অত্যন্ত টেকসই, Xiaomi MIX Fold 2 ফোনে থাকতে পারে স্যামসাং ডিসপ্লের আল্ট্রা-থিন গ্লাস ডিসপ্লে প্যানেল

আজ (১৫ ডিসেম্বর) চীনের বাজারে লঞ্চ হওয়ার কথা ওপ্পোর সর্বপ্রথম ফোল্ডেবল ফোন Oppo Find N। ফোনটি লঞ্চের আগে এক কোরিয়ান সংস্থা জানিয়েছে, এই ফোনের প্রাইমারি…

আজ (১৫ ডিসেম্বর) চীনের বাজারে লঞ্চ হওয়ার কথা ওপ্পোর সর্বপ্রথম ফোল্ডেবল ফোন Oppo Find N। ফোনটি লঞ্চের আগে এক কোরিয়ান সংস্থা জানিয়েছে, এই ফোনের প্রাইমারি ডিসপ্লে হিসেবে ব্যবহার করা হবে স্যামসাং ডিসপ্লের ( Samsung Display) ৭.১ ইঞ্চির ফোল্ডিং OLED প্যানেল এবং সেকেন্ডারি ডিসপ্লে হিসেবে থাকবে বো(BOE)- এর ৫.৪৫ ইঞ্চির চীনা ফ্ল্যাট OLED প্যানেল। ওই কোরিয়ান সংস্থা এবার দাবি করেছে, শাওমির আসন্ন ফোল্ডেবল ফোন Xiaomi MIX 2-এও দেখা যাবে স্যামসাং ডিসপ্লে।

Xiaomi MIX 2 ফোল্ডেবল ফোনে থাকবে Samsung Display- এর ফোল্ডিং প্যানেল

কোরিয়ান সংস্থা TheElec জানিয়েছে, চীনের বেশ কয়েকটি মোবাইল ফোন সংস্থা তাদের নতুন ফোল্ডেবল ফোনে স্যামসাংয়ের ডিসপ্লে ব্যবহারে আগ্রহী হয়ে উঠেছে। সেই সংস্থাগুলি তালিকায় নাম রয়েছে শাওমিরও। তাদের দাবি, Xiaomi MIX 2 ফোল্ডেবল ফোনে স্যামসাং ডিসপ্লের আল্ট্রা-থিন গ্লাস(UTG) প্যানেল থাকবে।

TheElec তাদের রিপোর্টে আরও জানিয়েছে, শাওমির আসন্ন Xiaomi MIX 2 ফোল্ডেবল ফোনে স্যামসাং ডিসপ্লের ৮.০১ ইঞ্চির UTG সহ OLED ফোল্ডিং প্যানেলের সঙ্গে, ফ্রন্ট স্ক্রিনের জন্য TCL CSOT- এর ৬.৫২ ইঞ্চির প্যানেল থাকতে পারে। শাওমি অবশ্য এর আগে Xiaomi MIX Fold ফোনটির ফোল্ডেবল ডিসপ্লে প্যানেল ও ফ্রন্ট স্ক্রিনের জন্য TCL CSOT- এর ডিসপ্লেই ব্যবহার করেছিল।

প্রসঙ্গত,২০২০ সালে কর্নিং (Corning)-এর সঙ্গে মিলিত হয়ে স্যামসাং (Samsung) প্রথম নিয়ে আসে ইউটিজি ফোল্ডেবল ডিসপ্লে প্যানেল। ওপ্পোর আগে শুধু Samsung Galaxy Fold/ Flip সিরিজের ফোনগুলিতেই এই ইউটিজি প্যানেল ব্যবহার হতে দেখা যায়। অন্যদিকে চিনা স্মার্টফোন প্রস্তুতকারক সংস্থাগুলি আগে ডিসপ্লে কভার হিসেবে কালারলেস পলিমাইড (CPI) ব্যবহার করত। ২০১৯ সালে বাজারে আসা Huawei Mate X, Huawei Mate X2 ও Mi Mix Fold -এই ফোনগুলিতে সিপিআই ডিসপ্লে প্যানেল দেখা গিয়েছিল। তবে নিঃসন্দেহে সিপিআই স্যামসাং ডিসপ্লের ইউটিজি প্যানেলের মত টেকসই নয়। তাই এখন সংস্থাগুলি তাদের ফোল্ডেবল ফোনে ইউটিজি প্যানেল ব্যবহারের দিকে দিকে ঝুঁকেছে।

উল্লেখ্য, ভিভো ইতিমধ্যেই জানিয়েছে, তারা তাদের আসন্ন ফোল্ডেবল স্মার্টফোনের অভ্যন্তরীণ ফোল্ডেবল ডিসপ্লের জন্য স্যামসাং ডিসপ্লে নির্মিত ফোল্ডেবল প্যানেল ও বাইরের স্ক্রিনের জন্য বো (BOE)-এর ডিসপ্লে প্যানেল ব্যবহার করতে চলেছে। হুয়াওয়েও স্যামসাং ডিসপ্লের ফোল্ডিং OLED প্যানেল ব্যবহার করতে পারে বলে খবর।