BSNL গ্রাহক? কীভাবে VIP বা ভ্যানিটি নম্বর পাবেন জেনে নিন

নতুন প্রিপেইড ও পোস্টপেইড কানেকশন গ্রহণের সময় সকলেই নিজের পছন্দের নম্বর বেছে নেওয়ার চেষ্টা করেন। এক্ষেত্রে গ্রাহক চাহিদাকে মান্যতা দিয়ে টেলিকম অপারেটর সংস্থাগুলিও সাধারণ নম্বরের…

নতুন প্রিপেইড ও পোস্টপেইড কানেকশন গ্রহণের সময় সকলেই নিজের পছন্দের নম্বর বেছে নেওয়ার চেষ্টা করেন। এক্ষেত্রে গ্রাহক চাহিদাকে মান্যতা দিয়ে টেলিকম অপারেটর সংস্থাগুলিও সাধারণ নম্বরের পাশাপাশি আকর্ষণীয় ভিআইপি (VIP) নম্বর প্রদান করে থাকে। এই ভিআইপি নম্বরগুলির প্রধান বৈশিষ্ট্য অনন্যতা যা এদের মনে রাখার পক্ষে সুবিধাজনক করে তোলে। সমস্ত গ্রাহকেরা নয়, বরং নির্বাচিত কিছু গ্রাহক এই নম্বরগুলি ব্যবহারের অনুমতি পায় বলে, এদের ভিআইপি বা প্রিমিয়াম নম্বর হিসেবে আখ্যা দেওয়া হয়। ভারতের প্রধান বেসরকারি টেলকোগুলিও নিজেদের ওয়েবসাইটের মাধ্যমে আলোচ্য ধরনের ভিআইপি বা ফ্যান্সি নম্বর প্রদান করে থাকে। একইসময়ে রাষ্ট্রায়ত্ত সংস্থা বিএসএনএলের (BSNL) পক্ষ থেকেও ভিআইপি গ্রাহকদের জন্য ভ্যানিটি নম্বর (Vanity Number) প্রদান করা হয়, যেগুলি গ্রহণের জন্য নিম্নলিখিত পন্থা অবলম্বনের প্রয়োজন পড়বে।

BSNL ভ্যানিটি নম্বর: যেভাবে গ্রাহক হবেন

ভারতের যে কোনও প্রান্তে অবস্থিত গ্রাহকেরা ই-অকশনের (e-Auction) মাধ্যমে পছন্দের বিএসএনএল ভ্যানিটি নম্বর বেছে নিতে পারবেন। সেজন্য আগ্রহীদের রাষ্ট্রায়ত্ত টেলকোর ই-অকশন পেজে নাম নথিভুক্ত করতে হবে। সেখানে নিলামে অংশগ্রহণের মধ্যে দিয়ে নিজের জন্য উপযুক্ত সেরা ভ্যানিটি নম্বরটি চয়ন করা যাবে। তবে সেক্ষেত্রে একাধিক গ্রাহকের অংশগ্রহণের ফলে নিলাম প্রতিদ্বন্দ্বিতাময় হওয়ার সম্ভাবনা রয়েছে।

উল্লেখ্য, বিএসএনএল ই-অকশন পেজে নাম নথিভুক্ত করার পর নিলামের মধ্যে দিয়ে গ্রাহকেরা আলাদা আলাদা ধরনের একাধিক ভ্যানিটি নম্বর বেছে নিতে পারবেন। নম্বরের এই তালিকা সর্বদাই আপডেট হতে থাকায় বিএসএনএল ভ্যানিটি নম্বর বেছে নেওয়া অপেক্ষাকৃত সুবিধাজনক। কারণ একবার তালিকায় পছন্দের নম্বর খুঁজে না পেলেও ভবিষ্যতে পছন্দের অন্য বিকল্প সংগ্রহ করা যাবে।

পরিশেষে জানিয়ে রাখি, BSNL ই-অকশন ওয়েবসাইটে নাম নথিভুক্ত করার জন্য আলাদা করে কোনো চার্জ প্রদানের দরকার নেই। তবে নতুন Vanity Number গ্রহণের জন্য আগ্রহীকে বিএসএনএলের (BSNL) হাতে নির্দিষ্ট পরিমাণ অর্থ তুলে দিতে হবে।