200-500cc বাইকের সাম্রাজ্যে Royal Enfield-এর দাপট অব্যাহত, গত মাসে এই সেগমেন্টে বেস্ট সেলিং মডেলের তালিকা

মিড ডিসপ্লেসমেন্ট বাইকের বিক্রি কমিউটার মোটরসাইকেলের তুলনায় বরাবরই কম। আর ২০২১-এর ডিসেম্বরেও ভারতে ২০০-৫০০ সিসি বাইকের বিক্রি আরো কমতে দেখা গেছে। আগের তুলনায় এগুলির বিক্রি…

মিড ডিসপ্লেসমেন্ট বাইকের বিক্রি কমিউটার মোটরসাইকেলের তুলনায় বরাবরই কম। আর ২০২১-এর ডিসেম্বরেও ভারতে ২০০-৫০০ সিসি বাইকের বিক্রি আরো কমতে দেখা গেছে। আগের তুলনায় এগুলির বিক্রি কমেছে ২ শতাংশ। আসুন উক্ত ডিসপ্লেসমেন্টের মোটরসাইকেলের বিক্রির তালিকায় প্রথম ১০টি বাইক কোনগুলি, তা জেনে নেওয়া যাক।

গত মাসে দেশে সর্বাধিক বিক্রিত ২০০-৫০০ সিসি মোটরবাইকের মধ্যে প্রথম তিনটিই হচ্ছে Royal Enfield-এর। যার মধ্যে শীর্ষস্থানে রয়েছে আবার Royal Enfield Classic 350, ডিসেম্বরে এটি দেশে ৩৪,৭২৩ ইউনিট বিক্রি হয়েছে। দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে Royal Enfield Bullet 350 ও Royal Enfield Meteor 350। এদের বিক্রির সংখ্যা যথাক্রমে ১২,৫৮২ ও ১০,৯৭৭ ইউনিট।

তালিকায় এরপর রয়েছে Bajaj Pulsar ও 180 NS 200, যা সম্মিলিতভাবে ৭,২৭৬ ইউনিট বেচাকেনা হয়েছে। এরপর তালিকায় আবার রয়্যাল এনফিল্ড-এর মডেল। Royal Enfield Himalayan গত বছর ডিসেম্বরে ভারতে ৪,৬১১ জন মানুষ কিনেছেন। অন্যদিকে Bajaj Pulsar 220F ও 250 Twins একত্রে বিক্রি হয়েছে ২,৬২১ ইউনিট।

২,৫৩৫ ইউনিট বিক্রির মাধ্যমে তালিকার সপ্তম স্থানটি দখল করেছে Hero Xpulse 200 অ্যাভেঞ্জার মোটরসাইকেলটি। এরপর রয়েছে Jawa Motorcycle-এর Classic, Perak ও 42, এই তিনটি মডেল একসাথে বিক্রি হয়েছে ২,৪৬৭ ইউনিট। তালিকার সর্বশেষ স্থানে রয়েছে Bajaj Dominar 250 ও Honda CB350, এদের বিক্রিবাটার সংখ্যা যথাক্রমে ২,২০৭ ইউনিট ও ১,৩৬৪ ইউনিট।

প্রসঙ্গত, উপরিউক্ত মডেলগুলির মধ্যে কেবলমাত্র Bajaj Dominar 250 (৫০৬%), Royal Enfield Himalayan (৩৯০%), Xpulse 200 (১৪৯%), Meteor 350 (২৮%) মোটরবাইকগুলির ইয়ার-অন-ইয়ার বিক্রির বৃদ্ধি ঘটেছে। অন্য দিকে, গত বছর ডিসেম্বরে দেশে ২০০-৫০০ সিসি বাইকের বিক্রির সংখ্যা ছিল মোট ৮১,৩৬৩ ইউনিট, ২০২০-তে যা ছিল ৮২,৭০৮ ইউনিট।