Dimensity 9000: বিশ্বের প্রথম 4nm প্রসেসর দিয়ে প্রিমিয়াম স্মার্টফোন লঞ্চ করবে Redmi, Oppo-রা

MediaTek গতকাল তাদের সবচেয়ে অ্যাডভান্সড Dimensity 9000 প্রসেসর আনুষ্ঠানিক ভাবে লঞ্চ করেছে। এই প্রসঙ্গে সংস্থার ডেপুটি জেনারেল ম্যানেজার লি (Lee) বলেছেন, ” Dimensity 9000 আজ…

MediaTek গতকাল তাদের সবচেয়ে অ্যাডভান্সড Dimensity 9000 প্রসেসর আনুষ্ঠানিক ভাবে লঞ্চ করেছে। এই প্রসঙ্গে সংস্থার ডেপুটি জেনারেল ম্যানেজার লি (Lee) বলেছেন, ” Dimensity 9000 আজ পর্যন্ত সবচেয়ে পাওয়ারফুল ও এনার্জি এফিশিয়েন্ট চিপ। এর ইন্ডাস্ট্রি ফার্স্ট ফিচারগুলি প্রযুক্তিপ্রেমীদের মোহিত করবে।”

মিডিয়াটেকের এই ফ্ল্যাগশিপ প্রসেসর দিয়ে বাজারে আসবে নানা হাই-এন্ড স্মার্টফোন। Dimensity 9000 প্রসেসর লঞ্চ হওয়ার পরেই সামাজিক গণমাধ্যমে এ কথা জানিয়েছে বিভিন্ন ফোন প্রস্তুতকারী সংস্থা। যার মধ্যে রয়েছে Redmi, Oppo, Xiaomi, Vivo, এবং Oppo-এর মতো ব্র্যান্ড।

Redmi K50 সিরিজের একটি মডেলে Dimensity 9000 চিপ দেওয়া হবে বলে নিশ্চিত করেছে রেডমি। একই ভাবে, ওপ্পো জানিয়েছে তাদের Find X সিরিজের স্মার্টফোনে এই ফ্ল্যাগশিপ প্রসেসর থাকতে চলেছে। এ ছাড়াও এই চিপসেট দিয়ে আগামী বছরের ত্রৈমাসিকের মধ্যে হ্যান্ডসেট লঞ্চ করবে ভিভো, শাওমি, এবং অনর।

উল্লেখ্য, TSMC এর 4nm ম্যানুফ্যাকচারিং প্রসেসে Dimensity 9000 তৈরি করা হয়েছে। এতে অক্টা-কোর ARMv9 সিপিইউ আর্কিটেকচার রয়েছে। চিপের একটি Cortex X2 সুপার কোরের ক্লকস্পিড ৩.০৫ গিগাহার্টজ। এর সঙ্গে তিনটি Cortex A710 পারফরম্যান্স কোর, এবং চারটি Cortex A510 কোর আছে। গ্রাফিক্সের জন্য চিপে Mali G710 GPU দেওয়া হয়েছে।