ্যাশট্যাগে (Fastag) ১০০% ক্যাশব্যাক, ফ্রি হ্যালো টিউন, ফ্রি অনলাইন কোর্স প্রভৃতি।

এয়ারটেল ৩৫৯ টাকা প্ল্যান (Airtel 359 Rs. Plan)

এই প্ল্যানের আওতায় দৈনিক ২ জিবি ডেটা, ১০০ টি ফ্রি এসএমএস ও আনলিমিটেড কলিং এর অফার প্রদান করা হবে। ২৮ দিনের অপরিবর্তিত মেয়াদবিশিষ্ট এই প্ল্যানটির পূর্ববর্তী মূল্য ছিল ২৯৮ টাকা।

এখন, উল্লিখিত নির্দিষ্ট মূল্যের সীমার মধ্যে কোন কোম্পানির কোন প্ল্যানটি গ্রাহকদের জন্য অধিক লাভদায়ক হবে, সেই বিচারভার না হয় তোলা থাক গ্রাহকদের ওপরেই।