Yamaha Tenere 700 World Raid: বিশ্বে সাড়া ফেলে দেওয়া ADV বাইকের আরও শক্তিশালী মডেল আনল ইয়ামাহা

Yamaha Tenere 700 ভারতে বিক্রি হয় না ঠিকই। কিন্তু বিশ্ববাজারে অ্যাডভেঞ্চার মোটরসাইকেল সেগমেন্টে ইয়ামাহার এই বাইক নিজের জন্য আলাদা জায়গা তৈরি করে নিয়েছে। Tenere 700…

Yamaha Tenere 700 ভারতে বিক্রি হয় না ঠিকই। কিন্তু বিশ্ববাজারে অ্যাডভেঞ্চার মোটরসাইকেল সেগমেন্টে ইয়ামাহার এই বাইক নিজের জন্য আলাদা জায়গা তৈরি করে নিয়েছে। Tenere 700 এর অফ-রোডে দৌড়নোর ক্ষমতা সম্পর্কে প্রশ্ন তোলা যায় না। কিন্তু ইয়ামাহা বাইকটির আরও শক্তিশালী অবতার বাজারে আনার লক্ষ্যে লাগাতার কাজ করে গিয়েছে। যার ফলস্বরূপ সংস্থার মাঝারি সাইজের অ্যাডভেঞ্চার বাইকের অফ-রোড ফোকাসড, দূরবর্তী যাত্রাতে সক্ষম, এবং আরও ফিচারসমৃদ্ধ ভার্সন আত্মপ্রকাশ করল। যার নামকরণ হয়েছে Yamaha Tenere 700 World Raid।

Yamaha Tenere 700 World Raid-এর শারীরিক কাঠামো তার স্ট্যান্ডার্ড ভার্সনের উপর ভিত্তি করে তৈরি। তবে নতুন মডেলটির লং-ডিসট্যান্স রাইডিংয়ের ক্ষমতা উন্নীত করা হয়েছে। বডিওয়ার্কে কিছু পরিবর্তন আনা হয়েছে৷ ফুয়েল ট্যাঙ্কের ধারণক্ষমতা বেড়েছে। আবার সাসপেশন সেটআপও আপডেট করা হয়েছে। Yamaha Tenere 700 World Raid-এর দাম, স্পেসিফিকেশন, ও ফিচারগুলি জেনে নেওয়া যাক।

ইয়ামাহা টেনার ৭০০ ওয়ার্ল্ড রেইড : ফিচার্স (Yamaha Tenere 700 World Raid : Feature)

ইয়ামাহা টেনার ৭০০ ওয়ার্ল্ড রেইড (Yamaha Tenere 700 World Raid)-র বৃহৎ ট্যাঙ্কের সাথে সামঞ্জস্য রেখে ৮৯০ মিমি উচ্চতার সিট দেওয়া হয়েছে। দ্বিখন্ডিত সিটের যাত্রী বসার অংশটি চাইলে খুলে, সেখানে লাগেজ বহন করা যাবে। এর ফিচারের তালিকায় রয়েছে একটি পাঁচ ইঞ্চির কালার টিএফটি কনসোল, যা স্মার্টফোনের সাথে কানেক্ট করা যাবে। এতে দেওয়া হয়েছে থ্রি-লেভেল এবিএস সেটআপ।

এছাড়াও বাইকটিতে দেখা মিলবে বৃহত্তর ফুট পেগ, অধিক রক্ষণশীল স্কিড প্লেট, একটি নতুন রেডিয়েটর গ্রিল, উন্নত উইন্ড প্রোটেকশন, এবং নতুন ডিজাইনের এয়ার ক্লিনার বক্স। এদিকে মোটরসাইকেলটি দুটি রঙের বিকল্পে পাওয়া যাবে – আইকন ব্লু এবং মিডনাইট ব্ল্যাক।

ইয়ামাহা টেনার ৭০০ ওয়ার্ল্ড রেইড : ইঞ্জিন ও স্পেসিফিকেশন (Yamaha Tenere 700 World Raid : Engine & Specification)

ইয়ামাহা টেনার ৭০০-তে দেওয়া হতে পারে একটি ৬৮৯ সিসি প্যারালাল টুইন সিপি২ ইঞ্জিন। যা থেকে উৎপন্ন হতে পারে ৯,০০০ আরপিএম গতিতে ৭২.৪ বিএইচপি শক্তি এবং ৬,৫০০ আরপিএম গতিতে ৬৮ এনএম টর্ক। ইঞ্জিনের সাথে ৬-স্পিড গিয়ার বক্সের দেখা মিলতে পারে। নতুন মডেলটিতে দেওয়া হয়েছে একটি ২৩ লিটারের বৃহৎ ফুয়েল ট্যাঙ্ক। এর ট্যাঙ্কটি জ্বালানিতে পরিপূর্ণ থাকলে এতে ৫০০ কিমির কাছাকাছি পথ পাড়ি দেওয়া যাবে বলে মনে করা হচ্ছে।

ইয়ামাহা টেনার ৭০০ ওয়ার্ল্ড রেইড : দাম (Yamaha Tenere 700 World Raid : Price)

ব্রিটেনে Yamaha Tenere 700 World Raid-এর দাম ১১,৬০০ জিবিপি বা ১১.৭৯ লক্ষ টাকা। বাইকটি জুলাইতে আন্তর্জাতিক বাজারে লঞ্চ হতে পারে। তবে ভারতের বাজারে এটি লঞ্চ হবে না বলেই মনে করা হচ্ছে।