বিশ্বের মধ্যে সেকেন্ড হ্যান্ড Smartphone সবচেয়ে বেশি বিক্রি হচ্ছে ভারতে, কোথা থেকে কেনা যায় জেনে নিন

স্মার্টফোন কেনাবেচার নিরিখে গ্লোবাল মার্কেটে বিশ্বের নামিদামি দেশের মধ্যে ভারতের নাম সবসময় প্রথম সারিতেই আসে। বর্তমান যুগে এমনিতেই স্মার্টফোনের চাহিদা প্রবল, তবে ভারতীয়দের নতুন, পুরোনো…

স্মার্টফোন কেনাবেচার নিরিখে গ্লোবাল মার্কেটে বিশ্বের নামিদামি দেশের মধ্যে ভারতের নাম সবসময় প্রথম সারিতেই আসে। বর্তমান যুগে এমনিতেই স্মার্টফোনের চাহিদা প্রবল, তবে ভারতীয়দের নতুন, পুরোনো সবরকম স্মার্টফোন কেনার দিকে সর্বদাই বেশ ভালোরকমের ঝোঁক পরিলক্ষিত হয়। আর এই কথা যে কতটা সত্যি, তার হাতেনাতে প্রমাণ পাওয়া গেল সাম্প্রতিক এক রিপোর্টে। ‘স্মার্টফোন রি-কমার্স: ইন্ডিয়া মার্কেট অপারচুনিটি’ শীর্ষকযুক্ত একটি প্রতিবেদনে আইডিসি (IDC) এবং ইন্ডিয়ান সেলুলার অ্যান্ড ইলেকট্রনিক্স অ্যাসোসিয়েশন (ICEA) জানিয়েছে যে, বিশ্বে ভারত হল দ্বিতীয় বৃহত্তম স্মার্টফোন মার্কেট, এবং সেকেন্ড-হ্যান্ড স্মার্টফোন কেনাবেচার ক্ষেত্রে সবচেয়ে দ্রুততম প্রগতিশীল ক্রমবর্ধমান মার্কেট।

রিপোর্টে বলা হয়েছে যে, ভারতে ২০২১ সালে সেকেন্ড-হ্যান্ড মার্কেটে প্রায় ২৫ মিলিয়ন স্মার্টফোন কেনাবেচা হয়েছে, যার ফলে প্রতি ডিভাইসে গড়ে ৯৪ ডলার বা ৬,৯০০ টাকা হিসেবে প্রায় ২.৩ বিলিয়ন ডলারেরও বেশি আয় হয়েছে। ২০১৯ সালের তুলনায় এই আয়ের পরিমাণ প্রায় ১৪% বৃদ্ধি পেয়েছে, এবং ২০২৫ সালের মধ্যে ৫১ মিলিয়ন ইউনিট বিক্রির সুবাদে এই সংখ্যাটি বৃদ্ধি পেয়ে ৪.৬ বিলিয়ন ডলার হবে বলে আশা করা হচ্ছে।

উল্লেখ্য যে, ভারতে সেকেন্ড-হ্যান্ড হিসেবে বিক্রির জন্য আনা সমস্ত স্মার্টফোনের মধ্যে ৯৫%-এরও বেশি ‘as-is’ (অর্থাৎ ফোনটি পূর্বাবস্থায় যেভাবে বিক্রি করা হয়েছিল ঠিক সেরকম) হিসেবে বিক্রি হয়, এবং মাত্র ৫% স্মার্টফোনকে সামান্য মেরামতির পর তারপরে সেকেন্ড-হ্যান্ড হিসেবে বিক্রি করা হয়। রিপোর্টে উল্লেখ করা হয়েছে যে, ভারতে সেকেন্ড-হ্যান্ড বিক্রি হওয়া যাবতীয় ইলেকট্রনিক ডিভাইসগুলির মধ্যে ৯০%-ই স্মার্টফোন। এছাড়া অন্যান্য ডিভাইসগুলির মধ্যে রয়েছে ল্যাপটপ, স্মার্টওয়াচ, গেমিং কনসোল এবং ক্যামেরা।

প্রতিবেদনে আইডিসি-র ভবিষ্যদ্বাণী অনুযায়ী, ২০২০ থেকে ২০২৫ সালের মধ্যে ৩.৯% কম্পাউন্ড অ্যানুয়াল গ্রোথ রেট (CAGR) সহ বিশ্বব্যাপী স্মার্টফোনের শিপমেন্ট ১.৫৪ বিলিয়ন ইউনিটে পৌঁছোবে। মূলত দক্ষিণ এশিয়া, মধ্য প্রাচ্য এবং আফ্রিকার উদীয়মান দেশগুলিই এই বৃদ্ধির জন্য দায়ী। এই দেশগুলিতে স্মার্টফোনের কম অনুপ্রবেশের কারণে চাহিদা প্রবল হওয়ায় এই বৃদ্ধি পরিলক্ষিত হয়। ২০২০ সালে বিশ্বব্যাপী ব্যবহৃত স্মার্টফোনের বাজার মোট ২২৫.৪ মিলিয়ন ইউনিটে পৌঁছেছে, এবং ২০২৪ সালের মধ্যে এই সংখ্যাটি ৩৫১.৬ মিলিয়ন ইউনিট পর্যন্ত বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে।

রিপোর্টে আরও উল্লেখ করা হয়েছে যে, Cashify, Yaantra, InstaCash, Flipkart Refurbished, Amazon Renewed-এর মতো প্ল্যাটফর্ম ভারতের সেকেন্ড-হ্যান্ড স্মার্টফোন মার্কেটকে এই আকাশচুম্বী উচ্চতায় পৌঁছোতে ব্যাপকভাবে সাহায্য করেছে। ভারতে বেশিরভাগ সেকেন্ড-হ্যান্ড স্মার্টফোন বিক্রি দিল্লি, বেঙ্গালুরু, মুম্বাই, হায়দ্রাবাদ, গুরগাঁও, চেন্নাই, পুনে, নয়ডা, আহমেদাবাদ, ফরিদাবাদ, গাজিয়াবাদ, লখনউ, কলকাতা এবং জয়পুরের মতো বড়ো শহরগুলিতে হয়ে থাকে। তবে এখন ছোটো শহরগুলিও এই তালিকায় শামিল হতে শুরু করেছে, যে কারণে ভারতের সেকেন্ড-হ্যান্ড স্মার্টফোন মার্কেট এরকম প্রবলভাবে ফুলেফেঁপে উঠছে।