Reliance Jio-র নয়া চমক, আসছে স্যাটেলাইট নির্ভর ব্রডব্যান্ড পরিষেবা

ভারতে স্যাটেলাইট ভিত্তিক ব্রডব্যান্ড পরিষেবা সরবরাহের ক্ষেত্রে আরো একধাপ অগ্রসর হলো রিলায়েন্স জিও (Reliance Jio)। সম্প্রতি মুকেশ আম্বানির মালিকানাধীন এই সংস্থা গ্লোবাল কনটেন্ট কানেক্টিভিটি সলিউশন…

ভারতে স্যাটেলাইট ভিত্তিক ব্রডব্যান্ড পরিষেবা সরবরাহের ক্ষেত্রে আরো একধাপ অগ্রসর হলো রিলায়েন্স জিও (Reliance Jio)। সম্প্রতি মুকেশ আম্বানির মালিকানাধীন এই সংস্থা গ্লোবাল কনটেন্ট কানেক্টিভিটি সলিউশন প্রদানকারী কোম্পানি সেসের (SES) সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে। এই চুক্তির মধ্যে দিয়ে নির্মিত হয়েছে Jio Space Technology Limited বা জেএসটিএল (JSTL) নামক এক নতুন প্ল্যাটফর্ম যা দেশে স্যাটেলাইট নির্ভর ব্রডব্যান্ড পরিষেবা সরবরাহের ক্ষেত্রে Starlink এবং OneWeb -এর মতো সংস্থাকে টেক্কা দেবে! উল্লেখ্য, বর্তমানে JSTL-এর ৫১ শতাংশ ইক্যুইটি স্টেক Jio Platforms Ltd. বা জেপিএলের (JPL) দখলে রয়েছে। এছাড়া নয়া সংস্থার বাকি ৪৯ শতাংশ ইক্যুইটি স্টেকের মালিক সেস (SES)।

রিলায়েন্স জিও এবং সেসের যৌথ উদ্যোগের ফলে পরবর্তী প্রজন্মের ব্রডব্যান্ড পরিষেবা সরবরাহের জন্য আগামীদিনে পৃথিবীর জিওস্টেশনারি এবং মধ্যবর্তী কক্ষপথে স্যাটেলাইট প্রেরণের কাজ চলবে। এক্ষেত্রে সাফল্য পেলে জিও দেশের প্রত্যন্ত প্রান্তে ইন্টারনেট সংযোগ ছড়িয়ে দিতে সমর্থ হবে বলে মনে করা হচ্ছে।

স্যাটেলাইট নির্ভর ব্রডব্যান্ড পরিষেবা প্রদানে SES -এর প্রযুক্তি ব্যবহার করবে Reliance Jio

আজ্ঞে হ্যাঁ, যৌথ উদ্যোগে শামিল হওয়ায় পরবর্তী প্রজন্মের ব্রডব্যান্ড পরিষেবা সরবরাহের ক্ষেত্রে জিও, সেসের (SES) অত্যাধুনিক স্যাটেলাইট ডেটা ও কানেক্টিভিটি প্রযুক্তিকে ব্যবহার করবে। প্রসঙ্গত জানিয়ে রাখি, সম্পূর্ণ নিজস্ব প্রযুক্তির উপর ভরসা করে সেস অত্যন্ত দ্রুতগতির (১০০ জিবি প্রতি সেকেণ্ড) পরিষেবা প্রদান করতে সক্ষম। ফলে এর দ্বারা Jio সবদিক থেকেই যথেষ্ট লাভবান হতে পারে।

এদিকে আলোচ্য ধরনের ব্রডব্যান্ড পরিষেবা সরবরাহের জন্য জেএসটিএল বর্তমানে উপযুক্ত পরিকাঠামোর নির্মাণে ব্যস্ত। তাছাড়া একই কারণে জিও, সেসের সঙ্গে দীর্ঘমেয়াদী চুক্তি করতেও দ্বিধা করেনি। এজন্য এই ভারতীয় টেলকো শুধুমাত্র ইক্যুইপমেন্ট এবং গেটওয়ে ক্রয়ের পিছনেই ১০০ মিলিয়ন মার্কিন ডলার খরচ করেছে বলে প্রকাশ্যে এসেছে।

পরিশেষে মনে করিয়ে দিই, কিছুদিন আগেই Airtel এবং Hughes সংস্থাদ্বয় ঠিক একই ধরনের একটি উদ্যোগে শামিল হয়। এর মাধ্যমে তারাও আগামীদিনে শহরাঞ্চলের পাশাপাশি দেশের বিচ্ছিন্ন এবং প্রান্তিক অংশে স্যাটেলাইট নির্ভর ইন্টারনেট পরিষেবা সরবরাহের আশ্বাস দিয়েছে।

WhatsApp Follow Button

লেটেস্ট খবর পড়তে হোয়াটসঅ্যাপে

WhatsApp Logo যুক্ত হোন