ব্যাটারি ফেটে দাউ দাউ করে জ্বলে উঠল আগুন, ইলেকট্রিক স্কুটারের সুরক্ষা প্রশ্নের মুখে

পরিবেশেকে সুস্থ ও সতেজ করে তুলতে ইলেকট্রিক ভেহিকেলের ব্যবহার বাড়ানোর দিকে বিশ্বের প্রায় প্রতিটি দেশ একজোট হয়ে এগিয়ে চলেছে। দুই, তিন, চার চাকার বৈদ্যুতিক ভার্সনের…

পরিবেশেকে সুস্থ ও সতেজ করে তুলতে ইলেকট্রিক ভেহিকেলের ব্যবহার বাড়ানোর দিকে বিশ্বের প্রায় প্রতিটি দেশ একজোট হয়ে এগিয়ে চলেছে। দুই, তিন, চার চাকার বৈদ্যুতিক ভার্সনের নিত্য নতুন মডেলের গাড়ি বাজারে আনছে অটোমোবাইল সংস্থাগুলি। ক্রমশই এগুলি জনপ্রিয় হয়ে উঠছে, সাথে পাল্লা দিয়ে বাড়ছে বিক্রির সংখ্যাও। কিন্তু এরই মধ্যে অশনি সংকেত হিসেবে দেখা দিয়েছে সম্প্রতি ঘটে যাওয়া এক দুর্ঘটনা। কী সেই দুর্ঘটনা? দেশে Sahara Evols X1 ইলেকট্রিক স্কুটারে আগুন ধরে যায়, যাকে ঘিরে চাঞ্চল্য ছড়িয়েছে।

অঘটনটি ঘটেছে মুম্বাইয়ের আন্ধেরি’তে। যেখানে সাহারা গ্রুপ (Sahara Group)-এর ইলেকট্রিক স্কুটারে হঠাৎই আগুন ধরে যায়। তবে এই প্রথমবার নয়, এর আগে এদেশে ইলেকট্রিক স্কুটারে আগুন ধরে যাওয়ার দুর্ঘটনার কথা প্রকাশ্যে এসেছে। তার মধ্যে এটি হল চতুর্থ ঘটনা। চলতি বছরের সেপ্টেম্বরে পিওর ইভি (Pure EV)-র দু’টি ই-স্কুটারে আগুন ধরে যায়, এবং অপরটি হল ওকিনাওয়া (Okinawa)-র বৈদ্যুতিক স্কুটার।

যদিও সাহারা ইভলস এক্স১ (Sahara Evols X1)-এ আগুন ধরার আসল কারণ এখনো অজানা। তবে এই দুর্ঘটনার বিষয়ে তদন্ত চালানোর পর সংস্থার তরফে অফিসিয়ালি বিবৃতি প্রকাশ করবে বলেই মনে করা হচ্ছে।

এখানে জানিয়ে রাখি, উক্ত বিদ্যুৎ চালিত স্কুটার ইভলস এক্স১ (Evols X1)-এর দাম ৮০,০০০ টাকা। এতে রয়েছে একটি ১.৯ কিলোওয়াট আওয়ার ক্ষমতাসম্পন্ন লিথিয়াম আয়ন ব্যাটারি, যা এর মোটরকে ২৫০ ওয়াট শক্তি উৎপাদনে ক্ষমতা প্রদান করে। একবার সম্পূর্ণ চার্জে স্কুটারটির রেঞ্জ ৮০ কিমি বলে দাবি করা হয়েছে।

অন্যান্য ফিচারের মধ্যে এতে রয়েছে একটি ডিজিটাল ক্লাস্টার, সামনের চাকায় ডিস্ক ব্রেক, কি-লেস গো এবং ব্যাটারি সোয়াপিংয়ের সুবিধা। অন্যদিকে এর সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ২৫ কিমি।

প্রসঙ্গত, সাহারা ইভলস (Sahara Evols) ই-স্কুটারটি ২০১৯-এর জুনে বাজারে প্রথম পা রেখেছিল। আবার এই বছর সংস্থাটি (Sahara Group) বার্ষিক ৫০,০০০ টু-হুইলার এবং ৬,০০০ থ্রি-হুইলার উৎপাদনের লক্ষ্যে গোয়ালিয়ার স্থিত সুপারইকো অটোমোটিভ (SuperEco Automotive)-এর সাথে হাত মিলিয়েছে।