Survey: পেট্রোল ও ডিজেলে চলা গাড়ির বিকল্প খুঁজছে 42% ভারতীয়, বলছে Deloitte-এর সমীক্ষা

ভারতীয় ক্রেতাদের মধ্যে পেট্রল-ডিজেল চালিত যানবাহন কেনার প্রবণতা কমেছে। পাশাপাশি বেড়েছে বিকল্প জ্বালানির গাড়ি কিনতে ইচ্ছুক, এমন গ্রাহকের সংখ্যা। সম্প্রতি এক সমীক্ষায় এমন তথ্যই উঠে…

ভারতীয় ক্রেতাদের মধ্যে পেট্রল-ডিজেল চালিত যানবাহন কেনার প্রবণতা কমেছে। পাশাপাশি বেড়েছে বিকল্প জ্বালানির গাড়ি কিনতে ইচ্ছুক, এমন গ্রাহকের সংখ্যা। সম্প্রতি এক সমীক্ষায় এমন তথ্যই উঠে এসেছে। যেখানে বলা হয়েছে, দুই পঞ্চমাংশের অধিক ভারতীয় আগামীতে পেট্রল-ডিজেলের বদলে বিকল্প জ্বালানি চালিত গাড়ি কিনতে চান। কিন্তু এ জন্য তারা অতিরিক্ত গাঁটের কড়ি ফেলতে রাজি নন।

Deloitte-এর গ্লোবাল অটোমোটিভ কনজিউমার স্টাডি-র তথ্য অনুযায়ী, সম্পূর্ণ বৈদ্যুতিক যানবাহনের থেকে হাইব্রিড এবং সিএনজি চালিত গাড়ি পছন্দ ক্রেতদের। সমীক্ষায় প্রায় ১,০০০ জন ভারতীয়ের ৫ শতাংশ ইলেকট্রিক গাড়ি কিনতে ইচ্ছা প্রকাশ করেছেন। যা গত বছরের তুলনায় ৪% বেশি। এই সমীক্ষাটি ফোন মারফত নেওয়া হয়েছে এবং এজন্য তাঁদের উপহারও দেওয়া হয়েছে।

দেখা গেছে, জলবায়ু পরিবর্তনের কথা ভেবেই সিংহভাগ ক্রেতা সম্পূর্ণ বৈদ্যুতিক এবং হাইব্রিড গাড়ি কিনতে উৎসাহ দেখিয়েছেন। এই প্রসঙ্গে Deloitte India-র পার্টনার এবং অটোমোটিভ লিডার রাজীব সিং (Rajeev Singh) বলেছেন, “গুরুত্বপূর্ণ বিষয়টি হল, পেট্রল-ডিজেল চালিত যানবাহনের বদলে বিকল্প গাড়ির খোঁজ করছেন এমন মানুষের সংখ্যা বেড়েছে।”

পরিবেশ বান্ধব যানবাহন কিনতে আগ্রহী এমন ক্রেতার শতকরা হার বেড়ে হয়েছে ৪২%, গত বছর যা ছিল ৩২%। অন্যদিকে পরিবেশবান্ধব যানবাহনের জন্য ১ লক্ষ টাকার অধিক অর্থ খরচ করতে চান, এমন গ্রাহকের সংখ্যাটি অতি নগন্য। প্রসঙ্গত, বর্তমানে ভারতের বাজারে সিএনজি হাইব্রিড এবং ইলেকট্রিক গাড়িগুলির দাম এদের পেট্রল-ডিজেল মডেলের তুলনায় ১ লক্ষ টাকার বেশি। তাই এই জাতীয় গাড়ি কিনতে গেলে যে অতিরিক্ত অনেকটাই অর্থ খরচ করতে হবে তা বলাই বাহুল্য।