স্ন্যাপড্রাগন বা মিডিয়াটেক নয়! Oppo, OnePlus ফোনে থাকতে পারে সংস্থার নিজস্ব প্রসেসর

চলতি মাসের শুরুতে জনপ্রিয় স্মার্টফোন কোম্পানি, Oppo-র তরফে আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয়েছিল যে, তারা প্রথমবার নিজস্ব প্রসেসর নিয়ে কাজ করতে চায়। এখন এ বিষয়ে একজন…

চলতি মাসের শুরুতে জনপ্রিয় স্মার্টফোন কোম্পানি, Oppo-র তরফে আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয়েছিল যে, তারা প্রথমবার নিজস্ব প্রসেসর নিয়ে কাজ করতে চায়। এখন এ বিষয়ে একজন টিপস্টার জানিয়েছেন, চীনা ব্র্যান্ডটি তাদের এই কাজ শুরু করেছে। পাশাপাশি তার আরও দাবি, উক্ত প্রসেসরটি TSMC-এর ৬ এন‌এম প্রসেসের উপর ভিত্তি করে তৈরি করা হবে এবং খুব শীঘ্রই এটি মার্কেটে চালু হতে পারে।

চীনা মাইক্রোব্লগিং ওয়েবসাইট, ওয়েইবো (Weibo)-তে টিপস্টার ডিজিটাল চ্যাট স্টেশন বলেছেন, Oppo-র আসন্ন প্রসেসরটি একটি NPU-(Neural Network Processing Unit) হতে চলেছে। টিপস্টারের তরফে আরও জানানো হয় যে, এই নতুন প্রসেসরটি নিত্যনতুন ইমেজিং সমাধানগুলিও অফার করবে এবং খুব শীঘ্রই এই প্রসেসর যুক্ত স্মার্টফোন বাজারে পা রাখতে চলেছে। যদিও কোম্পানির তরফে এখনও তাদের এই স্ব-উন্নত (Self -developed) প্রসেসরটির স্পেসিফিকেশন জানানো হয়নি।

প্রসঙ্গত উল্লেখ্য, আরেকটি জনপ্রিয় চাইনিজ স্মার্টফোন প্রস্তুতকারক সংস্থা, Huawei -ও, ২০১৭ সাল নাগাদ NPU সহ তাদের নিজস্ব HiSilicon Kirin 970 প্রসেসরটি চালু করেছিল। এবার, Oppo-ও সম্ভবত সেই পথই অনুসরণ করতে চলেছে। উল্লেখযোগ্যভাবে, ডিজিটাল চ্যাট স্টেশন জানিয়েছেন, বাজারে আসন্ন নতুন প্রসেসরটি শুধুমাত্র Oppo স্মার্টফোনের জন্যই একচেটিয়া উপলব্ধ হচ্ছে না। এটি OnePlus-এর ফোনেও ব্যবহার করা হবে। যারা বিষয়টি সম্পর্কে অবগত নন, তাদের জানিয়ে রাখি, উল্লিখিত কোম্পানি দুটি, চলতি বছরের শুরুতেই একত্রীভূত হয়েছিল। এখন, উভয় ব্র্যান্ড সম্মিলিতভাবে ‘Oujia’ নামে পরিচিত।

টিপস্টারটির প্রদেয় তথ্য অনুযায়ী, Oujia-এর ফোনগুলিতে যে নতুন প্রসেসর থাকবে, তা TSMC-এর (Tiwan Semiconductor Manufacturing Co) ৬ এন‌এম চিপ প্রসেসিং প্রযুক্তির উপর ভিত্তি করেও তৈরি করা হবে।

WhatsApp Follow Button

লেটেস্ট খবর পড়তে হোয়াটসঅ্যাপে

WhatsApp Logo যুক্ত হোন