অতি শীঘ্রই আসছে Android 13, প্রকাশ্যে আসন্ন স্মার্টফোন অপারেটিং সিস্টেমের বেশ কিছু ফিচার

বহু প্রতীক্ষার পর গত অক্টোবরের শেষের দিকে Pixel 6 এবং Pixel 6 Pro ফোনের সাথে Google (গুগল)-এর নতুন অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম Android 12 (অ্যান্ড্রয়েড ১২)-এর…

বহু প্রতীক্ষার পর গত অক্টোবরের শেষের দিকে Pixel 6 এবং Pixel 6 Pro ফোনের সাথে Google (গুগল)-এর নতুন অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম Android 12 (অ্যান্ড্রয়েড ১২)-এর স্টেবল ভার্সন লঞ্চ হয়েছিল। এখনও এই Android 12 আপডেট অধিকাংশ স্মার্টফোনেই উপলব্ধ হয়নি। কিন্তু টেক জায়েন্ট Google তো বরাবরই প্রগতিশীল, সবসময়ই এক ধাপ এগিয়ে যাওয়ার কথা চিন্তা করে। আর সেই লক্ষ্যেই সকলকে চমকে দিয়ে সংস্থাটি এবার অ্যান্ড্রয়েড সফ্টওয়্যারের পরবর্তী ভার্সন Android 13 (অ্যান্ড্রয়েড ১৩)-এর প্রথম ডেভেলপার প্রিভিউ লঞ্চ করল। আদতে এটি এটি আসন্ন অপারেটিং সিস্টেমটির একটি পূর্বরূপ বা ঝলক মাত্র, অর্থাৎ এর বহু ফিচারের ওপর থেকে এখনও পর্দা সরানো বাকি আছে। তবে Google নিশ্চিত করেছে যে, Android 13-এর মূল ফিচারগুলিকেই এই প্রিভিউতে তুলে ধরা হয়েছে।

Android 13-এর ফার্স্ট ডেভেলপার প্রিভিউ প্রকাশ্যে

জানা গিয়েছে গুগলের অ্যান্ড্রয়েড ১৩-এ একটি আপগ্রেডেড থিমিং অপশন, আরও উন্নত প্রাইভেসি ফিচার ও ল্যাঙ্গুয়েজ কন্ট্রোল এবং অ্যাপের গ্র্যানুলার পারমিশন ফিচার উপলব্ধ হবে। এর বহু ফিচার এখনও লুক্কায়িত রয়েছে, তবে বলা হচ্ছে এই আপডেট সংস্থা সবচেয়ে বেশি মনোনিবেশ করেছে ইন্টারফেসের ওপর। অ্যান্ড্রয়েড ১২ মূলত অপারেটিং সিস্টেমে ‘Material You’ থিম সম্পর্কিত ছিল, তবে অ্যান্ড্রয়েড ১৩-এ গুগল কাস্টমাইজেবিলিটিকে পরবর্তী স্তরে প্রসারিত করার লক্ষ্যে কাজ করেছে। এক্ষেত্রে ডায়নামিক অ্যাপ আইকনগুলি এখন সমস্ত অ্যাপ্লিকেশনের জন্য উপলব্ধ হবে। তাছাড়া থিম আইকন নামে এমন একটি ফিচার আসবে যা অ্যাপ আইকনগুলিকে ওয়ালপেপারের সাথে সম্পর্কিত একটি রঙ অ্যাডাপ্ট করতে দেবে, তবে একরঙা (monochromatic) অ্যাপ আইকনগুলির জন্যও এর সাপোর্ট থাকবে।

