Nitin Gadkari: দেশের জাতীয় সড়কের দৈর্ঘ্য বেড়ে হবে 2 লক্ষ কিমি, সময়সীমা বেঁধে দিলেন কেন্দ্রীয় মন্ত্রী

‘২০২৫-এর মধ্যে দেশের জাতীয় সড়কের নেটওয়ার্ক ২ লক্ষ কিলোমিটার করা হবে’, এমনটাই বার্তা দিলেন কেন্দ্রীয় সড়ক ও পরিবহণ মন্ত্রী নিতিন গডকড়ী (Nitin Gadkari)। এর আগেও…

‘২০২৫-এর মধ্যে দেশের জাতীয় সড়কের নেটওয়ার্ক ২ লক্ষ কিলোমিটার করা হবে’, এমনটাই বার্তা দিলেন কেন্দ্রীয় সড়ক ও পরিবহণ মন্ত্রী নিতিন গডকড়ী (Nitin Gadkari)। এর আগেও তিনি দেশের উন্নত সড়ক তৈরির বিষয়ে আলোকপাত করেছিলেন। দেশের অর্থনীতি অনেকাংশেই সড়কের পরিকাঠামোর উপর নির্ভরশীল বলে এর আগে মন্তব্য করেছিলেন গডকড়ী।

কেন্দ্রীয় মন্ত্রী বলেছেন, “সরকার ২০২৫-এর মধ্যে দেশে ২ লক্ষ কিলোমিটার জাতীয় সড়ক তৈরীর জন্য কাজ করে চলেছে।” ভারতের ৫ ট্রিলিয়ন ডলারের অর্থনীতির লক্ষ্য অর্জনের জন্য পরিকাঠামো উন্নয়নের ভূমিকা নিয়ে কথা বলার সময় এ কথা জানিয়েছেন তিনি।

গডকড়ী যোগ করেছেন, “যাত্রার সময় এবং জ্বালানির খরচ কমানো ছাড়াও ‘ফাস্ট ট্র্যাক হাইওয়ে’ দেশের অর্থনীতির উন্নয়নে সহায়তা করে। আমাদের লক্ষ্য পণ্য সরবরাহ ক্ষেত্রে খরচ ভারতের জিডিপি (GDP)-র ১৪-১৬ শতাংশ থেকে কমিয়ে ১০ শতাংশে নিয়ে আসা। চীনে যার পরিমাণ ৮-১০ শতাংশ এবং ইউরোপের দেশগুলিতে এর পরিমাণ ১২ শতাংশ। এর ফলে আমরা আন্তর্জাতিক বাজারে প্রতিযোগিতা করতে পারব।”

অন্যদিকে, মাল্টি-মডেল যোগাযোগ ব্যবস্থার ফলে দেশের জনগণ এক প্রান্ত থেকে অপর প্রান্তে কম সময়ে অতি সহজেই পৌছাতে পারবেন। একই সাথে পণ্য সরবরাহ এবং অন্যান্য পরিষেবা প্রদানের ক্ষেত্রেও এটি বিশেষ সহায়ক হবে। অন্যদিকে পণ্য সরবরাহকারী বিপণন সংস্থাগুলির ক্ষেত্রে এই জাতীয় সড়ক বিশেষভাবে সাহায্য করবে, ফলে তাদের ব্যবসাও বৃদ্ধি পাবে বলেই ধারণা গডকড়ীর।