ভারতীয় আইফোন মডেলে পাওয়া যায়না এইসব ফিচার, কোম্পানির এরকম সিদ্ধান্তের কারণ জানেন?

আইফোন কেনার ইচ্ছে কমবেশি সবারই থাকে, আর আধ খাওয়া আপেলের লোগোযুক্ত এই প্রিমিয়াম ফোনে দুর্দান্ত ফিচারও পাওয়া যায়। কিন্তু প্রকৃতপক্ষে যে ভারতে বিক্রি হওয়া আইফোনগুলিতে…

আইফোন কেনার ইচ্ছে কমবেশি সবারই থাকে, আর আধ খাওয়া আপেলের লোগোযুক্ত এই প্রিমিয়াম ফোনে দুর্দান্ত ফিচারও পাওয়া যায়। কিন্তু প্রকৃতপক্ষে যে ভারতে বিক্রি হওয়া আইফোনগুলিতে বাইরের মডেলগুলির মত সমস্ত একইরকম ফিচার পাওয়া যায়না, সে খবর জানেন কি? হ্যাঁ ঠিকই পড়েছেন। ভারতীয় আইফোন মডেলে কোম্পানি নির্দিষ্ট কিছু ফিচার দেয়না। তবে এতে Apple (অ্যাপল) ভারতীয়দের সাথে অন্যায় করছে এমনও নয়।

আসলে বিভিন্ন দেশে প্রিমিয়াম ডিভাইস নির্মাতা কোম্পানি অ্যাপল, ক্রেতাদের বাজেট এবং প্রয়োজন অনুসারে এই ফোনের ফিচার অফার করে। সেক্ষেত্রে আজ আমরা আপনাকে এমন কিছু ফিচার সম্পর্কে বলব, যা অন্য দেশের আইফোনে মিললেও ভারতীয় আইফোনে দেখা যায় না!

ভারতীয় আইফোনে এই ফিচারগুলি পাওয়া যায় না

ভারতীয় আইফোনগুলিতে যে সব ফিচার দেওয়া হয় না তার মধ্যে একটি হল অতিরিক্ত অ্যান্টেনা যা মার্কিন যুক্তরাষ্ট্রের আইফোন মডেলগুলিতে দেওয়া হয়। প্রধানত এর কাজ হল 5G নেটওয়ার্ক গ্রহণ করা। সেক্ষেত্রে ভারতীয় মডেলে এই ফিচারটির কোনো প্রয়োজন নেই। দ্বিতীয়ত হংকংয়ের আইফোন মডেলগুলিতে, আপনি দুটি ফিজিক্যাল সিম কার্ড ইনস্টল করার বিকল্প পাবেন। অথচ ভারতীয় মডেলগুলিতে, আপনি একটি ফিজিক্যাল সিম এবং একটি ই-সিমের বিকল্প পাবেন। আবার আপনি যদি জাপানি আইফোন এবং ভারতীয় আইফোনের মধ্যে পার্থক্য খোঁজেন, তাহলে জাপানি আইফোনে সাইলেন্ট মোড চালু করার পরেও ক্যামেরার শাটার বাটনের শব্দ হয়, যেখানে ভারতীয় মডেলে এই বিকল্প নেই।

কেন ভারতীয় আইফোনে উল্লিখিত তিনটি ফিচার নেই?

শুরুতেই বলেছি সংস্থা বাজেট বিশেষে বিভিন্ন দেশে বিভিন্ন ফিচার অফার করে। এই সমস্ত ফিচার মজাদার বটে, তবে এগুলি ভারতীয়দের তেমন কাজে আসেনা। উপরন্তু এগুলি স্মার্টফোনের দাম বাড়িয়ে তোলে। সেই কারণেই ভারতীয় মডেল এই জাতীয় ফিচার থেকে বঞ্চিত থাকে।