Android 13: গুগল রিলিজ করলো অ্যান্ড্রয়েড ১৩ এর প্রথম ডেভেলপার প্রিভিউ

Android 13 অপারেটিং সিস্টেমের জন্য প্রথম ডেভেলপার প্রিভিউ রিলিজ করলো Google। যদিও বহু স্মার্টফোনে এখনো পর্যন্ত Android 12 আপডেট আসেনি, কিন্তু টেক জায়ান্টটি তাদের নতুন…

Android 13 অপারেটিং সিস্টেমের জন্য প্রথম ডেভেলপার প্রিভিউ রিলিজ করলো Google। যদিও বহু স্মার্টফোনে এখনো পর্যন্ত Android 12 আপডেট আসেনি, কিন্তু টেক জায়ান্টটি তাদের নতুন অ্যান্ড্রয়েড ওএস ভার্সন নিয়ে কাজ শুরু করেছে। Google এর তরফে জানানো হয়েছে, নতুন অ্যান্ড্রয়েড ভার্সন আরও উন্নত ‘প্রাইভেসি ও সিকিউরিটি’ ফিচার সহ আসবে। এছাড়া Android 13 আসবে ইউ-থিম আইকন, নতুন ল্যাঙ্গুয়েজ কন্ট্রোল, ফটো পিকার, নতুন ওয়াই-ফাই পারমিশন ফিচারের সাথে।

গুগলের তরফে ইতিমধ্যেই অ্যান্ড্রয়েড ১৩ এর লঞ্চের সময় জানানো হয়েছে, যাতে ডেভেলপাররা বুঝতে পারে গুগল কখন তাদের নতুন অপারেটিং সিস্টেম সবার জন্য উপলব্ধ করতে চলেছে। আশা করা হচ্ছে, অ্যান্ড্রয়েড ১৩ এর স্টেবল ভার্সন আগামী জুলাই মাসে প্রস্তুত হয়ে যাবে। এরপর আগামী আগস্ট থেকে অন্যান্য অ্যান্ড্রয়েড ডিভাইস ম্যানুফ্যাকচারদের জন্য এটি রিলিজ করা হবে। তবে গুগল পিক্সেল বাদে অন্যান্য অ্যান্ড্রয়েড ডিভাইসে অ্যান্ড্রয়েড ১৩ আপডেট আসতে অক্টোবর বা নভেম্বর পর্যন্ত অপেক্ষা করতে হবে বলে আমাদের অনুমান।

কোন কোন Pixel ফোনে আসবে Android 13 আপডেট

অ্যান্ড্রয়েড ১৩ রিলিজ হওয়ার পর সবার আগে আপডেট আসবে গুগলের পিক্সেল সিরিজের স্মার্টফোনে। তবে গুগল সম্প্রতি Pixel 3 ও Pixel 3 XL ফোনের জন্য আর কোনো নতুন সফটওয়্যার আপডেট রোল আউট করবে না বলে জানিয়েছে। ফলে এই দুই ফোন অ্যান্ড্রয়েড ১৩ আপডেট পাবে না।

তবে আশা করা যায়, Google Pixel 6, Pixel 5a 5G, Pixel 4a (5G) ফোনে নতুন অপারেটিং সিস্টেমের আপডেট আসবে।