এদিকে বরাবরই ইউজার প্রাইভেসির দিকে কড়া নজর রেখেছে গুগল, তাই অ্যান্ড্রয়েড ১৩-এও প্রাইভেসির দিকে মনোনিবেশ করে সংস্থাটি Apple-এর প্লেবুক থেকে একটি পেজ সরিয়ে নিচ্ছে। অ্যান্ড্রয়েড ১৩-এ, ব্যবহারকারীরা গ্যালারি অ্যাপ্লিকেশনে অ্যাক্সেসের ক্ষেত্রে সেগুলিকে কোন লেভেলের পারমিশন দিতে চান, তা সেট করতে সক্ষম হবেন। আবার একটি নতুন ফটো পিকার, অ্যাপটিকে পুরো গ্যালারিতে অ্যাক্সেস করতে দেবে বা কেবলমাত্র কয়েকটি নির্বাচিত ফটোতে – তা ইউজাররা এই প্রক্রিয়া চলাকালীন নিজেরাই চয়ন করতে পারেন। উল্লেখ্য, গুগল এই ফিচারটিকে কেবল অ্যান্ড্রয়েড ১৩-এর মধ্যেই সীমাবদ্ধ করতে চায় না, বরং ধীরে ধীরে অ্যান্ড্রয়েড ১১ এবং তার পরবর্তী ভার্সন দ্বারা চালিত সবকটি ফোনেই এই ফিচারটিকে নিয়ে আসবে বলে শোনা যাচ্ছে।

গুগল, অ্যান্ড্রয়েড ১৩-এর সাথে আসা কিছু আন্ডার-দ্য-হুড পরিবর্তনগুলির ওপরও আলোকপাত করেছে। উদাহরণস্বরূপ বলা যায়, Wi-Fi পারমিশনের ক্ষেত্রে এখন একটি নতুন ফিচার যুক্ত হয়েছে এবং এটি অ্যাপগুলিকে ফোনের লোকেশন নির্ধারণের প্রয়োজন ছাড়াই Wi-Fi পয়েন্টগুলিকে খুঁজে পেতে ও তার সাথে কানেক্ট করতে সক্ষম করবে। ল্যাঙ্গুয়েজ প্রেফারেন্সের ক্ষেত্রেও অ্যান্ড্রয়েডের পরবর্তী ভার্সনে বেশ কিছু নতুন ফিচার যুক্ত হতে চলেছে। ব্যবহারকারীরা এখন প্রতি অ্যাপ্লিকেশনের জন্য আলাদা আলাদা ল্যাঙ্গুয়েজ সেট করতে সক্ষম হবেন। যেমন, একটি অ্যাপ যদি ইংরেজিতে চলে, ঠিক সেই সময়ে একইসাথে অন্য আর একটি অ্যাপকে হিন্দিতে চালাতে পারবেন ইউজাররা। এর পাশাপাশি নতুন ওএস আপডেট ডেলিভারির বিষয়েও গুগল যথাযথ পরিকল্পনা করে রেখেছে। উপরন্তু সংস্থাটি Project Mainline-এ বিনিয়োগ অব্যাহত রেখেছে, যা ওএস আপডেটের মাধ্যমে নয়, বরঞ্চ Google Play-র মাধ্যমে আপডেট ডেলিভারির ওপর ফোকাস করে।

এই প্রসঙ্গে বলে রাখি, Android 13-এর প্রথম ডেভেলপার প্রিভিউ কেবলমাত্র ডেভেলপার এবং টেস্টারদের জন্যই নির্মিত হয়েছে। এটি Pixel 4, Pixel 5, এবং Pixel 6 ডিভাইসের জন্য উপলব্ধ। তাই রেগুলার ইউজারদের এটি ইন্সটল করার কোনো প্রয়োজন নেই। অন্যদিকে ফেব্রুয়ারি এবং মার্চ মাসে গুগল আরও ডেভেলপার প্রিভিউ রিলিজ করবে বলে পরিকল্পনা করছে, তবে সফ্টওয়্যারের বিটা ভার্সনটি এপ্রিল নাগাদ আসতে পারে। সব মিলিয়ে জুন কিংবা জুলাই মাসে সম্ভবত Android 13-এর স্টেবল সংস্করণ রিলিজ হতে পারে, তবে অফিসিয়াল রিলিজটি এই বছরের শেষের দিকে অনুষ্ঠিত হবে।