Fuel Efficient Cars: 2021-এ লঞ্চ হওয়া সবচেয়ে বেশি মাইলেজের পাঁচটি গাড়ির তালিকা

নতুন গাড়ি কিনতে যাওয়ার আগে ইন্টারনেটে আমরা একবার হলেও সার্চ করে দেখি, সেটি লিটার প্রতি তেলে কতটা মাইলেজ দিতে সক্ষম। আর শেষ ১৯ মাসে পেট্রোল…

নতুন গাড়ি কিনতে যাওয়ার আগে ইন্টারনেটে আমরা একবার হলেও সার্চ করে দেখি, সেটি লিটার প্রতি তেলে কতটা মাইলেজ দিতে সক্ষম। আর শেষ ১৯ মাসে পেট্রোল ও ডিজেলের দাম প্রতি লিটারে যথাক্রমে ৩৬ টাকা ও ২৭ টাকা বৃদ্ধি পাওয়া ফলে, গাড়ির মাইলেজ নিয়ে সার্চের সংখ্যাও উত্তরত্তোর বৃদ্ধি পেয়েছে। আমজনতাকে স্বস্তি দেওয়ার উদ্দেশ্যে কেন্দ্র সম্প্রতি জ্বালানি তেলের শুল্ক কমিয়েছে৷ কিন্তু তাও যথেষ্ট নয়। এর ফলে নতুন গাড়ি কেনার আগে ক্রেতারা নিশ্চিত হতে চাইছেন যে তেল খরচটা যাতে কম হয়। ২০২১-এ পেট্রোলচালিত অনেক গাড়ি লঞ্চ হয়েছে যারা তেল কম খায়, কিন্তু চলে বেশি৷ আজ সবচেয়ে বেশি মাইলেজের তেমনই ৫টি গাড়ির ব্যাপারে আমরা জেনে নেব।

১. মারুতি সুজুকি সেলেরিও
    (Maruti Suzuki Celerio)
    মাইলেজ – ২৬.৬৮ কিমি/লিটার
    দাম – ৪.৯৯ লক্ষ থেকে ৬.৯৪ লক্ষ (এক্স-শোরুম)

মারুতি সুজুকি সেলেরিও বরাবরই ভারতের সবচেয়ে তেল সাশ্রয়ী গাড়িগুলির মধ্যে অন্যতম। এর নতুন প্রজন্মের মডেলটিও সেই সুখ্যাতি বজায় রেখেছে। নতুন সেলেরিও প্রতি লিটারে ২৬.৬৮ কিলোমিটার (এআরএআই সার্টিফায়েড) পথ দৌড়তে পারে। যে কারণে এটি বর্তমানে দেশের সবচেয়ে বেশি মাইলেজের গাড়ি।

২. মারুতি সুজুকি সুইফট
    (Maruti Suzuki Swift)
     মাইলেজ – ২৩.৭৬ কিমি/লিটার
     দাম – ৫.৮৫ লক্ষ থেকে ৮.৬৭ লক্ষ (এক্স-শোরুম)

নতুন প্রজন্মের সুইফট ২০১৮-এ লঞ্চ হলেও, মারুতি সুজুকি গত ফেব্রুয়ারি মাসে সুইফট-এর ফেসলিফ্ট ভার্সনের লঞ্চ করেছিল। মারুতি সুজুকি সুইফট ভারতের সবচেয়ে জনপ্রিয় গাড়িগুলির মধ্যে যেমন একটি, তেমনই এ বছরে সর্বাধিক বিক্রিত যাত্রী গাড়ি। সুইফট-এর তেল সাশ্রয়ী ইঞ্জিন তার সাফল্যের অন্যতম চাবিকাঠি৷ সরকার স্বীকৃত সংস্থা এআরএআই বা অটোমোটিভ রিসার্চ অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়া-র ছাড়পত্র অনুযায়ী, গাড়িটি ১ লিটার পেট্রোল পুড়িয়ে সর্বাধিক ২৩.৭৬ কিলোমিটার চলতে পারে।

৩. রেনো কুইড
    (Reno Kwid)
     মাইলেজ – ২২ কিমি/লিটার
     দাম – ৪.১১ লক্ষ থেকে ৫.৬৬ লক্ষ (এক্স-শোরুম)

কুইড রেনো (রেনল্ট)-র সবচেয়ে কম দামি ছোট গাড়ি হিসেবে পরিচিত। গত সেপ্টেম্বরে কুইডের আপডেটেড মডেল ভারতে লঞ্চ হয়েছিল। এন্ট্রি-লেভেল সেগমেন্টে সবচেয়ে জ্বালানি সাশ্রয়ী গাড়ির তকমা ধরে রেখেছে রেনো কুইড। কম্প্যাক্ট এসইউভি গাড়িটির ১ লিটার এএমটি ভার্সনের মাইলেজ প্রতি লিটারে ২২ কিলোমিটার (এআরএআই সার্টিফায়েড)।

৪. রেনো কিগার
    (Reno Kiger)
    মাইলেজ – ২০.৫৩ কিমি/লিটার
  দাম – ৫.৬৪ লক্ষ থেকে ১০.০৯ লক্ষ (এক্স-শোরুম)

২০২১-এ ভারতে যাত্রা শুরু করেছে ব্র্যান্ড-নিউ কিগার৷ এটাই সংস্থার প্রথম সাব-কম্প্যাক্ট এসইউভি। কিগার-এর টার্বো পেট্রোল ইঞ্জিন ভ্যারিয়েন্টের মাইলেজ প্রতি লিটার তেলে ২০.৫৩ কিলোমিটার (এআরএআই সার্টিফায়েড)।

৫. টাটা পাঞ্চ
    (Tata Punch)
     মাইলেজ – ১৮.৯৭ কিমি/লিটার
দাম – ৫.৪৯ লক্ষ থেকে ৯.৩৯ লক্ষ (এক্স-শোরুম)

টাটা পাঞ্চ এ বছর ভারতে সবচেয়ে উচ্চ-প্রত্যাশিত গাড়িগুলির মধ্যে একটি। ভাল চেহারা, স্মার্ট ফিচার, এবং মজবুতির ( গ্লোবাল এনসিএপি-এর ৫ স্টার রেটিং) দিক থেকে পাঞ্চ সেগমেন্টের অন্যান্য গাড়িকে পিছনে ফেলে দিয়েছে। এআরএআই-এর পরীক্ষায় গাড়িটি লিটার প্রতি ১৮.৯৭ কিলোমিটার মাইলেজ দিয়েছে।

WhatsApp Follow Button

লেটেস্ট খবর পড়তে হোয়াটসঅ্যাপে

WhatsApp Logo যুক্ত হোন