অ্যান্ড্রয়েডে গুরুতর ত্রুটি খোঁজার পুরস্কার, বাঙালি যুবককে সাড়ে তিন লক্ষ টাকা দিল Google

একবার ফের Google-এর দরবারে পুরষ্কৃত হলেন বাঙালি যুবক। সংস্থার অ্যান্ড্রয়েড ফোরগ্রাউন্ড পরিষেবার মধ্যে একটি বাগ (Bug) আবিষ্কার করেন আসাম নিবাসী, রনি দাস। আর তাতেই জুটেছে…

একবার ফের Google-এর দরবারে পুরষ্কৃত হলেন বাঙালি যুবক। সংস্থার অ্যান্ড্রয়েড ফোরগ্রাউন্ড পরিষেবার মধ্যে একটি বাগ (Bug) আবিষ্কার করেন আসাম নিবাসী, রনি দাস। আর তাতেই জুটেছে পুরষ্কার। জানা গিয়েছে, এই কাজের জন্য Google -তাকে পুরস্কার হিসাবে $৫০০০ (ডলার) প্রদান করেছে, ভারতীয় মুদ্রায় যার মূল্য প্রায় ৩.৫ লক্ষ টাকা।

প্রসঙ্গত, বাগ হল প্রোগ্রাম বা সিস্টেমের মধ্যে থাকা একটি ত্রুটি, যার কারণে সিস্টেমটি অনেক ক্ষেত্রে ভুল বা অপ্রত্যাশিত রেজাল্ট দেখায় এবং নির্দেশ অনুযায়ী সঠিক কাজটি করতে বিফল হয়। এছাড়াও, এই ত্রুটির ফলে হ্যাকাররা সহজে ডিভাইস হ্যাক করতে সক্ষম হয়। ফলে, ফোনের সুরক্ষার দিক দিয়ে দেখলে এই বাগ যথেষ্ট ক্ষতিকারক।

পুরস্কার প্রাপক, রনি দাস, পেশায় একজন সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ। এই বছরের শুরুর দিকেই, মে মাস নাগাদ তিনি গুগলকে বাগ রিপোর্টটি পাঠান। গুগলের অ্যান্ড্রয়েড সিকিউরিটি টিমের একটি ইমেল থেকে জানা যায়, অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মের উপর একটি অ্যাপ্লিকেশন তৈরি করার সময়ে কিছু প্রযুক্তিগত সমস্যায় পড়েন তিনি। আর তখনই মূলত ফোরগ্রাউন্ড পরিষেবায় দুর্বলতা খুঁজে পান আসামের এই কৃতি। আর একটি ইমেল মারফত গুগল টিম জানায়, তার এই প্রচেষ্টাকে স্বীকৃতি জানাতেই, তাকে পুরস্কারস্বরূপ ৫,০০০ ডলার দিতে ইচ্ছুক কোম্পানি। পাশাপাশি, ইমেলে তাকে ধন্যবাদ জানাতেও ভোলেনি এই আমেরিকান বহুজাতিক সংস্থাটি।

রনি দাসের মতে, তিনি যে বাগটি খুঁজে পেয়েছেন তা অ্যান্ড্রয়েড ফোরগ্রাউন্ড পরিষেবা ব্যবহারের উদ্দেশ্যের সাথে সঙ্গতিপূর্ণ নয়। এমনকী, এটি ব্যবহারকারীকে না জানিয়েই ফোনের হার্ডওয়্যার যেমন ক্যামেরা, মাইক্রোফোন এবং অবস্থানজনিত তথ্য অ্যাক্সেস করতে সক্ষম ছিল । গুগলের কাছে এই বাগ রিপোর্ট পেশ করার পর, দাস মার্কেটের নামীদামী টেক জায়েন্টগুলির সাথে ক্রমাগত যোগাযোগ রেখেছিলেন, এবং তার সক্রিয় সাহায্যেই গুগল ত্রুটিটি ঠিক করতে সক্ষম হয়। তবে, গুগলের গোপনীয়তার স্বার্থেই, ত্রুটিটির প্রযুক্তিগত তথ্য প্রকাশ্যে আনতে অস্বীকার করেছেন ওই যুবক।

তবে এটিই প্রথমবার নয়, অতীতেও গৌহাটি বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে এমনই একটি বাগ খুঁজে পান এই সাইবার এক্সপার্ট। প্রসঙ্গত, জানিয়ে রাখি, Google, Apple, Facebook-এর মতো প্রযুক্তি সংস্থাগুলি সিস্টেমে থাকা বাগগুলি খুঁজে বের করার জন্য বিভিন্ন সময়ে নানা গবেষক, সাইবার বিশেষজ্ঞদের বাগ বাউন্টি (Bug Bounty) অফার করে থাকে।

WhatsApp Follow Button

লেটেস্ট খবর পড়তে হোয়াটসঅ্যাপে

WhatsApp Logo যুক্ত হোন