ভারতের স্কুটার মার্কেটে Honda Activa-র দাপট অব্যাহত, বিক্রির নিরিখে গত মাসেও শীর্ষস্থানে

ভারতের স্কুটার মার্কেটে একচ্ছত্র আধিপত্য Honda Activa-র। আর ডিসেম্বরে মাসেও তার ব্যতীক্রম দেখা গেল না। গত মাসে ভারতে Activa মডেলের স্কুটার সবচেয়ে বেশি বিক্রি হয়েছে।…

ভারতের স্কুটার মার্কেটে একচ্ছত্র আধিপত্য Honda Activa-র। আর ডিসেম্বরে মাসেও তার ব্যতীক্রম দেখা গেল না। গত মাসে ভারতে Activa মডেলের স্কুটার সবচেয়ে বেশি বিক্রি হয়েছে। ১,০৪,৪১৭ বিক্রিত ইউনিটের সাথে স্কুটার মার্কেটে তারাই শীর্ষে। বাজারে তাদের অংশীদারিত্ব ৪৫.৭৯%। যদিও ২০২০ সালের ডিসেম্বরের তুলনায় গত বছরের ডিসেম্বরে বিক্রিতে ২২.৬৪% পতন হয়েছে। তা সত্বেও বিক্রির নিরিখে দ্বিতীয় স্থানে থাকা TVS Jupiter-এর চেয়ে ব্যবধান অনেকখানি।

গত মাসে ৩৮,১৪২টি TVS Jupiter স্কুটার বিক্রি হয়েছে। ২০২০-এর ডিসেম্বরে বিক্রির পরিমাণ ছিল ৩৮,৪৩৫ ইউনিট। উল্লেখ্য জুপিটার বাজারে ১১০ সিসি ও ১২৫ সিসি ইঞ্জিন অপশনের সঙ্গে উপলব্ধ। টিভিএস জুপিটারের মোট মার্কেট শেয়ার ১৬.৭২%।

Suzuki Access 125 ডিসেম্বরে সর্বাধিক বিক্রিত স্কুটারের তালিকায় তিন নম্বরে রয়েছে। টু-হুইলারটির ২৫,৩৫৮ ইউনিট বিক্রি হয়েছে। অথচ ২০২০ সালের ডিসেম্বরে স্কুটারটির ৪০,১৫৪ ইউনিট বেচেছিল সুজুকি। অর্থাৎ বিক্রিতে ৩৮.৮৫% পতন। যা সুজুকিকে চিন্তায় রাখবে। তবে তরুণ প্রজন্মকে আকর্ষিত করতে সুজুকি সম্প্রতি Avenis 125 স্পোর্টি স্কুটার লঞ্চ করেছে। যা এর মধ্যেই ডিলারশিপে পৌঁছতে শুরু করেছে।

চতুর্থ ও পঞ্চম স্থানে জায়গা পেয়েছে TVS Ntrorq এবং Hero Pleasure। ডিসেম্বরে এদের যথাক্রমে ১৬,৮৫৯ ইউনিট ও ১৯,০৯০ ইউনিট বিক্রি হয়েছে। ২০২০-এর ডিসেম্বরের তুলনায় বিক্রি কমেছে ৩৪,৩৮% এবং ৫১.৭৮ শতাংশ।

WhatsApp Follow Button

লেটেস্ট খবর পড়তে হোয়াটসঅ্যাপে

WhatsApp Logo যুক্ত হোন