CES 2022:গেমারদের জন্য সুখবর, এল Acer Predator Triton 500 SE, Helios 300 ও Nitro 5 (2022)

কনজিউমার ইলেকট্রনিক্স শো (CES) এর মঞ্চে আত্মপ্রকাশ করল চীনা সংস্থা Acer-এর তিনটি নয়া গেমিং ল্যাপটপ। এগুলি হল Predator Triton 500 SE (2022), Predator Helios 300…

কনজিউমার ইলেকট্রনিক্স শো (CES) এর মঞ্চে আত্মপ্রকাশ করল চীনা সংস্থা Acer-এর তিনটি নয়া গেমিং ল্যাপটপ। এগুলি হল Predator Triton 500 SE (2022), Predator Helios 300 (2022), এবং Acer Nitro 5 (2022)। এই তিনটি ল্যাপটপই ১২তম প্রজন্মের ইন্টেলকোর প্রসেসর দ্বারা চালিত এবং এতে যুক্ত হয়েছে  Nvidia RTX 30 জিপিইউ। নয়া এসার নিট্রো ৫ ল্যাপটপটি এএমডি রাইজন ৬০০০ প্রসেসর ভ্যারিয়েন্টেও পাওয়া যাবে। গেমিং ল্যাপটপগুলির পাশাপাশি এদিন Predator Orion 6000 এবং মিড রেঞ্জের Predator Orion 3000 series গেমিং ডেস্কটপ, OLED Predator মনিটর, এবং একজোড়া IPS মনিটর লঞ্চ করে সংস্থাটি।  চলুন এক নজরে দেখে নেওয়া যাক Predator Triton 500 SE, Predator Helios 300, এবং Acer Nitro 5 ল্যাপটপটির দাম ও স্পেসিফিকেশন।

Acer Predator Triton 500 SE, Acer Predator Helios 300, এবং Acer Nitro 5 ল্যাপটপগুলির দাম ও লভ্যতা

চীনে প্রিডেটর ট্রিটন ৫০০এসই ল্যাপটপটির দাম ধার্য হয়েছে ১১,৯৯৯ ইউয়ান (প্রায় ২,৯২,৫০০ টাকা) এবং আগামী ফেব্রুয়ারি মাস থেকে চীনের বাজারে এটি উপলব্ধ হবে। অন্যদিকে নর্থ আমেরিকার বাজারে আগামী মার্চ মাস থেকে ২,২৯৯.৯৯ ডলারে (প্রায় ১,৭১,০০০টাকা) এটি পাওয়া যাবে।

উত্তর আমেরিকার বাজারে আগামী মে মাস থেকে উপলব্ধ হবে এসার হেলিওস ৩০০ ল্যাপটপটি। এর ১৫.৬ ইঞ্চি স্ক্রিন সাইজের দাম ১,৬৪৯.৯৯ ডলার (প্রায় ১,২২,৬০০টাকা) এবং ১৭.৩ ইঞ্চি স্ক্রিন সাইজের দাম ১,৭৪৯.৯৯ ডলার (প্রায় ১,৩০,১০০টাকা)। অন্যদিকে চীনে এবং ইউরোপের বাজারে এটি পাওয়া যাবে আগামী ফেব্রুয়ারি মাসের প্রথম থেকে। চীনে ১৫.৬ ইঞ্চি মডেলের দাম ১১,৯৯৯ ইউয়ান (প্রায় ১,৪০,০০০টাকা) এবং ইউরোপে দাম ২,২৯৯ ইউরো(প্রায় ১,৯৩,১০০টাকা)। পাশাপাশি ১৭.৩ ইঞ্চি মডেলের দাম চিনে ১১,৯৯৯ ইউয়ান(প্রায় ১,৪০,০০০টাকা) এবং ইউরোপে ২,৩৯৯ ইউরো(প্রায় ২,০১,৫০০টাকা)।

