শোরুমে নতুন গাড়ির উপর একরত্তির আঁকিবুঁকি, কিছু না কিনেই বাবার গচ্চা গেল আট লাখ টাকা

বন্ধু নতুন গাড়ি কিনবে, তাও আবার বিলাসবহুল। তাঁকে সঙ্গ দিতেই গত ২৪ নভেম্বর অডির (Audi) ঝাঁক-চকচকে ডিলারশিপে গিয়েছিলেন এক দম্পতি। সাথে নিয়েছিলেন তিন বছরের শিশুসন্তানকে।…

বন্ধু নতুন গাড়ি কিনবে, তাও আবার বিলাসবহুল। তাঁকে সঙ্গ দিতেই গত ২৪ নভেম্বর অডির (Audi) ঝাঁক-চকচকে ডিলারশিপে গিয়েছিলেন এক দম্পতি। সাথে নিয়েছিলেন তিন বছরের শিশুসন্তানকে। ইচ্ছা ছিল, একরত্তিকে গাড়িতে বসিয়ে রাইডের মজা দেওয়ার। কিন্তু সেই ইচ্ছাপূরণ করতে গিয়েই তাঁদের কার্যত মাথায় হাত।

সেভেননিউজের প্রতিবেদন অনুযায়ী, ঘটনাটি ঘটেছে চীনে। ওই শিশুর হাতে যে একটি ছোট্ট পাথর ছিল, সেটা কেউউ খেয়ালই করেনি। আর বাচ্চাদের হাতে এরকম জিনিস পড়লে পরিণতি কী হবে, তা ভাবতে নিশ্চয় অসুবিধার কথা নয়। যখন বিষয়টি নজরে আসে, তখন ১০টি নতুন অডি গাড়ির গায়ে পাথর দিয়ে আঁকিবুঁকি সম্পূর্ণ। শিল্পকর্মের জেরে সেই জায়গায় রঙের দফারফা সারা।

যে দশটি গাড়ির রঙ ক্ষতিগ্রস্ত হয়েছে, তার মধ্যে একটি ছিল অডি কিউ ৮ (Q8), ভারতে যার দাম প্রায় কোটি টাকার কাছাকাছি। স্বাভাবিকভাবেই ক্ষুব্ধ হয়ে ক্ষতিপূরণ আদায়ের লক্ষ্যে সোজা আদালতের দ্বারস্থ হয় অডির সেই ডিলারশিপ। তাদের পক্ষে যুক্তি দেখিয়ে বলা হয়, “যদি স্ক্র্যাচ ঢাকতে পুনরায় রঙ করার দরকার পড়ে, তাহলে সেটি নতুন গাড়ি হিসেবে বিক্রি করা সম্ভব নয়। সেটা করলে মিথ্যা বিজ্ঞাপনের জন্য তাদেরকে আইনি ঝুট-ঝামেলার সম্মুখীন হতে হবে। অথবা গাড়ির দামের তিন গুণ অর্থ জরিমানা হিসেবে দিতে হবে। সেক্ষেত্রে হাতফেরতা (সেকেন্ড-হ্যান্ড) গাড়ি হিসেবে বেচলে তাদের বিপুল লোকসান হবে।”

ক্ষতিপূরণ মামলায় অডির ডিলারশিপ একরত্তির বাবার (নাম মিস্টার ঝাও) কাছ থেকে ২ লাখ রেন্মিবি (প্রায় ২৩ লাখ ৭৩ হাজার টাকা) আদায়ের দাবি জানায়। যদিও ৩ ডিসেম্বর দুই পক্ষই কোর্টের নির্দেশমতো ৭০ হাজার রেন্মিনি (প্রায় ৮ লাখ ৩০ হাজার টাকা) ক্ষতিপূরণে সম্মত হয়ে বিষয়টি মিটমাট করে নেয়।