iPhone 15: থাকবে না কোনো সিম স্লট, নয়া আইফোন নিয়ে বিশেষ ভাবনা Apple-এর

প্রতি বছর কোনো না কোনো অত্যাধুনিক ফিচার সহ বাজারে পা রাখে অ্যাপলের আইফোন সিরিজগুলি। নতুন কি বৈশিষ্ট্য নিয়ে আইফোনের নয়া সিরিজ লঞ্চ করবে তা জানার…

প্রতি বছর কোনো না কোনো অত্যাধুনিক ফিচার সহ বাজারে পা রাখে অ্যাপলের আইফোন সিরিজগুলি। নতুন কি বৈশিষ্ট্য নিয়ে আইফোনের নয়া সিরিজ লঞ্চ করবে তা জানার জন্য আইফোন প্রেমীরাও অপেক্ষায় থাকেন। ২০১৮ সালে অ্যাপল বাজারে লঞ্চ করেছিল iPhone XS ও iPhone XS Max – ফোন দুটি। এই ফোনগুলিতে সংস্থার তরফে প্রথম ব্যবহার করা হয় ই-সিম (eSim) সাপোর্ট। এর ফলে ব্যবহারকারীরা সাধারন সিম কার্ডের সঙ্গে ফোনে দ্বিতীয় একটি নেটওয়ার্কের সুবিধা লাভ করেন ডিজিটাল সিমের মাধ্যমে। আর এখন একটি নতুন রিপোর্টে দাবি করা হয়েছে, অ্যাপল তাদের প্রত্যাশিত iPhone 15 সিরিজের ‘Pro’ ভ্যারিয়েন্টগুলি থেকে বাদ দিতে চলেছে সমস্ত সিম কার্ড স্লট। অর্থাৎ এই স্মার্টফোনগুলিতে মোবাইল নেটওয়ার্ক পাওয়া যাবে ডিজিটাল সিম বা ই-সিম সাপোর্টের মাধ্যমে।

iPhone 15 Pro ও iPhone 15 Pro Max ফোনে থাকবে না চিরাচরিত সিম কার্ড স্লট

একটি ব্রাজিলিয়ান ওয়েবসাইট দাবি করেছে, আইফোন ১৫ সিরিজের স্মার্টফোনে ফিজিক্যাল সিম কার্ড স্লট থাকবে না। তারা বলেছে, আগামী ২০২৩ সালে লঞ্চ হতে চলা অ্যাপলের আইফোন ১৫ সিরিজের অধীন আইফোন ১৫ প্রো এবং আইফোন ১৫ প্রো ম্যাক্স মডেলগুলি থেকে বাদ পড়তে পারে চিরাচরিত সিম কার্ড স্লট। তার পরিবর্তে, কানেকশনের জন্য এই ডিভাইসগুলিতে শুধুমাত্র ই-সিম (eSIM) কার্ডই সাপোর্ট করবে৷ রিপোর্টে আরও বলা হয়েছে, আইফোন ১৫ প্রো ও আইফোন ১৫ প্রো ম্যাক্স ফোন দুটিতে দুটি পৃথক কানেকশনের জন্য ডুয়েল ই-সিম কার্ড সাপোর্ট থাকবে।

এই তথ্যটি যদি সত্যি হয়, তাহলে আশা করা যায় যে Apple এখনও যেসব অঞ্চলে ই-সিম সার্ভিস উপলব্ধ নেই সেই অঞ্চলগুলির জন্য ফিজিক্যাল সিম কার্ড স্লট সহ iPhone 15 -এর নতুন মডেলগুলি তৈরি করবে।

এর আগে শোনা গিয়েছিল, Apple তাদের আসন্ন স্মার্টফোনগুলি থেকে লাইটনিং পোর্ট সরিয়ে দেওয়ার পরিকল্পনা করছে, আবার যদি সিম কার্ড স্লটও না থাকে, তাহলে এই ফোনগুলিতে দেখা যেতে পারে নতুন ডিজাইন ও তার পাশাপাশি জল প্রতিরোধের জন্য আরও উন্নত ব্যবস্থা।