ফের ধাক্কা খেল Starlink, সরকারি বিধিনিষেধের পর এবার পদত্যাগ করলেন সংস্থার কান্ট্রি ডিরেক্টর

বিগত কয়েক মাস ধরেই চর্চা চলছিল যে ভারতীয় ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার (ISP)-দের টেক্কা দিতে এলন মাস্কের কোম্পানি Starlink (স্টারলিঙ্ক), এদেশে শীঘ্রই ব্যবসা শুরু করবে। এর…

বিগত কয়েক মাস ধরেই চর্চা চলছিল যে ভারতীয় ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার (ISP)-দের টেক্কা দিতে এলন মাস্কের কোম্পানি Starlink (স্টারলিঙ্ক), এদেশে শীঘ্রই ব্যবসা শুরু করবে। এর জন্য ইতিমধ্যে বিদেশী সংস্থাটি প্রি-অর্ডার নিতে শুরুও করেছিল। কিন্তু অতি সম্প্রতি ডিপার্টমেন্ট অফ টেলিকমিউনিকেশন বা DoT, Starlink-এর Satcom (স্যাটকম) নামক সংস্থাকে পরিষেবার প্রি-অর্ডার বাবদ গৃহীত সমস্ত টাকা ফিরিয়ে দিতে নির্দেশ দিয়েছে। এমনকি তাদের নতুন করে প্রি-অর্ডার গ্রহণ করা থেকেও বিরত থাকতে বলা হয়েছে।

আসলে সরকারের তরফে জানানো হয়েছে যে, Starlink-এর স্যাটেলাইট-ভিত্তিক ইন্টারনেট সার্ভিস ভারতে পরিষেবা অফার করার জন্য লাইসেন্সপ্রাপ্ত নয়। এছাড়া জনসাধারণকে এলন মাস্কের সংস্থার বিজ্ঞাপন দেওয়া পরিষেবাগুলিতে সাবস্ক্রাইব করতেও সরকারের তরফে বারণ করা হয়েছে। কিন্তু এখানেই সংস্থার বিপত্তির শেষ হচ্ছে না বলে মনে হচ্ছে। কারণ সরকারি গেরোয় পড়ার পর এবার, Starlink India-র কান্ট্রি ডিরেক্টর সঞ্জয় ভার্গব পদত্যাগ করেছেন।

পদ থেকে সরে গেলেন Starlink India-র কান্ট্রি ডিরেক্টর

গতকাল অর্থাৎ মঙ্গলবার সন্ধ্যায়, একটি লিঙ্কডইন পোস্টে ভার্গব বলেছেন যে, তিনি একটি ব্যক্তিগত কারণে স্টারলিঙ্ক ইন্ডিয়ার কান্ট্রি ডিরেক্টর এবং বোর্ডের চেয়ারম্যান পদ থেকে ইস্তফা দিয়েছেন। তাঁর শেষ কার্যদিবস ছিল ২০২১ সালের ৩১শে ডিসেম্বর মানে গতবছরের শেষ দিনটি।

এই বিষয়ে সংবাদমাধ্যম তাঁর সাথে যোগাযোগ করলেও, কোনো প্রশ্নের উত্তর মেলেনি। সেক্ষেত্রে সঞ্জয় ভার্গবের পদত্যাগ এবং সরকারি বিধি নিষেধের মধ্যে কোনো যোগসাজস আছে কিনা তা স্বাভাবিকভাবেই স্পষ্ট হয়নি!

উল্লেখ্য, স্টারলিঙ্ক বলেছে যে ভারতে কোম্পানির ইন্টারনেট পরিষেবা লাইসেন্স না পাওয়া পর্যন্ত তারা কোনো প্রি-অর্ডার নিতে পারবে না বলে টেলিকম বিভাগ নির্দেশ দিয়েছে। তাই ভারতে সংস্থার ব্যবসা শুরুর আগেই হারিয়ে যাবে, এমন নয়! বলে রাখি, কোম্পানিটি পূর্বে ভারতের দশটি গ্রামীণ লোকসভা কেন্দ্রে তার পরিষেবা চালু করার জন্য কাজ করছে বলে জানা গিয়েছিল।