Asus Chromebook CX1101: ২০ হাজার টাকার কমে নতুন ক্রোমবুক আনল আসুস

আজ অর্থাৎ ১৩ ডিসেম্বর ভারতে লঞ্চ হল Asus Chromebook CX1101। নয়া এই ক্রোমবুকে আগেরকালের ডিজাইন দেখা যাবে। সোজা কথায় বললে, ল্যাপটপের ১১.৬ ইঞ্চি ডিসপ্লে প্যানেলের…

আজ অর্থাৎ ১৩ ডিসেম্বর ভারতে লঞ্চ হল Asus Chromebook CX1101। নয়া এই ক্রোমবুকে আগেরকালের ডিজাইন দেখা যাবে। সোজা কথায় বললে, ল্যাপটপের ১১.৬ ইঞ্চি ডিসপ্লে প্যানেলের চারিধারে দেখা যাবে পুরু বেজেল। এই ডিসপ্লে অ্যান্টি-গ্লেয়ার টেকনোলজি ও HD রেজোলিউশন সহ এসেছে। প্রসেসর হিসাবে এতে ডুয়াল-কোর ইন্টেল সেলেরন এন৪০২০ ব্যবহার করা হয়েছে। এছাড়া, ৭২০পিক্সেল ওয়েবক্যাম, ৫গিগাহার্টজ ফ্রিকুয়েন্সি ভিত্তিক ডুয়েল ওয়াই-ফাই, ৪ জিবি র‌্যাম এবং ৬৪ জিবি eMMC স্টোরেজের মতো একাধিক ফিচার উপলব্ধ উক্ত ক্রোমবুকে। তবে Asus Chromebook CX1101 এর অন্যতম বিশেষত্ব হল, এটি MIL-STD810H সার্টিফায়েড। ফলে, এর স্ট্রাকচার হবে যথেষ্ট ‘রাফ-টাফ’। উপরন্তু, ল্যাপটপে থাকা ৪২ ওয়াট আওয়ার ব্যাটারি, একক চার্জে প্রায় ১৩ ঘন্টা পর্যন্ত পাওয়ার ব্যাকআপ অফার করবে বলে দাবি করেছে Asus। আসুন নবাগত এই ল্যাপটপের দাম, উপলব্ধতা ও স্পেসিফিকেশন বিশদে জেনে নেওয়া যাক।

আসুস ক্রোমবুক সিএক্স১১০১ দাম ও লভ্যতা (Asus Chromebook CX1101 price & availability)

ভারতে, আসুস ক্রোমবুক সিএক্স১১০১ ল্যাপটপের প্রারম্ভিক মূল্য ১৯,৯৯৯ টাকা রাখা হয়েছে। আগ্রহীদের জানিয়ে রাখি, আগামী ১৫ ডিসেম্বর থেকে ই-কমার্স সাইট Flipkart -এ প্রথমবার বিক্রির জন্য উপলব্ধ হবে এই ল্যাপটপটি৷

তদুপরি, সংস্থার পক্ষ থেকে একটি বিশেষ সেল অফার ঘোষণা করা হয়েছে। যার দৌলতে, ডিসেম্বরের ১৫ থেকে ২১ তারিখের মধ্যে আসুসের এই নয়া ল্যাপটপ ক্রয় করলে, ক্রেতারা ডিসকাউন্টের সাথে ১৮,৯৯০ টাকায় এটিকে বাড়ি নিয়ে আসতে পারবেন।

আসুস ক্রোমবুক সিএক্স১১০১ স্পেসিফিকেশন (Asus Chromebook CX1101 specifications)

এবার আসা যাক ফিচারের প্রসঙ্গে। আসুস ক্রোমবুক সিএক্স১১০১ একটি ১১.৬ ইঞ্চির এইচডি (১,৩৩৬x৭৮৬ পিক্সেল) অ্যান্টি-গ্লেয়ার LCD ডিসপ্লে সহ এসেছে, যা ৪৫% NTSC কালার গ্যামেট সাপোর্ট করে। উন্নত পারফরম্যান্সের জন্য এতে ডুয়েল কোর ইন্টেল সেলেরন এন৪০২০ প্রসেসর ব্যবহার করা হয়েছে। আর, নাম দেখে আপনারা হয়তো বুঝেই গেছেন যে, ল্যাপটপটি গুগলের নিজস্ব ক্রোমওএস (ChromeOS) দ্বারা চালিত। এতে, ৪ জিবি LPDDR4 র‌্যাম এবং ৬৪ জিবি eMMC স্টোরেজ বর্তমান।

রাগাড ডিজাইনের সাথে আসা Asus Chromebook CX1101 -এ রয়েছে মেটাল রেইনফোর্সড হিঞ্জ। যার দরুন উক্ত ক্রোমবুককে ১৮০° অ্যাঙ্গেলে খোলা সম্ভব। আবার, ‘স্মুথ’ টাইপিংয়ের জন্য এতে দেওয়া হয়েছে ১.৫মিমি কী-ট্র্যাভেল যুক্ত একটি স্পিল-রেসিস্ট্যান্স কী-বোর্ড, যা ১০ মিলিয়ন কী-স্ট্রোক লাইফ স্প্যান সহযোগে এসেছে। কী-বোর্ডের নিচের দিকে থাকা ট্র্যাকপ্যাড মাল্টি-জেসচার সাপোর্ট করে। তদ্ব্যতীত, এই ল্যাপটপে গুগলের টাইটান সি (Titan C) সিকিউরিটি চিপ ব্যবহার করা হয়েছে এবং এটি US MIL-STD 810H মিলিটারি গ্রেড প্রত্যয়িত।

পাওয়ার ব্যাকআপের জন্য Asus Chromebook CX1101 -এ, ৩-সেল ৪২ ওয়াট আওয়ার ব্যাটারি আছে। সংস্থার মতানুযায়ী, এই ব্যাটারি একক চার্জে প্রায় ১৩ ঘন্টা পর্যন্ত ডিভাইসকে সক্রিয় রাখবে। কানেক্টিভিটির জন্য এতে, দুটি ইউএসবি ৩.২ টাইপ-সি পোর্ট, দুটি ইউএসবি ৩.২ টাইপ-এ পোর্ট, একটি মাইক্রোএসডি কার্ড রিডার এবং একটি ৩.৫মিমি অডিও জ্যাক অন্তর্ভুক্ত। সদ্য লঞ্চ হওয়া এই ক্রোমবুকের পরিমাপ ২৯১.৬x২০০.৯x১৯.৫মিমি এবং ওজন ১.২৪ কেজি।