১৫.৬ ইঞ্চি ডিসপ্লে সহ ইন্টেল প্রসেসর ভ্যারিয়েন্টের এসার নিট্রো ৫ ল্যাপটপটির দাম চীনে ধার্য হয়েছে ৯,৪৯৯ ইউয়ান(প্রায় ১,১১,১০০টাকা)। অন্যদিকে এএএমডি ভার্সনের দাম ৮,৯৯৯ ইউয়ান(প্রায় ১,০৫,০০০টাকা)। দুটি ভ্যারিয়েন্টই আগামী মার্চ মাস থেকে চীনের বাজারে উপলব্ধ হবে।

Acer Predator Triton 500 SE ল্যাপটপের স্পেসিফিকেশন

নয়া প্রিডেটর ট্রিটন ৫০০এসই ল্যাপটপটি স্পেশাল এডিশন হিসেবে আত্মপ্রকাশ করেছে, অর্থাৎ এতে গেম খেলা যাবে, আবার অফিশিয়াল কাজও করা যাবে । ল্যাপটপটি ১৬ ইঞ্চি ডিসপ্লের সাথে এসেছে, যার রেজোলিউশন (২,৫৬০x১,৬০০) পিক্সেল এবং এর রিফ্রেশ রেট ২৪০ হার্টজ। পাশাপাশি ডিসপ্লেটি ৫০০নিট উজ্জলতা দিতে সক্ষম। এর এসপেক্ট রেশিও ১৬:১০। এছাড়া নয়া ল্যাপটপটি ১২তম প্রজন্মের ইন্টেল কোর আই৯ প্রসেসর দ্বারা চালিত। এর সাথে আছে এনভিডিয়া জিফোর্স আরটিএক্স ৩০৮০ টিআই গ্রাফিক্স এবং ৩২ জিবি এলপিডিডিআর৫ র‍্যাম। তদুপরি, ল্যাপটপটিতে পাওয়া যাবে ২ টিবি হাই স্পিড পিসিএলই জেন ৪ স্টোরেজ।

তাপ নির্গমনের জন্য উন্নত প্রযুক্তির সাথে এসেছে প্রিডেটর ট্রিটন ৫০০এসই ল্যাপটপটি। এতে ট্রিপল ফ্যান সিস্টেম উপলব্ধ, যার মধ্যে থাকছে দুটি ৫তম জেনারেশনের অ্যারোব্লেড থ্রিডি ফ্যান, যার প্রত্যেকটিতে রয়েছে ৮৯ মেটাল ব্লেড। ল্যাপটপটিতে সংস্থার নিজস্ব ভোর্টেক্স ফ্লো টেকনোলজি উপলব্ধ। এছাড়া এর সিপিইউতে ব্যবহৃত হয়েছে থার্মাল ফোম, লিকুইড মেটাল থার্মাল গ্রিস এবং চারটি হিট পাইপ।

অপারেটিং সিস্টেম হিসেবে এতে উপস্থিত উইন্ডোজ ১১। পাওয়ার ব্যাকআপের জন্য এতে দেওয়া হয়েছে ৯৯.৯৮ ওয়াটআওয়ার ব্যাটারি। এর কানেক্টিভিটি অপশনে সামিল রয়েছে ইউএসবি ৩.২ জেন২ পোর্ট, থান্ডারবোল্ট ৪ টাইপ সি পোর্ট , একটি এইচডিএমএই ২.১ পোর্ট, ওয়াইফাই ৬ই ১৬৭৫ এবং এসডি ৭.০ মেমোরি কার্ড রিডার।

AcerPredator Helios 300 ল্যাপটপের স্পেসিফিকেশন

এসার হেলিওস ৩০০ ল্যাপটপটি ১৫.৬ ইঞ্চি এবং ১৭.৩ ইঞ্চি দু’ধরনের স্ক্রীন সাইজ ও কিউইচডি ডিসপ্লের সাথে এসেছে, যার রিফ্রেশ রেট ১৬৫ হার্টজ। এটি উইন্ডোজ ১১ অপারেটিং সিস্টেমে রান করবে। এখানে বলে রাখি, ল্যাপটপটি ১২ তম প্রজন্মের ইন্টেল কোর আই৭ প্রসেসর দ্বারা চালিত, যার সাথে যুক্ত হয়েছে এনভিডিয়া জিফোর্স আরটিএক্স৩০৮০ কিংবা জিফোর্স আরটিএক্স৩০৭০ টিআই গ্রাফিক্স। সাথে রয়েছে ২ জিবি ডিডিআর৫ র‍্যাম এবং ২ টিবি এসএসডি। গেমারদের জন্য ল্যাপটপটিতে একটি মিনি এলইডি ব্যাকলাইট কিবোর্ড উপলব্ধ।

