পছন্দের প্রোডাক্টের দাম কমলেই জানতে পারবেন, Google আনছে নয়া ফিচার

এখনকার দিনে বেশিরভাগ মানুষই অনলাইন শপিং করতে পছন্দ করেন। আর কোনো প্রোডাক্ট পছন্দ হয়ে গেলে সেটির দাম কখন কমছে তা জানার জন্য আমাদের সবসময় শপিং…

এখনকার দিনে বেশিরভাগ মানুষই অনলাইন শপিং করতে পছন্দ করেন। আর কোনো প্রোডাক্ট পছন্দ হয়ে গেলে সেটির দাম কখন কমছে তা জানার জন্য আমাদের সবসময় শপিং সাইটগুলিতে চোখ রাখতে হয়। তবে এবার ইউজারদের অনলাইন শপিং এক্সপেরিয়েন্সকে আরও সহজ-সরল এবং সাবলীল করে তুলতে Google Chrome-এ যুক্ত হতে চলেছে বেশ কিছু নতুন ফিচার। ব্রাউজারটি এখন ব্যবহারকারীদের পছন্দের প্রোডাক্টগুলির ট্র্যাক রাখতে সহায়তা করবে। অর্থাৎ খুব সহজ ভাষায় বললে, প্রোডাক্টগুলির দাম কমলেই এখন Google Chrome তা ব্যবহারকারীদের জানিয়ে দেবে। ফিচারটি মার্কিন যুক্তরাষ্ট্রের ইউজারদের জন্য রোলআউট করা হয়েছে। এছাড়া ফিচারটি শুধুমাত্র Android ব্যবহারকারীদের জন্য উপলব্ধ। তবে Google জানিয়েছে যে, আগামী সপ্তাহগুলিতে iOS ব্যবহারকারীদের জন্যও এই ফিচারটি চালু করা হবে।

গুগল আরও বলেছে, ইউজারদের পছন্দের প্রোডাক্টের দাম কমলেই নতুন এই “Track Prices” ফিচারটি সে সম্পর্কে অবগত করবে। তাই পছন্দের জিনিসটির দাম কমলো কি না, তা দেখার জন্য আর ব্যবহারকারীদের বারবার করে ওয়েবসাইটগুলি চেক করতে হবে না। এখন গুগল ক্রোম ইউজারের ওপেন করা ট্যাব গ্রিডে একটি আইটেমের আপডেট করা দাম দেখাবে, যাতে প্রোডাক্টটির দাম কখন কমছে তা ইউজার খুব সহজেই জানতে পারে।

উদাহরণস্বরূপ, আপনি যদি আপনার ব্রাউজারে iPhone 12 সার্চ করে থাকেন, তবে এটি আপনাকে ডিভাইসটির আপডেট করা দাম দেখাবে। এইভাবে ক্রোম ট্যাব সেকশনে একাধিক প্রোডাক্ট ডিসপ্লে করা হবে।

এছাড়াও, অ্যাড্রেস বার থেকে একটি স্ন্যাপশট ব্যবহার করে যাতে কোনো কিছু সার্চ করা যায়, সে ফিচারও রোলআউট করতে চলেছে গুগল। টেক জায়েন্টটি একটি ব্লগ পোস্টে বলেছে যে, “উইন্ডো শপিং করার সময় যদি বিশেষ কিছু জিনিস আপনার নজর কাড়ে, তাহলে আপনি এখন অ্যান্ড্রয়েডের ক্রোমে Google Lens দিয়ে সেটি সার্চ করতে পারেন। এর জন্য অ্যাড্রেস বারে গিয়ে Lens আইকনে ট্যাপ করুন এবং আপনার ক্যামেরা দিয়ে সার্চ করা শুরু করুন”।

এসবের পাশাপাশি আপনার অনলাইন শপিং এক্সপেরিয়েন্সকে আরও সুসমৃদ্ধ করার জন্য Google Chrome আপনাকে অনন্য, সুরক্ষিত পাসওয়ার্ড তৈরি করতে এবং ভবিষ্যতে কোনো শপিং ওয়েবসাইটে কেনাকাটার সুবিধার জন্য আপনার লগইন ডিটেলস সেভ রাখতে সহায়তা করবে। এর ফলে বিভিন্ন শপিং ওয়েবসাইট সার্চ করলেও আপনাকে আলাদা করে প্রতিটির অ্যাকাউন্ট ডিটেলস মনে রাখতে হবে না। এছাড়া Google, Autofill-এর সাহায্যে আপনার ঠিকানা এবং পেমেন্ট ইনফরমেশন সেভ করে রেখে আপনার চেকআউট করাকে অত্যন্ত সহজ করে তুলবে।