5G Spectrum: নিম্নবিত্ত মানুষের কথা ভেবে ৫জি স্পেকট্রামের দাম কমানোর ভাবনা কেন্দ্রের

5G নেটওয়ার্ক কবে থেকে উপলব্ধ হবে, সে বিষয়ে এখনো কোনো সঠিক দিনক্ষণ জানা যায়নি। এমনকি সরকার এখনো টেলিকম কোম্পানিগুলির হাতে প্রয়োজনীয় স্পেকট্রাম তুলে দেওয়ার কাজও…

5G নেটওয়ার্ক কবে থেকে উপলব্ধ হবে, সে বিষয়ে এখনো কোনো সঠিক দিনক্ষণ জানা যায়নি। এমনকি সরকার এখনো টেলিকম কোম্পানিগুলির হাতে প্রয়োজনীয় স্পেকট্রাম তুলে দেওয়ার কাজও (নিলাম) সম্পন্ন করে উঠতে পারেনি। তবে শোনো যাচ্ছিল 5G স্পেকট্রামের দাম তুলনামূলক ভাবে বেশি রাখা হবে এবং এই কারণে টেলিকম অপারেটরগুলি অভিযোগও জানিয়েছে। কিন্তু এখন শোনা যাচ্ছে কেন্দ্রীয় সরকার দরিদ্র নাগরিকদের সুবিধার্থে তাদের মত বদল করছে। টেলিকম মন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের ভাষায়, জনগণের উন্নতি ও দরিদ্র শ্রেণীর মানুষের সেবা প্রদানের উদ্দেশ্যে সরকার স্পেকট্রামের দাম কমানোর সিদ্ধান্ত নিয়েছে।

TRAI-এর সাথে স্পেকট্রামের দাম নিয়ে সিদ্ধান্ত নেবে সরকারও

এনডিটিভির রিপোর্ট অনুযায়ী, শিল্প সংস্থা সিআইআই (CII) দ্বারা আয়োজিত একটি অনুষ্ঠানে বক্তৃতা দেওয়ার সময় বৈষ্ণব বলেছেন যে, টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া (TRAI) স্পেকট্রামের মূল্য সম্পর্কিত একটি চূড়ান্ত নথি নিয়ে আসার জন্য কাজ করছে এবং স্টেকহোল্ডারদের এই বিষয়ে পরামর্শ দেওয়ার জন্য আহ্বান জানিয়েছে।

সেক্ষেত্রে ট্রাই তার পরামর্শ দেওয়ার পর, স্পেকট্রামের দামের বিষয়ে সরকার চূড়ান্ত সিদ্ধান্ত নেবে। আর এই সময়ে, স্পেকট্রাম নিলামে ৬০০ মেগাহার্টজ ব্যান্ডের এয়ারওয়েভ অন্তর্ভুক্ত করা হবে।

প্রসঙ্গত, করোনা মহামারী পরিস্থিতি ভারত তথা সারা বিশ্বের মানুষের কাছে টেলিকম পরিষেবার গুরুত্ব প্রতিষ্ঠা করেছে। আবার বর্তমানে ডিজিটাইজেশনের ওপর গুরুত্ব বাড়ায় টেলিকম সেক্টরের প্রয়োজনীয় নিয়মকানুনের আনার ওপর জোর দেওয়া হচ্ছে। সব মিলিয়ে আগামী বছর অর্থাৎ ২০২২ সালের এপ্রিল/মে মাসে ৫জি স্পেকট্রাম নিলাম হতে পারে বলে অনুমান। এর কিছুমাস পরে ভারতে ৫জি চালু হতে পারে।

WhatsApp Follow Button

লেটেস্ট খবর পড়তে হোয়াটসঅ্যাপে

WhatsApp Logo যুক্ত হোন