Mukesh Ambani: শুধু সস্তা রিচার্জই নয়, কম দামে ফোন ও 5G দেশে প্রয়োজন, বললেন মুকেশ আম্বানি

সম্প্রতি দেশের টেলিকম সংস্থাগুলি তাদের প্রিপেইড রিচার্জ প্ল্যানের দাম বাড়ানোয় সেই নিয়েই এখন সোচ্চার গোটা দেশ। সাধারণ মধ্যবিত্তের কপালে গভীর দুশ্চিন্তার ভাঁজ দেখা দিয়েছে। সস্তায়…

সম্প্রতি দেশের টেলিকম সংস্থাগুলি তাদের প্রিপেইড রিচার্জ প্ল্যানের দাম বাড়ানোয় সেই নিয়েই এখন সোচ্চার গোটা দেশ। সাধারণ মধ্যবিত্তের কপালে গভীর দুশ্চিন্তার ভাঁজ দেখা দিয়েছে। সস্তায় কীভাবে টেলিকম পরিষেবা পাওয়া যাবে সেই কথাই এখন দেশের লোকের মুখে মুখে ফিরছে। কিন্তু দেশের সর্বস্তরের মানুষের উন্নতি তথা আর্থসামাজিক অগ্রগতির জন্য শুধুমাত্র সস্তায় টেলিকম পরিষেবা প্রদানই নয়, বরং যত তাড়াতাড়ি সম্ভব টেলিকম ক্ষেত্রে ২জি থেকে ৪জি এবং ৫জি-তে স্থানান্তরিত হওয়া প্রয়োজন – সম্প্রতি এমনই কথা বললেন দেশের শীর্ষস্থানীয় কোম্পানি রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের (RIL) চেয়ারম্যান ও এমডি মুকেশ আম্বানি।

তিনি বলেন, ৫জি সার্ভিস রোলআউটের বিষয়টি দেশের সর্বপ্রথম অগ্রাধিকার হওয়া উচিত। আর সবাই যাতে ভালোভাবে সার্ভিস পেতে পারে, তার জন্য শুধুমাত্র সস্তা টেলিকম পরিষেবার দিকে মনোনিবেশ না করে দেশের সর্বত্র দ্রুতগতিতে মোবাইল ফোনের বিস্তার বাড়াতে সস্তা ফোনও সরবরাহ করতে হবে। এই উদ্দেশ্যে ইউনিভার্সাল সার্ভিস অব্লিগেশন (USO) ফান্ড থেকে মোবাইল ফোন কেনার ক্ষেত্রে ভর্তুকি দেওয়া যেতে পারে। ব্রডব্যান্ড সংযোগ ত্বরান্বিত করা এবং টেলিকম সরঞ্জামের অভ্যন্তরীণ উৎপাদন শুরু করার প্রয়োজনীয়তার কথাও তিনি তুলে ধরেন।

দেশে ফাইবার প্রয়োজন 

আম্বানি ইন্ডিয়া মোবাইল কংগ্রেসে বলেছিলেন যে, কোটি কোটি দরিদ্র গ্রাহক এখনও ২জি পরিষেবার মধ্যে সীমাবদ্ধ, যা দেশে ডিজিটাল বিপ্লব আনার ক্ষেত্রে বাধার সৃষ্টি করছে। রিলায়েন্স জিও বর্তমানে ৪জি এবং ৫জি পরিষেবা এবং ব্রডব্যান্ড পরিকাঠামো সম্প্রসারণের দিকে মনোনিবেশ করছে। আম্বানি জানান যে, জিও এমনভাবে ৫জি সার্ভিসকে ডিজাইন করছে যাতে গ্রাহকরা খুব সহজেই ৪জি থেকে ৫জি-তে স্থানান্তরিত হতে পারে। এর পাশাপাশি তিনি বিশেষভাবে উল্লেখ করেন যে, ভারতের ফাইবার কানেক্টিভিটির দিকে বিশেষভাবে মনোনিবেশ করা প্রয়োজন। কেননা ভবিষ্যতের জন্য এই জিনিসটি বিশেষভাবে কাজে লাগবে, কারণ ফাইবারের সাহায্যে আনলিমিটেড ডেটা ব্যবহার করা যেতে পারে। ইতিমধ্যেই জিও ৫০ লক্ষ পরিবারে ফাইবার পরিষেবা চালু করেছে।

টেলিকম খাতের ফি কমানো দরকার

এই প্রসঙ্গে মিত্তল ভারতী এন্টারপ্রাইজের চেয়ারম্যান সুনীল ভারতী মিত্তল বলেন, টেলিকম ক্ষেত্রে শুল্কের বোঝা অনেক বেশি। পাশাপাশি স্পেকট্রাম এখনও ব্যয়বহুল। তাই সরকারের এই বিষয়গুলি নজরে আনা উচিত, নাহলে দেশের সর্বসাধারণের জন্য সহজে টেলিকম পরিষেবা প্রদান করা খুবই মুশকিল হয়ে দাঁড়াবে। পাশাপাশি ৫জি পরিষেবা চালু করার দিকে মনোনিবেশ করার কথাও তিনি উল্লেখ করেন। 

টেলিকম খাতের উন্নতি প্রয়োজন 

আগামী বছরের তৃতীয় ত্রৈমাসিকে দেশে ৫জি সার্ভিস চালু করার লক্ষ্যে টেলিকম মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব তাঁর মোবাইল কংগ্রেসের ভাষণে টেলিকম সংস্থাগুলিকে তাদের গুণগত মান উন্নত করার আর্জি জানান। এছাড়া দেশের সর্বত্র টেলিকম সার্ভিস প্রসারের জন্য প্রয়োজনীয় বিভিন্ন সরঞ্জামের পাশাপাশি প্রযুক্তি ক্ষেত্রেও যে প্রচুর সংস্থার অংশীদারিত্বের প্রয়োজন, সেকথাও তিনি উল্লেখ করেন। প্রসঙ্গত টেলিকম প্রতিমন্ত্রী দেবু সাহ চৌহান বলেন যে, নতুন বছরের তৃতীয় ত্রৈমাসিকে ভারতে ৫জি পরিষেবা চালু করা হতে পারে। এছাড়াও, টেলিকম বিভাগ ৬জি প্রযুক্তিতে কাজ করার জন্য একটি টাস্ক ফোর্স গঠনের প্রস্তুতি নিচ্ছে।