CES 2022: আপনার কুকুরের স্বাস্থ্য ও লোকেশন সম্পর্কে জানাবে Invoxia স্মার্ট কলার

গত দুই বছরে, কোভিড অতিমারী আমাদের সকলকে বুঝিয়ে দিয়েছে যে আমাদের স্বাস্থ্যের উপর নজর রাখা এবং শারীরিক ও মানসিক ভাবে ফিট থাকা ঠিক কতটা জরুরি।…

গত দুই বছরে, কোভিড অতিমারী আমাদের সকলকে বুঝিয়ে দিয়েছে যে আমাদের স্বাস্থ্যের উপর নজর রাখা এবং শারীরিক ও মানসিক ভাবে ফিট থাকা ঠিক কতটা জরুরি। স্বাস্থ্য পরীক্ষা নিরীক্ষার জন্য একের পর এক উন্নত স্বাস্থ্য গ্যাজেটও বাজারে এসেছে। তবে, এবার শুধু আপনার নিজেরই নয় আপনার চারপেয়ে সারমেয়টির স্বাস্থ্যের খেয়াল রাখার জন্যও মার্কেটে এসে গিয়েছে Invoxia-নামের একটি বিশেষ স্মার্ট কলার। চলতি CES 2022 ইভেন্টে এই ডিভাইসটির উপর থেকে পর্দা সরানো হয়েছে।

যেসব পোষ্য প্রেমীরা তাদের কুকুরের স্বাস্থ্য সম্পর্কে সর্বদা ওয়াকিবহাল থাকতে চান, তাদের পক্ষে এই স্মার্ট কলার অত্যন্ত প্রয়োজনীয় হতে চলেছে। যদিও এই পণ্যটির কার্যকারীতা কতটা সে বিষয়ে স্পষ্ট কোনো তথ্য এখনও পাওয়া যায়নি। তবে, কোম্পানির তরফে দাবি করা হয়েছে, এই স্মার্ট ডগ কলারটি বিশ্রামকালীন অবস্থায় শ্বাসযন্ত্র এবং হৃদস্পন্দনের মতো গুরুত্বপূর্ণ বিষয়গুলি নিরীক্ষণ করতে সক্ষম। সংস্থাটি আরও জানিয়েছে, যে এটি নামীদামী ভেটেরিনারি কার্ডিওলজিস্টদের সাথে মিলে ডিপ লার্নিং এআই তৈরি করার জন্য বর্তমানে কাজ করছে, যার মাধ্যমে আপনার আদরের সারমেয়টির ঘাড় থেকে রিডিং নেওয়ার জন্য রাডার সেন্সর প্রযুক্তির ব্যবহার করা হবে।

কুকুর ঘন লোমযুক্ত হলেও গ্যাজেটটি একইভাবে কর্মক্ষম থাকবে বলে দাবি করা হয়েছে। এতে ব্যবহৃত রাডার সেন্সর প্রযুক্তি কুকুরের গতি ও নড়াচড়ার মাধ্যমে হার্ট এবং শ্বাসযন্ত্রের হার ট্র্যাক করতে সক্ষম। নির্মাতা সংস্থাটি জানিয়েছে, এই স্মার্ট কলার দ্বারা সঠিক হার্ট রেট রিডিং পেতে আঁটোসাঁটো ফিটের প্রয়োজন নেই। অর্থাৎ, এক্ষেত্রে আমরা যে পরিধানযোগ্য ডিভাইসগুলি ব্যবহার করি, সেগুলির মতো সরাসরি ত্বকের সংযোগ আদৌ আবশ্যক নয়।

ইনভক্সিয়ার স্মার্ট ডগ কলারটি কুকুরের অবস্থান ট্র্যাক করতেও সাহায্য করে, কারণ এতে জিপিএস ফিচার যুক্ত রয়েছে। আপনি কর্মস্থলে বা অন্য কোথাও ভ্রমণ করার সময় আপনার পোষ্যটি বাড়িতে নিরাপদ অবস্থায় আছে কিনা তা এক নিমেষেই জেনে ফেলতে পারবেন এই অত্যাধুনিক স্মার্ট গ্যাজেটটির দ্বারা।

যদিও পোষ্য ট্র্যাকিং বিষয়টি একেবারেই নতুন নয়, তবে ইনভক্সিয়ার স্মার্ট ডগ কলারের মূল ইউএসপি হল, এটি স্বাস্থ্য অবস্থা ট্র্যাক করতে সক্ষম। এই বিশেষ বৈশিষ্ট্যটিই তাকে অন্যান্য পেট ট্র্যাকিং ডিভাইসগুলির থেকে আলাদা করে। স্মার্ট কলারের সাহায্যে, ব্যবহারকারীরা তাদের কুকুরের দৈনন্দিন কার্যকলাপ অর্থাৎ কুকুরটি কখন হাঁটছে, দৌড়াচ্ছে, ঘুমাচ্ছে, খাচ্ছে, পান করছে, ঘেউ ঘেউ করছে অথবা বিশ্রাম করছে সেসব সম্পর্কে বিস্তারিত জানতে পারে।

Invoxia- স্মার্ট কলারটির কানেক্টিভিটি অপশনগুলির মধ্যে ব্লুটুথ, ওয়াই-ফাই, জিপিএস এবং এলটিই ইত্যাদি সামিল রয়েছে, যেগুলির দ্বারা আপনি আপনার কুকুরের স্বাস্থ্য এবং ক্রিয়াকলাপ দূর থেকে পর্যবেক্ষণ করতে সক্ষম হবেন। এর পাশাপাশি, ব্যবহারকারীরা কোম্পানির কম্পানিয়ন অ্যাপের দ্বারা সমস্ত ট্র্যাক করা কার্যকলাপ এবং স্বাস্থ্য সম্পর্কিত তথ্য পরীক্ষা করতে সক্ষম হবেন। তথ্যগুলি চার্টের পাশাপাশি গ্রাফিক্স সহ আসে।