এর কানেক্টিভিটি অপশনে পাওয়া যাবে একটি এইচডিএমআই ২.১ পোর্ট, একটি থান্ডারবোল্ট টাইপ সি পোর্ট এবং দুটি ইউএসবি ৩.২জেন ২ পোর্ট। ল্যাপটপটি বন্ধ থাকা অবস্থায় এর একটি ইউএসবি পোর্টের মাধ্যমে মোবাইলে চার্জ দেওয়া যাবে। এছাড়া এতে রয়েছে ওয়াইফাই ৬ই কানেক্টিভিটি। সিস্টেমকে ঠান্ডা রাখার জন্য এতে দেওয়া হয়েছে ৫তম জেনারেশনের অ্যারোব্লেড থ্রিডি ফ্যান।

Acer Nitro 5 ল্যাপটপের স্পেসিফিকেশন

নয়া এসার নিট্রো ৫ ল্যাপটপটি দুটি প্রসেসর ভ্যারিয়েন্টে এসেছে। এরমধ্যে একটি ১২ তম প্রজন্মের ইন্টেল কোর আই৭ প্রসেসর এবং অন্যটি এএমডি রাইজেন ৬০০০। উভয় মডেলই ১৫.৬ এবং ১৭.৩ ইঞ্চি স্ক্রিন সাইজে উপলব্ধ। এর সাথে পাওয়া যাবে এনভিডিয়া জিফোর্স আরটিএক্স ৩০৭০টিআই গ্রাফিক্স এবং ডিডিআর৪ র‍্যাম। যদিও এএমডি প্রসেসরে মিলবে ডিডিআর৫ র‍্যাম।
ল্যাপটপটির ইন্টেল ভ্যারিয়েন্টে আছে ১.২ এসএসডি স্লট এবং ১৬৫ হার্টজ সহ কিউএইচডি ডিসপ্লে। এছাড়া এতে ফাস্ট কানেক্টিভিটির জন্য দেওয়া হয়েছে ইন্টেল কিলার ইথারনেট ই২৬০০ এবং ইন্টেল কিলার ওয়াইফাই ৬ এএক্স১৬৫০আই।

অন্যদিকে ল্যাপটপটি এমএমডি ভার্সন দুটি ভ্যারিয়েন্ট বেছে নেওয়া যাবে। যার মধ্যে একটি ১৪৪ হার্টজ রিফ্রেশ রেট সহ এফএইচডি ডিসপ্লে এবং অন্যটি ১৬৫ হার্টজ রিফ্রেশ রেট সহ কিউএইচডি ডিসপ্লে। মনোরম গেমিং এক্সপিরিয়েন্সের জন্য উভয় ভ্যারিয়েন্টে এএমডি ফ্রিসিঙ্ক উপলব্ধ।

নয়া এসার নিট্রো ৫ ল্যাপটপটি রিডিজাইন চ্যাসিসের সাথে এসেছে, যার সঙ্গে যুক্ত হয়েছে ডুয়াল ফ্যান কুলিং এবং চারটি একজস্ট পোর্ট। এর কানেক্টিভিটি অপশনে শামিল রয়েছে ৫ ধরনের পোর্ট। সেগুলি হল এইচডিএমআই ২.১, ইউএসবি ৩.২ জেন ১ এবং জেন ২ এবং থান্ডারবোল্ট ৪ টাইপ সি পোর্ট। পরিশেষে বলি, থ্রিডি সাউন্ড এফেক্টের জন্য ল্যাপটপটিতে রয়েছে ডিটিএস:এক্স আলট্রা অডিও টেকনোলজি।